শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে প্রতারণার মাধ্যমে প্রবাসী এক পরিবারকে সর্বশান্ত করার অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৮, ২০২০
news-image

 

লাকসাম প্রতিনিধিঃ

কুমিল্লার লাকসাম উপজেলার উত্তরদা ইউপির রামারবাগ গ্রামের এক প্রবাসী পরিবার নারী বীমা কর্মীর ফাঁদে পড়ে সর্বশান্ত হওয়ার এবং প্রতারনার অংশ হিসেবে হয়রানি মূলক মামলার অভিযোগ উঠেছে। এ ঘটনা নিয়ে এলাকায় জনমনে নানা বির্তকের সৃষ্টি হয়েছে।

পারিবারিক ও স্থানীয় সুত্রে জানা যায়, ওই ইউপির ৭নং ওয়ার্ড রামারবাগ গ্রামের মৌলভী পেয়ার আহম্মদের মেঝে ছেলে প্রবাসী আবু হানিফের সাথে বায়রা লাইফের বীমা কর্মী হোসনে আরা বেগমের মাধ্যমে বীমা পলিসি করার সুবাদে পরিচয় ঘটে। এতে করে দুজনের প্রেমের সম্পর্ক গড়ে উঠে। দীর্ঘদিন প্রেম সর্ম্পকের পর অবশেষে বিগত ২০০৬ সালের ৭ নভেম্বর  দুজনে গোপনে বিয়ে করলেও বাড়ীতে স্ত্রী নিয়ে ঢুকতে পারেনি আবু হানিফ। বিয়ের ৩/৪ মাস পর পুত্র ও সামাজিক লোকজনের অনুরোধে হানিফের পিতা-মাতা পুত্রবধুকে মেনে নিয়ে বাড়িতে তুলে আনে। কিছুদিন সংসার করার পর শহরে বাসা ভাড়া নিয়ে থাকবে বলে পুত্রবধু হোসনে আরা বিভিন্ন অজুহাত দেখিয়ে শুরু করে অনেক নাটকিয় ঘটনা। স্ত্রীর বেপরোয়া জীবন যাপনের ফলে মান সম্মানের কথা চিন্তা করে স্বামী আবু হানিফ হোসনে আরাকে দুবাইতে তার কর্মস্থলে নিয়ে যায়। প্রায় বছর খানেক রাখলেও স্ত্রীর বেপরোয়া জীবন যাপন সামাল দিতে না পেরে পুনরায় দেশের বাড়ীতে পাঠিয়ে দেয়।

পারিবারিক ও স্থানীয় সুত্র গুলো আরো জানায়, গৃহবধু হোসনে আরা প্রবাসী স্বামী হানিফের অনুপুস্থিতে শুশুর-শাশুড়ীর সাথে বনিবনার অজুহাতে আলাদা সংসার করতে থাকে এবং নানা বিষয় নিয়ে কয়েক বার হারপিক ঔষধ খেয়ে ওই প্রবাসীর পরিবারকে বিপদে ফেলেছে। বিভিন্ন বিষয় নিয়ে একাধিকবার শালিস দরবার বসলেও কোন সমাধান হয়নি।

অবশেষে স্বামীকে না জানিয়ে পৌর শহরের পশ্চিমগাঁও পুরানবাজার এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে বসবাস করতে থাকে। স্বামী সেটা মেনে নিয়ে সংসার টিকিয়ে রেখেছেন বলে জানান স্বজনরা ৷ বর্তমানে তাদের সংসারে ২টি সন্তান রয়েছে।

স্বামী আবু হানিফ মুঠোফোনে বলেন, স্ত্রী বিভিন্ন অজুহাতে তার কাছ থেকে বিভিন্ন সময় স্বর্ন অলংকার ও ফার্নিচার বাবদ ৩ লক্ষ ৭৮ হাজার টাকা, মোবাইল ব্যাকিং এ ১ লক্ষ ৩ হাজার টাকা, ব্যাংকের মাধ্যমে ১৪ লাখ ১২ হাজার টাকাসহ প্রায় ৪২ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার দালিলিক প্রমানাদি রয়েছে। এছাড়াও প্রবাস থেকে স্ত্রীর জন্য প্রায় ১১ ভরি স্বর্ণ পাঠিয়েছেন বলে জানান ৷ স্ত্রী হোসনে আরা একাধিক মোবাইল সীম ব্যবহার করে স্বামী হানিফের সাথে নানাভাবে প্রতারণা  করেছে বলেও তিনি অভিযোগ করেন৷

এ দিকে স্বামী-স্ত্রী উভয় উভয়ের বিরুদ্ধে পরকীয়ায় অভিযোগ নিয়েও  উভয়ের মাঝে সম্পর্কের অবনতি ঘটে। স্ত্রীকে কোনভাবেই আয়ত্বে আনতে না পেরে অবশেষে তালাক দেওয়ার ভয় দেখালেও স্ত্রী হোসনে আরা তাতে কর্নপাত না করে সে আরো বেপরোয়া হয়ে উঠে। অবশেষে ইসলামী শরীয়তের কথা চিন্তা করে ও স্ত্রীকে সঠিক পথে আনার চেষ্টার অংশ হিসাবে স্বামী-আবু হানিফ স্ত্রী হোসনে আরাকে সময়ের ব্যবধানে ১ তালাক করে ২ বার মৌখিক তালাক দিয়ে সর্তক করা হলেও পরবর্তীতে চুড়ান্তভাবে তালাক দিতে বাধ্য হয় এবং ওই তালাকের ব্যাপারে বর্তমান চেয়ারম্যান নিজাম উদ্দিন শামীম অবগত আছেন বলে জানায় আবু হানিফ ৷

অপর দিকে স্ত্রী হোসনে আরা নিজের অপকর্ম ঢাকার জন্য বেচেঁ নেয় নানা ছলচাতুরী। চূড়ান্ত তালাকের কথা জানতে পেরে অবশেষে গত ৭ আগষ্ট স্বামীর বাড়ী রামার বাগ গিয়ে মারধর ও নির্যাতনের অভিযোগ এনে স্বামী, বৃদ্ধ শশুর-শাশড়ী ও বাসুরসহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগ এনে গত ৮ আগষ্ট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে গৃহ বধু হোসনে আরা বাদী হয়ে মামলা করেন বলে জানায় আবু হানিফের স্বজনরা৷

এ ব্যাপারে স্থানীয় ওয়ার্ড মেম্বার আনোয়ার হোসেন বলেন অনেক আগে আমরা সামাজিকভাবে মিমাংসার চেষ্টা করেছি, পরবর্তিতে কেউ যোগাযোগ করেনি তাই বর্তমান অবস্থা জানিনা ৷

অপর দিকে মামলার বাদী গৃহ বধু হোসনে আরার দুটো মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি। তবে গৃহ বধুর স্বজনরা বলেছেন ভিন্ন কথা।

ওই গৃহবধুর শশুর মৌলভী পেয়ার আহম্মদ জানান, হানিফের স্ত্রী হোসনে আরাকে আমি বাড়িতে এনে ভূল করেছি। সে নানা প্রতারণার আশ্রয় নিয়ে আমার পুরো পরিবারটাকে সর্বশান্ত করে ফেলেছে। তালাকের খবর শুনে বাড়ি এসে মামলা সাজানোর জন্য আমরা মারধর করেছি বলে চিৎকার চেঁচামেচি করে আমাদের বিরুদ্ধে নারী নির্যাতন মামলা করেছে বলে শুনেছি। যা আদো সত্য নয়, সে তাঁর অপকর্ম ঢাকার জন্য এ মামলার পথ বেঁচে নিয়েছে।

আর পড়তে পারেন