বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লৌহমানবদের রক্ষা করলেন টনি ক্রুস

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৪, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বাঁচা-মরার লড়াইয়ে শুরুতেই পিছিয়ে পড়েছিল জার্মানি। গোছালো রক্ষণভাগ আর দারুণ কাউন্টার অ্যাটাকে প্রথমার্ধে তাদের হতাশ করে সুইডেন। কিন্তু দ্বিতীয়ার্ধে দেখা গেছে অন্য চেহারার জার্মানিকে। শেষ ৮ মিনিট ১০ জনের দল নিয়ে খেলেও ইনজুরি সময়ের গোলে নাটকীয় জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইনজুরি টাইমের খেলা চলছে, একটু পরেই বেজে উঠবে রেফারির বাঁশি। সুইডেনের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছাড়তে হবে- এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। এই ম্যাচে পয়েন্ট হারানোয় মানেই ১৯৩৪ বিশ্বকাপের পর প্রথম রাউন্ড থেকে বাদ পড়ার লজ্জায় পড়তে হবে জার্মানদের। প্রয়োজনীয় মুহুর্তেই যেন উঠলো মিডফিল্ডার টনি ক্রুসের শেষ অস্ত্র। ম্যাচের ৯৫ মিনিটে সুইডিশ সীমানায় ফ্রি কিক পায় জার্মানি। শেষ মুহুর্ত, কর নয়তো মরো এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে জোয়াকিম লোর শিষ্যরা।  হাল্কা টোকায় সামনে দাঁড়ানো রুইসকে বল দিলেন ক্রুস, আলতো স্পর্শে বলটি থামালেন রুইস, এরপরই ক্রুসের দুর্দান্ত শট চলে যায় সুইডেনের জালে, আর তার সাথেই জ্বলে উঠলো এই বিশ্বকাপে জার্মানের নিভু নিভু প্রদীপ। জয়  নিয়ে মাঠ ছাড়লো চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গোটা ম্যাচে জার্মানির খেলা ছিলো চ্যাম্পিয়নের মতোই। মুহুর্মুহু আক্রমণ আর গোলের অসংখ্য সুযোগ তৈরি করে দিশেহারা করে রেখেছিলো সুইডেনের রক্ষণকে। নিজেদের রক্ষণ সামলে কদাচিৎই আক্রমণে যেতে পেরেছে সুইডিশরা। ম্যাচের ফলাফল অবশ্য পুরোপুরি তুলে ধরছে না জার্মানদের মাঠের পারফরম্যান্স। ম্যাচের ৭৬ শতাংশ বলের দখল রেখে খেলে জার্মানি অন্তত অর্ধ ডজন দারুণ সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। ম্যাচের ৩২ মিনিটে জার্মানিকে হতাশায় ডোবান ওলে টয়ভোনেন। ভিক্টর ক্লিসনের সহায়তায় দারুণ শটে পরাস্থ করেন ন্যয়ারকে।

১-০ গোলে পিছিয়ে থেকে বিরতী যাওয়া জার্মানি সমতায় ফেরে বিরতী থেকে ফিরেই। ডি বক্সের বামপ্রন্ত থেকে মারিও গোমেজের বাড়ানো বল জটলার ভেতর থেকে দারুণ প্লেসমেন্টে জালে জড়ান মার্কো রুইস। ১-১ গোলের সমতা ফেরে খেলায়। ৫০ মিনিটে টনি ক্রুসের ফ্রি কিকে মুলারের হেড সুইডেনের গোল পোস্টে বাতাস দিয়ে চলে যায়। ৫৬ মিনিটে ডি বক্সের ভেতরে বল পেয়ে যান হেক্টর। তবে বলে-বুটে টিকমতো টাইমিং হয়নি। দুর্বল শট গ্লাভসবন্দ্বী করতে খুব বেশি সুইডেন গোলরক্ষক ওলসেনের।

৬০ মিনিটে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ নষ্ট করেন রুইস। ডানপ্রন্ত থেকে কিমিচের বাড়ানো বল যাচ্ছেতাইভাবে ব্যাকহিল করতে গিয়ে মিস করেন রুইস। গোলকিপার ছাড়া কেউই সামনে ছিলো না। সরাসরি পোস্টে শট করলেই হয়তো এগিয়ে যেতে পারতো জার্মানি। মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দেয় জেরোমি বোয়েটাংয়ের লালকার্ড। ব্রেগকে বাধা দিতে গিয়ে আগে থেকে একটি হলুট কার্ড ঘাড়ে থাকা বোয়েটাং মাঠ ছাড়েন লালকার্ড দেখে।

দশ জনের দলে পরিণত হওয়ার পরেও জার্মানদের আক্রমণের ধার কমেনি এতটুকু। ৮৮ মিনিটে মারিও গোমেজের হেড রুখে দিয়ে নিশ্চিত গোল এড়ান সুইডিস গোলরক্ষক ওলসেন। খেলার অন্তিম মুহূর্তে (৯৫ মিনিটে) ফ্রি কিকে রুইসের কাছ থেকে ওয়ান টাসে বল নিয়ে দৃষ্টিনন্দন ব্যানানা কিকে গোলকিপার ওলসেনকে পরাস্ত করেন টনি ক্রুশ। ২-১ গোলে এগিয়ে যায় জার্মানি।

এ জয়ে বেশ ভালোভাবেই শীর্ষ ষোলয় উঠার লড়াইয়ে ঠিকে থাকলো জার্মানি। ‘এফ’ গ্রুপের শেষ দুই ম্যাচেই নিষ্পত্তি হবে সুইডেন এবং জার্মানির ভাগ্য। দুই ম্যাচে এখন পর্যন্ত দুই দলেরই পয়েন্ট সমান-৩। এরইমধ্যে নক আউট পর্ব নিশ্চিত করে ফেলা মেক্সিকোর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে লড়বে সুইডেন। আর এরইমধ্যে বিদায় নিশ্চিত হওয়া দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষ জার্মানি।

আর পড়তে পারেন