বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শত প্রতিকূলতার মাঝেও এগিয়ে যাচ্ছে শিক্ষানুরাগী বাবু তপন চন্দ্র সূত্রধর

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৪, ২০১৭
news-image

বিশেষ প্রতিবেদন ঃ

কুমিল­া লাকসাম উপজেলা ১নং বাকই এলাকায় শুরু থেকে শতভাগ সাফল্য ধরে রেখেই মানসম্মত শিক্ষা চালিয়ে যাচ্ছেন গত ৮ বছর যাবত শিক্ষানুরাগী তপন চন্দ্র সূত্রধরের প্রতিষ্ঠিত মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন স্কুলটি।
২০০৭ সালে লাকসাম ১নং বাকই ইউনিয়নের ছোট বাউরতলা নিজ ভূমিতে প্রায় ৪৫ জন ছাত্র-ছাত্রী ও ৩ জন শিক্ষক নিয়ে মাতৃছায়া আদর্শ কিন্ডার গার্টেন নামে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। ওই স্কুলে প্রথমে প্লে থেকে ৩য় শ্রেনী পর্যন্ত ও পরে ৫ম শ্রেণি পর্যন্ত উন্নিত করেন। বর্তমানে ওই স্কুলে ৮০ জন শিক্ষার্থী ও ৪ জন শিক্ষক নিয়ে ২ শিফটে জরার্জীণ ভবনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। চর্তুরধারে বাঁশের খূটির বেড়া নির্মাণ করে নিরাপত্তা বেষ্টনীতে আবদ্ধ করে ওই স্কুলের শিক্ষকরাই শিক্ষার্থীদের নিরাপত্তা দিয়ে আসছেন।
১১ বছর আগে নির্মিত দুটি টিনসেটের ঘর জরার্জীণ অবস্থায় আছে। আর্থিক অনটনের কারনে টিনসেটের ঘরগুলো মেরামত করা সম্ভব হচ্ছে না। হিন্দুঅর্ধশিত পাড়া হওয়ায় বেশির ভাগ শিক্ষার্থী হিন্দুধর্মালম্বী ও খুবই গরিব শ্রেণির। আধুনিক শিক্ষার কোন উপকরণ না থাকলেও আন্তরিকতার কারনে অনেক সময় নিজ অর্থ ব্যয়ে স্কুলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছেন বাবু তপন চন্দ্র সূত্রধর ও তার অর্ধাঙ্গীনি স্কুলের প্রধান শিক্ষিকা স্বপ্না রানী সূত্রধর। জানা যায়, শুরু থেকে শতভাগ পাশের এর সফলতা রয়েছে ওই প্রতিষ্ঠানটির। গত ২০১৬ সালে পিএসসি পরীক্ষা ১৮ জন অংশ গ্রহণ করে শতভাগ পাশের সাফল্য বয়ে এনেছে।
প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষিকা স্বপ্না রানী সূত্রধর জানান, আমরা অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে গত ১১ বছর যাবত শিক্ষাপাঠদান চালিয়ে যাচ্ছি। যা শিক্ষার গুনগত মান ধরে রাখার জন্য তা অব্যাহত থাকবে। সরকারী ভাবে যদি স্কুলটিতে উন্নয়নের জন্য যদি কোন প্রদক্ষেপ গ্রহণ করত তাহলে এ অঞ্চলে গরীব শিক্ষার্থীরা উপকৃত হতো।


প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যাপক বাবু স্বপন চন্দ্র সূত্রধর জানান, প্রতিষ্ঠানের নিজস্ব ভবনগুলো দীর্ঘ ১১ বছর পূর্বে তৈরী করা হয়েছে। এই প্রতিষ্ঠানের বেশির ভাগ শিক্ষার্থী গরীব বলে প্রতিষ্ঠানটি অর্থ সংকটের কারনে মেরামতের কাজ করতে পারছি না। এ পর্যন্ত সরকারী ভাবে কোন অনুদানও পাইনি। স্কুলের আসার রাস্তাটিও খুবই রুগ্ন, ভাঙ্গাচুড়া এই রাস্তা দিয়ে শিক্ষার্থীদের আসতে কিছুটা কষ্ট হয়। রাস্তাটি মেরামতসহ সরকারী ভাবে কিছু অনুদান পেলে স্কুলটিকে একটি আর্দশ বিদ্যালয় রূপান্তরিত করতে পারতাম। প্রতিষ্ঠানটির স্বার্থে আমি সরকারী-বেসরকারী ভাবে সকলের সার্বিক সহযোগিতা সহ প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।

আর পড়তে পারেন