শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম জংশনে অনিয়ম-অব্যবস্থাপনার ভোগান্তি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ
লাকসাম রেলওয়ে জংশনে নানা অনিয়ম-অব্যবস্থাপনার ফলে প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হয় যাত্রীদের।

যাত্রীরা এই ভোগান্তি থেকে মুক্তি চান।

দেশের বৃহত্তম পাঁচটি রেলওয়ে জংশনের অন্যতম লাকসাম রেলওয়ে জংশন। ১৮৯৩ সালে প্রায় ৩০০ একর সম্পত্তির উপর এটি প্রতিষ্ঠিত হয়।

এতে রয়েছে ৪টি প্ল্যাটফর্ম। প্রতিদিন প্রায় অর্ধশত ট্রেন লাকসাম রেলওয়ে জংশনের উপর দিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করে। যানজটমুক্ত নিরাপদ যাতায়াতের লক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তগামী যাত্রীরা দ্বারস্থ হয় এ রেলওয়ে জংশনের।

জানা যায়, পূর্বাঞ্চলীয় রেলপথে চলাচলকারী বেশির ভাগ ট্রেনের যাত্রাবিরতি রয়েছে লাকসাম জংশনে। এর মধ্যে অন্যতম হলো তূর্ণা, নিশিথা, উদয়ন, উপকূল, মহানগর প্রভাতী, মহানগর গোধূলি, পাহাড়িকা এক্সপ্রেস, বিজয় ও চট্টলা এক্সপ্রেস। লাকসাম স্টেশন থেকে বিভিন্ন গন্তব্যে এসব ট্রেনের প্রায় ৩০০ টিকিট রয়েছে।

টিকিট কালোবাজারিসহ নানা দুর্নীতির অভিযোগে প্রাক্তন স্টেশন মাস্টার জালাল উদ্দিনের স্ট্যান্ড রিলিজের পর কিছুদিন লাকসাম রেলওয়ে জংশনের অভ্যন্তরীণ চিত্র স্বাভাবিক থাকলেও ধীরে ধীরে তা আগের মতই হয়ে উঠেছে।

নিয়মিত যাতায়াতকারী যাত্রীদের অভিযোগ, পুনরায় সক্রিয় হয়ে উঠেছে ‘টিকিট কালোবাজারি’ চক্র। প্রতিদিন বিক্রি শুরুর কিছুক্ষণ পরই আগের মতই উধাও হয়ে যায় টিকিট। কাউন্টারে কাঙ্খিত টিকিট না পেলেও দ্বিগুণ কিংবা ততোধিক বেশি মূল্যে পাওয়া যায় কালোবাজারে।

‘টিকিট কালোবাজারি’ ছাড়াও লাকসাম রেলওয়ে জংশনে নানা অনিয়ম-অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে যাত্রীদের। এখানে ট্রেনের জন্য অপেক্ষা করেছেন; অথচ আশপাশের ময়লার স্তুপ থেকে ভেসে আসা দুর্গন্ধ পাননি এরকম যাত্রী খুঁজে পাওয়া দুষ্কর। ময়লা-আবর্জনার দুর্গন্ধে নাকাল স্টেশনে অপেক্ষারত যাত্রীরা। একাধিকবার বিভিন্ন গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদনে বিশ্রামাগার বন্ধ রাখার অভিযোগ উঠে আসার পর থেকে বিশ্রামাগারটি যাত্রীসাধারণের জন্য উন্মুক্ত দেখা গেলেও অপরিচ্ছন্নতার ফলে সচরাচর তা যাত্রীদের ব্যবহার করতে দেখা যায়না।

বিশ্রামাগারের ভেতরে থাকা টয়লেটও ব্যবহারের অনুপযোগী। বাধ্য হয়ে পাবলিক টয়লেটই ব্যবহার করতে হয় যাত্রীদের। প্ল্যাটফর্মে পর্যাপ্ত বেঞ্চ না থাকায় ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকেন ট্রেনের অপেক্ষারত যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, লাকসামে রেলওয়ে জংশনের প্রবেশমুখে একটি বৃহৎ আকারের সাইনবোর্ড রয়েছে। একসময় তাতে নীল রংয়ের উপর সাদা রংয়ের সেডে ‘লাকসাম রেলওয়ে জংশন স্টেশন’ লেখাটি দেখা গেলেও বর্তমানে তা অক্ষরবিহীন। রোদ-বৃষ্টিতে ঝলসে গেছে পুরো সাইনবোর্ড। তা কতদিন ধরে এ অবস্থায় পড়ে আছে সঠিক সময় বলতে পারেনি কর্মকর্তারা কেউই। তবে স্টেশন মাস্টার কামরুল হাসান তালুকদার বলেছেন, তিনি বিষয়টি বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপককে অবগত করেছেন।

অনুসন্ধানকালে (বুধবার সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মাঝামাঝি সময়ে) কথা হয় আবু ইউসুফ নামের এক যাত্রীর সাথে। তিনি অভিযোগ করেন তার কাছ থেকে টিকিটের মূল্য ১’শ ২০ টাকা বেশি নেয়া হয়েছে। ঢাকাগামী চট্টলা ট্রেনের ২টি টিকিট কেনেন তিনি। প্রতি টিকিটের নির্ধারিত মূল্য ১’শ ১৫ টাকা হলেও তার কাছ থেকে দুটি টিকিটের মূল্য হিসেবে ২’শ ত্রিশ টাকার পরিবর্তে ৩’শ পঞ্চাশ টাকা নেয়া হয়েছে।

আমোদ প্রতিবেদকের সাথে আলাপচারিতায় লাকসাম রেলওয়ে জংশনকে ঘিরে নিজের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে স্থানীয় সচেতন যুবক তৌহিদুল ইসলাম রবিন বলেন, ‘দেশের অন্যান্য স্থানে গেলে নিজের পরিচয় দিতে গিয়ে সর্বপ্রথম গর্বের সাথে উল্লেখ করি লাকসাম রেলওয়ে জংশনের কথা। অথচ যাত্রাকালে ট্রেন থামার পর আমাদের জংশনে দূর দূরান্তের ওসব যাত্রীদেরকে নাকে হাত দিয়ে বসে থাকতে দেখে গর্বিত হওয়ার তুলনায় অনেক বেশি লজ্জিত হই। আর আমাদের জংশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ফুট ওভারব্রীজ থাকার পরও বেশিরভাগ সময় হকার/যাত্রীদেরকে রেললাইনের উপর দিয়েই পারাপার হতে দেখা যায়। যার ফলে দুর্ঘটনার আশংকা থেকে যায় খুব বেশি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আমার অনুরোধ, আমাদের লাকসাম রেলওয়ে জংশনের ঐতিহ্য অক্ষুণœ রাখতে টিকিট কালোবাজারি মুক্ত করার পাশাপাশি পরিচ্ছন্ন পরিবেশও নিশ্চিৎ করুন।’

‘টিকিট কালোবাজারি’ এবং বেশি মূল্যে টিকিট বিক্রির বিষয়ে জানতে চাইলে স্টেশন মাস্টার কামরুল হাসান তালুকদার বলেন, ‘সংশ্লিষ্ট কর্মকর্তা-কিংবা কর্মচারীকে চি‎িহ্নত করে কেউ তাৎক্ষণিক লিখিত অভিযোগ দিলে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।’ পরিচ্ছন্নতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সম্প্রতি রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনে এসে লাকসাম রেলওয়ে জংশনের পরিচ্ছন্ন পরিবেশের প্রশংসা করেছেন।

তবে যাত্রীদের অভিযোগকে প্রাধান্য দিয়ে পরিবেশ পরিচ্ছন্ন রাখার বিষয়ে আমরা আরো যতœবান হবো।’

আর পড়তে পারেন