শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শাহরাস্তিতে মুক্তিযোদ্ধার সন্তান রিক্সা চালক

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৪, ২০১৮
news-image

মো: জাহাংগীর আলম হৃদয় ঃ
কত অযোগ্য লোকের চাকরি হয় বাবার দেয়া মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দিয়ে। আমার হয়না কেন ? আক্ষেপ করে বললেন শাহলম। চাঁদপুর শাহরাস্তি উপজেলার ভিংরা মোল্লা বাড়ির বীর মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান ইদ্রিস মোল্লার ছেলে মো: শাহলম আজও রিক্সা চালিয়ে সংসার চালায়।

শাহরাস্তি ঠাকুরবাজারে রিক্সা চালাতে দেখে তার কাছে জানতে চাইলাম বর্তমানে কোন মুক্তিযোদ্ধার সন্তান বেকার নেই, শিক্ষা থাকুক আর না থাকুক তাদের চাকরি হয়েছে। তাহলে আপনি বেকার কেন ? তার উত্তরে বললেন, আমার লেখাপড়া নেই, তাই রিক্সা চালাচ্ছি তবে আমার ছেলে এইচ এস সি পাস করেছে। তার চাকরির বিষয়ে ঢাকা গিয়েছিলাম । ৫ লাখ টাকা ঘুষ দাবি করায় চলে আসছি। পরে আর যাইনি। জানতে চাইলাম আপনার অন্য ভাইয়েরা কি কাজ করছেন ? তিনি জানালেন, কেউ বিদেশ, কেউ দেশে। কোন না কোন কাজ করে জীবন চালাচ্ছে। আমরা ৫ ভাই আর ৩ বোন।

উপজেলা সমাজসেবা অফিস বা স্থানিয় মুক্তিযোদ্ধা কমান্ডার এর সাথে যোগাযোগ করেছেন কিনা জানতে চাইলে তিনি জানান, এসব চিনিনা। রিক্সা চালাই ভাত খাই। আমি চাই আমার সন্তানকে একটা চাকরি দিক সরকার অথবা আমায় সরকারি যে কোন অফিসের পিয়ন বা দারোয়ানের চাকরি দেয়া হোক।

আমার বাবা বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস মোল্লা বলতেন দেশ স্বাধীন করেছি জাতির জন্য, কিছু নিতে নয়। দিতে পেরেছি এটাই শান্তি।

আবার অনেকেই মুক্তিযোদ্ধা ছিলেন না, তারাও এখন বড় মুক্তিযোদ্ধা। আমার বাবা বলতেন জীবনে কষ্ট করে জীবন জীবিকা চালাবে, কারো ক্ষতি করে নয়। বাবার সেই কথা ধরেই বেঁচে আছি।

আর পড়তে পারেন