বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শতভাগ ভাতার আওতায় চাঁদপুরের ৬ উপজেলা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৮, ২০২০
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর পূর্ব ঘোষণা অনুযায়ী দেশের ১শ’ ১২টি উপজেলার মধ্যে চাঁদপুরের ৬টি উপজেলাকে (হাইমচর, কচুয়া, শাহরাস্তি, হাজীগঞ্জ, মতলব উত্তর ও মতলব দক্ষিণ) শতভাগ ভাতার আওতায় আনার ঘোষণা দিয়েছে সরকার। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়।

নতুন অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর বক্তব্যে শতভাগ ভাতাভোগীর বিষয়টি উল্লেখ না থাকলেও পরে সর্বাধিক দারিদ্র্যপ্রবণ ১০০ উপজেলাসহ বিশেষ বিবেচনায় আরও ১২টি উপজেলাকে শতভাগ ভাতার আওতায় আনার সিদ্ধান্ত নেয় সরকার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিসিএস) কর্তৃক প্রকাশিত ‘পোভার্টি ম্যাপস অব বাংলাদেশ-২০১০’ (দারিদ্র্যের মানচিত্র) অনুযায়ী সর্বাধিক দারিদ্র্যপ্রবণ ১০০টি এবং বিশেষ বিবেচনায় ১২ উপজেলায় বয়স্ক এবং বিধবা, স্বামী নিগৃহীতা মহিলাদের ভাতা দিতে সম্মতি দেয় অর্থ মন্ত্রণালয়। সুবিধাভোগীরা চলতি অর্থবছরের জুলাই থেকে ভাতা পাচ্ছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত ২৪ জুন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাজমা মোবারেকের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়, ভাতা কার্যক্রমের কভারেজ বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রাপ্য শতভাগ বয়স্ক মানুষ এবং শতভাগ বিধবা, স্বামী নিগৃহীতা নারীদের প্রদানের সিদ্ধান্ত হয়েছে। চিঠিতে আরও বলা হয়, এই ভাতা জিটুপি বা গর্ভমেন্ট টু পারসন পদ্ধতিতে পরিশোধের লক্ষ্যে শুরু থেকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের অনুরোধ করা হলো।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, করোনা মহামারীর প্রভাব থেকে এসব দুর্বল জনগোষ্ঠীকে রক্ষার অংশ হিসেবে ১১২ উপজেলায় শতভাগ ভাতা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। করোনা মহামারী শুরুর পর গত ৫ এপ্রিল ১০০ উপজেলায় শতভাগ ভাতা প্রদানের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি বলেন, বয়স্কভাতা এবং বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের জন্য ভাতা কর্মসূচির আওতা দারিদ্র্যপ্রবণ ১০০টি উপজেলায় শতভাগে উন্নীত করবে সরকার। করোনা ভাইরাসের কারণে সম্ভাব্য অর্থনৈতিক মন্দা মোকাবিলায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়ানোর কথাও বলেন তিনি। বিসিএসের দারিদ্র্যের মানচিত্র অনুযায়ী নির্বাচিত ১১২ উপজেলার মধ্যে চাঁদপুরের ৬ উপজেলার শতভাগ বয়স্ক মানুষ, শতভাগ বিধবা ও স্বামী নিগৃহীতা নারীরা প্রতিমাসে ৫০০ টাকা করে ভাতা পাচ্ছেন।

এ বিষয়ে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক রজত শুভ্র সরকার দৈনিক আজকের কুমিল্লাকে বলেন, শতভাগ ভাতার আওতায় আসা জেলার ফরিদগঞ্জ, চাঁদপুর সদর ও পৌরসভা ব্যতিত বাকী ৬ উপজেলার সুবিধাভোগীরা চলতি অর্থবছরের জুলাই থেকেই নতুন ভাতাভোগীগণ নিয়মিত ভাতাভোগীদের সাথে জিটুপি পদ্ধতিতে ২০২০-২১ অর্থবছর থেকে মাসিক ৫০০ টাকা হারে আজীবন এ ভাতা পাবেন। তবে যত দ্রুত সম্ভব প্রকৃত ভাতাভোগীদের ৩ কপি ছবি আইডি কার্ডের ফটোকপি ও সচল মোবাইল নম্বর সংশ্লিষ্ট ইউনিয়ন সমাজকর্মী কিংবা উপজেলা সমাজসেবা অফিসে জমা দিতে হবে। সেই সাথে সমাজসেবা অধিদফতর কর্তৃক প্রদত্ত এ ভাতা পেতে কাউকে কোন টাকা দিতে হবে না।

আর পড়তে পারেন