শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শামসুন নাহার রাব্বীর ‘সময়ের প্রতিচ্ছবি’

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৯, ২০১৭

 


আজিম উল্যাহ হানিফ ঃ
সময়ের প্রতিচ্ছবি নামক বইটিতে লেখক তার নানান সময়কে নানান ভাবে উপলদ্ধি করে তা স্মৃতির পাতায় ও ভবিষ্যতের পূঁজি স্বরুপ লিপিবদ্ধ করেছেন। বইটিতে সূচিপত্র পাতায় সবকটি পর্বের নাম দেয়া আছে। পর্বগুলোর নাম হুবহু ভাবে তুলে ধরছি নাগরিকত্ব লাভের অভিজ্ঞতা, তোমরা চলে গেছো আমরাও আসছি, যাকে বলছি সেই শুনবে না এ কথাগুলো, পিয়াস যেনো মৃত্যু দিয়ে তার মূল্যায়ন করে গেলো, কুলখানী-চেহলাম-মৃত্যুবার্ষিকী সামাজিক আনুষ্ঠানিকতায় পরিণত, হাঁটু অপারেশনের অভিজ্ঞতা, মার্কিন নিবার্চনে ভোট দেবার আনন্দ, কণ্যা সন্তান কি এতোই অবহেলিত, আমার নাতী-নাতনীরা এবার স্কুল গ্রাজুয়েট হলো, সত্যি কথা সাহস করে বলেন যারা, থেমে গেলো তার সব উচ্ছলতা, ঠিকানার জন্য আমোদের মোবারকবাদ, সেন্ট লুইসের র্আচ আমেরিকার সর্বোচ্চ মনুমেন্ট,বিজয়ের চার দশক, ব্রিক সী বিচে কিছুক্ষণ, আহলান সাহলান মাহে রমজান, ইসলামি বিষয়ে অনলবর্ষী বক্তা নোমান আলী খানের সান্নিধ্যে, হ্যারিকেন স্যান্ডির অভিজ্ঞতা, ষাট বছরে আমোদ, জন্মই কি ওদের আজন্ম পাপ, এখন কেন এক বাঙালি আরেক বাঙালিকে মারছে, জনগণ ও দেশটাকে কি নিজের ভাবা যায় না?, আমার ভাই মনসুর, মহামিলনের মহামেলার হজ্জের স্মৃতিচারণ, আমি এক যাযাবর, আলা সাহেব বাড়ির সংক্ষিপ্ত ইতিহাস, প্রবাসে ও আবাসে ঈদ উৎসব, রাষ্ট্রীয় মর্যাদা নিয়ে চলে গেলেন মুক্তিযোদ্ধা জহিরুল হক চৌধুরী।
বইটি প্রকাশ হয়েছিল ৮-৮-১৬, প্রকাশক বাকীন রাব্বী, প্রচ্ছদ নুর উদ্দিন মজুমদার, সাবির্ক তত্ত্বাবধানে দীপ্র আজাদ কাজল, বইটি উৎসর্গ করা হয়েছে ৯জনকে, তারা হলেন হিমি, ইসনাদ, জাহিন, জাস্টিন, ওয়াসিফ, তাসনিম, রিহাম, ফাহাদ, ফাহিম। বইটির মূল্য ৩০০ টাকা।
লেখক বইয়ের শুরুতে তার ভাবনা সম্পর্কে কিছু কথা বলেছিলেন, তার কয়েকটি লাইন এইরকম: জীবনের এই দীর্ঘ সময় পেরিয়ে আমি মাত্র তিনটি বই প্রকাশ করতে পেরেছি। এই বয়সে যতটুকু জ্ঞান অর্জন করেছি তাতে আমার আরো কিছু লেখালেখি করা উচিত ছিল। কিন্তু সেটুকু আমার করা সম্ভব হয়নি। আমার প্রকাশিত শেষ গ্রন্থ ভালবাসার ৫ দশক ২০১০ সালে প্রকাশিত হয়। সেই বইয়ে আমি আমার সাপ্তাহিক আমোদ ছাড়াও ঢাকার বিভিন্ন দৈনিক পত্রিকা,সাপ্তাহিক পত্রিকা ও অন্যান্য পত্রিকায় ছাপালেখাগুলো প্রকাশিত হয়। ২০১০ সালের সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থার সাথে ২০১৫ সালের সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থা এ দুইয়ের মধ্যে অনেক ফারাক ও অমিল বর্তমান। (শেষের দিকে এসে লিখেন) এটি আমার ৫ম বই। আমার লেখাগুলো পত্রিকায় ছাপার পর অনেকেই এটিকে বই আকারে প্রকাশ করার জন্য বলেন। আমিও ভেবে দেখলাম পত্রিকা ক্ষনস্থায়ী। মানুষ বুয়া আটা চেলে রাখার জন্য দেখা যায় এ পত্রিকাটিই টান দিয়ে সেলফ থেকে নিয়ে যায়। কিন্তু বই আকারে থাকলে সেটা হয় না। কেউ না কেউ কখনও না কখনও হাতে পড়লে পৃষ্ঠাটা উল্টিয়ে দেখে। অথবা কারো বাড়িতে গেলে ওদের বুক সেলফে যদি এই বইটা স্থান পায় তখন আমারও আনন্দে বুকটা ভরে যায়। এই বই প্রকাশ করার ব্যাপারে আমাকে আদ্যোপান্ত সাহায্য করেছেন আমার ¯েœহপ্রতীম দীপ্র আজাদ কাজল, তার কাছে আমি কৃতজ্ঞ। এছাড়াও মহিউদ্দিন মোল্লা। আমি তাদের ধন্যবাদ জানাই।
বইটির লেখক কুমিল্লা থেকে প্রকাশিত দেশের প্রাচীনতম সাপ্তাহিক সংবাদপত্র আমোদ এর বর্তমান সম্পাদক । কুমিল্লা নগরীর মোগলটুলীতে ১৯৪৩ সালের ১ লা নভেম্বর তিনি জন্মগ্রহণ করেন। বাবা গোলাম মহিউদ্দিন হায়দার ও মাতা মমতাজ বেগম। তার বংশের চতুর্থ বংশধর ছিলেন আলা সাহেব, যিনি বিট্টিশ ভারতের প্রথম মুসলিম জেলা জজ ছিলেন। স্বামী সাপ্তাহিক আমোদ এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বী। ১৯৫২ সালে বিয়ের পর ১৯৫৯ সালে সাংবাদিকতা শুরু করেন। ১৯৮৫ সালে সাপ্তাহিক আমোদ এর সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৩ সালে ইউরোপ সফর করে এসে মোহাম্মদ ফজলে রাব্বীসহ যৌথভাবে ইউরোপে ৩৮দিন নামক বই লিখেছেন। এটি প্রকাশিত ও হয়েছিল। ১৯৮৪ সালে ব্যবধান নামের গল্পগ্রন্থ তার দ্বিতীয় বই। ১৯৯৬ সালে হজ্ব করে এসে লিখেন মহামিলনের মহামেলায় নামে তৃতীয় বই। ১৯৯১ সালে যুক্তরাষ্ট্র সফর করে এসে প্রাচ্য থেকে প্রতীচ্য নামে আরো একটি ভ্রমণ কাহিনী গ্রন্থ প্রকাশ করেন। ৫ দশকের বিভিন্ন লেখা নিয়ে ২০১০ সালে প্রকাশিত হয় তার ভালবাসার ৫ দশক নামের ৫ম বই। বিভিন্ন বিষয় নিয়ে মূল্যায়নধর্মী তার ৬ষ্ঠ গ্রন্থ সময়ের প্রতিচ্ছবি। এছাড়াও ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত দুই বছর তিনি মাসিক ময়নামতি নামে একটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করেন। কাজের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন নানা পুরষ্কার। ১৯৯৭ সালে তিনি অনন্যা শীর্ষ ১০ সম্মাননা পদকে ভূষিত হন।

আর পড়তে পারেন