শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম রেল জংশনে সামান্য বৃষ্টিতে প্লাটফর্মের ছাউনির ডোঙ্গার পানি পড়ে দূর্ভোগে যাত্রীরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৩, ২০১৯
news-image

 

সেলিম চৌধুরী হীরা :

কুমিল্লার লাকসাম রেল জংশনে বর্ষাকাল এলেই বিড়ম্বনা বাড়ে প্লাটফর্মে অপেক্ষারত যাত্রীদের। সামান্য বৃষ্টি হলেই পানিতে একাকার হয়ে যায় প্লাটফর্ম। টিনের ছাউনির নীচে বৃষ্টির পানি পড়ে অঝোরে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্লাটফর্মের যাত্রী ও সাধারণ মানুষের।

বৃহস্পতিবার ও শুক্রবার সকাল ৯টা’র সময়, বৃষ্টি শুরু হলে লাকসাম রেল জংশন প্লাটফর্মে গিয়ে এমন বিড়ম্বনার চিত্র দেখা যায়। প্রতিনিয়ত বৃষ্টির সময় যাত্রীদের ভোগান্তি চিত্র একই।

সরজমিনে গিয়ে দেখা যায়, প্লাটফর্মের ছাউনির দীর্ঘদিন সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে প্লাটফর্মের বারান্দায় পানি পড়তে থাকে। এতে ট্রেনের জন্য অপেক্ষায় থাকা শত শত যাত্রীদের পড়তে হয় চরম দুর্ভোগে। এই প্লাটফর্মে যাত্রী সাধারণের বসার জন্য এমনিতেই আসনের সংকুলান।

শরীফ মিয়া চট্টগ্রামে যাওয়ার উদ্দশ্যে ট্রেনের অপেক্ষায় পরিবার নিয়ে বসে আছেন। তিনি বলেন, সকাল থেকে চট্টগ্রামগামী মহানগর এক্সপ্রেসের অপেক্ষায় আছি। হঠাৎ বৃষ্টি শুরু হলো। প্লাটফর্মের ছাউনির নিচে থাকার পরেও বৃষ্টির পানিতে ভিজে যাই। সেই বৃষ্টির পানিতে আমার মতো অনেকেই পরিবারের লোকজন নিয়ে ভিজে গেছেন। সাথে থাকা মালামাল ভিজে যায়। তিনি আরও অভিযোগ করেন, ‘প্লাটফর্মে বসার জন্য পর্যাপ্ত আসন নেই। তার উপর ভাসমান মানুষের আনাগোনো এখানে বেশি। এ কারণে বৃষ্টির সময় আরও বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে। শুধু কি তাই, এই জংশনে সেনিটেশন ব্যবস্থা খুবই নাজুক। পরিষ্কার পরিচ্ছনতার কোনো বালাই নেই এখানে।

একই অভিযোগ করেছেন প্লাটফর্মের পান সিগারেটের দোকানদার আবু তাহের। তিনি বলেন, ‘আমি নিয়মিত এই প্লাটফর্মে পান সিগারেটের দোকানে বসি। এখানে অন্য যে কোনো সময়ের চেয়ে বর্ষাকালে বৃষ্টির পানির পড়ার কারণে যাত্রীরা বেশি বিড়ম্বনার স্বীকার হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেল কর্মকর্তা বলেন, দুই বছর ধরে প্লাটফর্মে বৃষ্টির দিনে ছাউনির ডোঙ্গা দিয়ে পানি পড়ে যাত্রীরা চরম দূর্ভোগের স্বীকার হয়। তার পাশাপাশি আমরাও ভোগান্তির শিকার। লাকসাম রেলওয়ের আই ডব্লিও ডি’র কর্মকর্তা-কর্মচারীদের অবহেলার কারণে এ সমস্যার সমাধান হচ্ছেনা।

এ ব্যাপারে লাকসাম রেলওয়ে স্টেশন মাস্টার কামরুল ইসলাম প্লাটফর্মে বৃষ্টির পানি পড়ার বিষয়টি স্বীকার করে বলেন, ছাউনীর উপরে ময়লা আবর্জনা জমে পানি চলাচলের বিঘ্ন ঘটার কারণে বৃষ্টির পানি পড়ে, তবে পুরো প্লাটফর্মে নয় শুধুমাত্র ১নং প্লাটফর্মের কিছু কিছু জায়গায়। আমি আই ডব্লিউ ডি কে এ ব্যাপারে অবগত করেছি।

আর পড়তে পারেন