শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার্থীদের স্বার্থে কুবি ছাত্রলীগের ১৫ দফা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩০, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবি :
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাধারণ শিক্ষার্থীদের দীর্ঘদিনের ন্যায্য ও যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নিকট ১৫ দফা দাবি উল্ল্যেখ করে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

রোববার ( ২৯ সেপ্টেম্বর) সকালে উপাচার্য কার্যালয়ে শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ স্বাক্ষরিত এ স্মারকলিপি দেয়া হয়।

১৫ দফা দাবিগুলো হলো-
১. সন্ধ্যায় শহর থেকে বাসে করে ক্যাম্পাসে আসার সময় শিক্ষার্থীদের অসহনীয় ভোগান্তি লাগবে সান্ধ্য-কালীন বাস বৃদ্ধি।
২. আবাসিক হল গুলোতে নিম্নমানের খাবার পরিহার করে স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করার লক্ষ্যে ভর্তুকি প্রদান করা।
৩. বিদ্যমান নিম্নমানের রাউটার এবং নিম্ন গতির ইন্টারনেট পরিহারপুর্বক উচ্চমানের রাউটার এবং উচ্চগতি সম্পন্ন ইইন্টারনেট সংযোগ প্রতিস্থাপন করা, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুঃখ খ্যাত ফিটনেসবিহীন বিআরটিসি বাস গুলো অতিদ্রুত পরিহার করে ফিটনেস সম্পন্ন ও মানসম্মত বাস প্রদান করা।
৪. ড্রাইভার সংকট দূর করার লক্ষ্যে অতিদ্রুত ইউজিসি থেকে প্রয়োজনীয় সংখ্যক ড্রাইভার পদ অনুমোদন করে যথাযথ নিয়োগের মাধ্যমে ব্যবস্থা নেয়া।
৫. চলমান ভয়াবহ বাস সংকট দূরীকরণের লক্ষ্যে নতুন অনুমোদিত প্রকল্পের আওতাধীন পাচ টি নতুন বাস দ্রুত সময়ের মধ্যে ক্রয় করা।
৬. আসন্ন সমাবর্তন ব্যাচ ভিত্তিক নির্ধারণ না করে রেজাল্ট ভিত্তিক নিধারন করার পাশাপাশি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে প্রস্তাবিত সমাবর্তন রেজিস্ট্রেশন ফি কমানো।
৭. আবাসিক হল ও একাডেমিক ভবনের ব্যাবহারের উপযোগী করে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করা।
৮. আবাসিক হল এবং একাডেমিক ভবনের ব্যবহারের অনুপযোগী ওয়াশরুমগুলো ব্যবহার উপযোগী করে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করা।
৯. শিক্ষক, কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি সকল শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য বিমার পদক্ষেপ নেয়া।
১০. নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীদের বিভিন্ন দুরারোগ্য ব্যাধির চিকিৎসা ব্যয় বহনের লক্ষ্যে ছাত্র কল্যাণ ফান্ড গঠন ও দ্রুত সময়ের মধ্যে কার্যকর করা।
১১. বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিকিৎসা সেবা পরিধি বৃদ্ধি করা এবং প্রয়োজনীয় ঔষধ ইনজেকশন, এন্টি ভেনাম নিশ্চিত করার লক্ষ্যে মেডিকেলের জন্য বরাদ্দ বৃদ্ধি করা।
১২. একাডেমিক ভবনগুলোতে ছাত্রীদের জন্য কমনরুম নিশ্চিত করা। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে ছাত্রীদের জন্য নামাজ রুমের ব্যবস্থা করা।
১৩. শিক্ষার্থীদের ভয়াবহ আবাসন সংকট দূরীকরণের লক্ষ্যে দীর্ঘ চার বছর ধরে নির্মাণাধীন শেখ হাসিনা হল এবং শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশের কাজ আগামী দুইমাসের মধ্যে সম্পন্ন করা।
১৪. ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থীদের ক্লাসরুম সংকট দূরীকরণের লক্ষ্যে সাড়ে তিন বছর ধরে নির্মাণাধীন ইঞ্জিনিয়ারিং অনুষদ ভবনের কাজ আগামী দুইমাসের মধ্যে সম্পন্ন করা।
১৫. বিশুদ্ধ পানি নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু হল ও কাজী নজরুল ইসলাম হলে পানি বিশুদ্ধ করণ ফিল্টার স্থাপন করা।

এ স্মারকলিপি দেয়ার সময় এছাড়াও উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সহ-সভাপতি শিমুল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সাধারণ সম্পাদক হানিফ ওয়াহিদ, ধীরেন্দ্রনাথ দত্ত হল শাখার সভাপতি শাহাদাত সৌরভ, সাধারণ সম্পাদক রাফিউল আলম দীপ্ত, কাজী নজরুল ইসলাম হল শাখার সভাপতি ইমরানসহ বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা।

শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ জানান, অতি শীঘ্রই প্রশাসনের সাথে বসে পানির ব্যবস্থা, ওয়াশরুম এবং বাস সংকটের বিষয়টি নিয়ে কথা হবে। যেন এই সপ্তাহে এগুলোর সমাধান হয়। অন্য দাবিগুলোও ধীরে ধীরে বাস্তবায়নের জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাবো।

আর পড়তে পারেন