শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শপথ নিয়ে দেশে ফিরতেই ইয়েমেনের নতুন মন্ত্রিসভার সদস্যদের উপর হামলা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩০, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

সৌদি সমর্থিত ইয়েমেনের নতুন সরকার বিদেশে শপথ নিয়ে দেশে ফেরা মাত্রই হামলার শিকার হয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) দেশটির প্রধানমন্ত্রী মইন আব্দুল মালিকসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা এডেন বিমানবন্দরে নামতেই ব্যাপক গোলাগুলি ও একাধিক শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভয়াবহ এই বিস্ফোরণে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন কয়েক ডজন। এদিকে ঘটনাস্থলে থাকা এএফপি’র প্রতিনিধি জানান, মন্ত্রিসভার সদস্যরা বিমান থেকে নামার সময় তিনি অন্তত দু’টি বিস্ফোরণের শব্দ শুনেছেন। হামলার পরপরই নতুন মন্ত্রীদের প্রেসিডেন্সিয়াল প্যালেসে সরিয়ে নেওয়া হয়েছে। তারা অক্ষত রয়েছেন।

১৮ ডিসেম্বর দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে গঠিত হয় ইয়েমেনের নতুন সরকার। সম্প্রতি সৌদি আরবে গিয়ে শপথ নিয়েছেন এ সরকারের ২৪ মন্ত্রী। সেখানে গত শনিবার তাদের শপথ পড়িয়েছেন ইয়েমেনি প্রেসিডেন্ট আবেদরাব্বো মনসুর হাদি।

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকেই রিয়াদে পালিয়ে যান প্রেসিডেন্ট হাদি। তার পক্ষে লড়ছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

গত পাঁচ বছর ধরে ইয়েমেনি বিদ্রোহীদের সঙ্গে সৌদি জোটের এ সহিংসতায় প্রাণ হারিয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ, ঘরছাড়া হয়েছেন কয়েক লাখ। জাতিসংঘ জানাচ্ছে গত কয়েক দশকের মধ্যে ইয়েমেনেই বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে

আর পড়তে পারেন