মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম রেলওয়ে জংশনের সরকারি বিদ্যুৎ নিয়ে বাণিজ্য

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০১৭
news-image

লাকসাম প্রতিনিধিঃ
লাকসাম রেলওয়ের বিদ্যুৎ বিভাগের কতিপয় কর্মকর্তা-কর্মচারী অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। রেলওয়ের বিদ্যুৎ সংযোগ থেকে যেসব অবৈধ বিদ্যুতের লাইন দেয়া হয়, সে সব বিদ্যুৎ বিল রেলওয়ে বহন করে আসছে। কিন্তু স্থানীয় কিছু প্রভাবশালী অসাধু কর্মচারীরা প্রতিমাসে বিদ্যুতের নামে হাতিয়ে নেয় কয়েক লাখ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
লাকসাম রেলওয়ে জংশনে প্রায় ৪ শতাধিক কর্মকর্তা কর্মচারী কর্মরত রয়েছেন। তাদের থাকার জন্য রেলওয়ে ষ্টেশনের পাশে বিশাল এলাকা জুড়ে প্রায় ৪’শ আবাসিক কোয়ার্টার (বাসা) রয়েছে। রেল কর্তৃপক্ষ পিডিবি (ওয়াপদা) বিদ্যুৎ থেকে এসব বাসা ও অফিসের বিদ্যুৎ সরবরাহ করছে। যে সব বাসা রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে সে সব ছাড়াও অসংখ্য অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। লাকসাম রেলওয়ে জংশনের উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী হারুনুর রশীদ জানান, বৈদ্যুতিক অফিস বিদ্যুৎ সরবরাহে কাজে নিয়োজিত বৈধ সংযোগ দেয়া প্রতি বাসায় একটি করে মিটার দেয়া হয় এবং মিটারের রেডিং অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর বেতনের অংশ থেকে বিদ্যুৎ বিলের টাকা কেটে নেয়া হয়। অপরদিকে মাস শেষে রেলওয়ে এলাকায় ব্যবহৃত বিদ্যুৎ বিল পিডিবি (ওয়াপদা) বিদ্যুৎ অফিসে পরিশোধ করে রেলওয়ে।
লাকসাম পিডিবি (ওয়াপদা) বিদ্যুৎ অফিস তথ্য মতে চলতি বছরের জানুয়ারী মাসে লাকসাম রেলওয়ে জংশনে বিদ্যুৎ বিল ছিলো ৭ লাখ ২৮ হাজার ৫৯৩ টাকা, ফেব্র“য়ারীতে ৭ লাখ ১ হাজার ২০২ টাকা, মার্চ ৭ লাখ ১১ হাজার ৫৮৩ টাকা, এপ্রিল ৮ লাখ ১৫ হাজার ৭৫৬ টাকা এবং মে মাসে বিদ্যুৎ বিল আসে ১০ লাখ ৬৯ হাজার ৩১৪ টাকা। লাকসাম রেলওয়ে জংশনের বিদ্যুৎ ৫ মাসে প্রায় ৭ লক্ষ ৩৫ হাজার ইউনিট।
সরেজমিনে দেখা যায়, ৪ শতাধিক বাসা ও অর্ধশত ব্যবসা প্রতিষ্ঠানে অবৈধ বিদ্যুৎ সংযোগ রয়েছে। বৈধ ভাবে সংযোগ দেওয়া বাসা ও প্রতিষ্ঠানে মিটার থাকার কথা কিন্তু অনেকখানে কোন মিটার নেই। অবৈধ ভাবে সংযোগ নেয়া এসব বাসা বাড়ীতে রয়েছে লাইট, ফ্যান, ফ্রিজ, ইলেকট্রিক আয়রন, বৈদ্যুতিক চুল্লি ও কোন কোন বাসায় পানি উত্তোলনের মটর ব্যবহার হতে দেখা যায়। ষ্টেশন সংলগ্ন কয়েকটি লন্ড্রি রয়েছে অবৈধ বিদ্যুৎ সংযোগ। কয়েকটি হোটেল ও দোকান ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলে রেলওয়ের বিদ্যুতে।

জানা যায়, রেলওয়ে জংশনে বিদ্যুৎ অফিসের কতিপয় অসাধু কর্মকর্তা অবৈধ বিদ্যুৎ সংযোগের সঙ্গে জড়িত। ওইসব অবৈধ সংযোগ থেকে মাসে ৩’শত থেকে ৭’শ টাকা পর্যন্ত ভাড়া আদায় করা হয়। এভাবে প্রতিমাসে কয়েক লাখ টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু চক্রটি। আর অতিরিক্ত ব্যবহৃত বিদ্যুতের বিল পরিশোধ করছে রেল কর্তৃপক্ষ। কলোনী এলাকা ঘুরে দেখা গেছে, রেলের নিজস্ব বাসা ছাড়াও সেখানে কিছু অবৈধ বাসাবাড়ি-দোকানপাট গড়ে উঠেছে। বরাদ্দকৃত রেলের বাসা অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা ও দোকান পাটে অবৈধ্য সংযোগ নেয়া হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক রেলের নিরাপত্তা বিভাগের এক কর্মচারী জানান, অবৈধ গ্রাহকরা বিদ্যুৎ ব্যবহারের পাশাপাশি তাদের বাড়ীতে নিয়মিত বৈদ্যুতিক চুলা (হিটার) ব্যবহার করে। বিদ্যুৎ বিভাগের লোকেরা এসব অবৈধ সংযোগের সঙ্গে জড়িত। এ ব্যাপারে জানতে চাইলে অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারী নুরুল আমিন তালুকদার জানান, বিদ্যুৎ ছাড়া চলবো কি ভাবে তাই বিদ্যুতের লোককে টাকা দিয়ে বাসায় বিদ্যুতের সংযোগ নিয়েছি। মাসে ৬’শ টাকা দিতে হয়। এ দিকে রেলের বিদ্যুৎ বিভাগের কিছু অসাধু কর্মচারী মাস শেষে ৬টি কলোনী থেকে লাখ লাখ হাতিয়ে নিয়ে যায়। ওই ব্যাক্তিগুলি স্থানীয় প্রভাবশালী বলে তাদের ভয়ে কেউ মুখ খুলতে চায় না।
বিদ্যুৎ বিভাগের উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী হারুনুর রশিদের কাছে রেলওয়ের কোয়ার্টারগুলোতে কত বৈদ্যুৎতিক সংযোগ আছে এবং কয়টি রেলওয়ের বৈধ কয়টি অবৈধ এবং প্রতিটি বাসা থেকে প্রতিমাসে বিদ্যুতের নামে যেই টাকা উত্তোলন করা হয় । এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন কিছুই জানেন না বলে জানান। এ তথ্য কি ভাবে পাওয়া যাবে জানতে চাইলে তিনি আরও জানান এসব তথ্য আমাদের এখানে সংরক্ষিত নেই, আপনারা চট্টগ্রাম রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাবেন।

আর পড়তে পারেন