শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে পূজার শেষ মূহুর্তের প্রস্তুতি চলছে মন্ডপগুলোতে

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১০, ২০১৮
news-image

সেলিম চৌধুরী হীরাঃ
জগৎ জননী মহামায়া দেবী দুর্গা জানিয়ে দেয় আগমনী বার্তা। ঢাকের বাজনার হৃদয়ের মাঝে মৃদুস্বরে বেজে উঠছে অফুরন্ত আনন্দ। পুজোর আর প্রায় কয়েক দিন বাকী। শেষ মূহুতের প্রস্তুতি নিয়ে ব্যস্ত মৃৎ শিল্পী ও পূজা উৎযাপন কমিটি। দুর্গাপূজা আনুষ্ঠানিকভাবে বছরে দু’বার অনুষ্ঠিত হয়। একবার বসন্তকালে, আরেকবার শরৎকালে। বসস্তকালের দুর্গাপূজাকে বলা হয় বাসন্তী পূজা, আর শরৎকালের দুর্গাপূজাকে বলা হয় শারদীয় দুর্গাপূজা। তবে শরৎকালের শারদীয় দুর্গাপূজাই বাঙ্গালী সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব।

কুমিল্লার লাকসামে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে বইছে খুশির আমেজ। পরিবারের জন্য করেছেন পূজার নিত্য নতুন কেনা-কাটা।

লাকসাম উপজেলায় এবার ৩৪টি পূজা মন্ডপে মৃৎশিল্পীরা প্রতিমা তৈরীর পর চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। পঞ্জিকা মতে হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ দুর্গা উৎসব আগামী ১৫ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে ৫ দিনব্যাপী এ ধর্মীয় উৎসবে লাকসামের পূজা মন্ডপগুলোতে চলছে দুর্গা উৎসবের সর্বশেষ প্রস্তুতি।

লাকসাম কালি বাড়ি, উত্তর বাজার বণিক্য বাড়ি, জগন্নাথ দেবালয়, সুভাষ বনিকের বাড়ি, রাজ রাজেস্বরী মন্দির, পশ্চিমগাঁও সাহা পাড়া, ধামৈচা, জেলে পাড়া, মিশ্রী, জংশন মেডিকেল কলোনী, উদইর, উত্তর গাজীপুর, চুনাতিসহ এবার ৩৪ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। বিভিন্ন পূজা মন্ডপে স্থানীয় ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মৃৎশিল্পীরা রাত-দিন পরিশ্রম করে প্রতিমা তৈরীর কাজ শেষ করেছেন। মন্দিরগুলোতে এ বছর প্রতিযোগিতা হয়েছে কে কার চাইতে বেশি সুন্দর ও আকর্ষণীয় প্রতিমা তৈরি করতে পারে।

লাকসাম উপজেলা পূজা উদ্যাপন কমিটি জানায়, গতবারের চেয়ে এ বছর আরও জাঁকজমকপূর্ণভাবে শারদীয় দুর্গা উৎসব পালিত হবে। এরই মধ্যে সকল আয়োজন সম্পন্নের পথে। এ ছাড়াও জানা যায়, শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে উপজেলা ও পুলিশ প্রসাশনের পক্ষ থেকে নেয়া হবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

পূজা উৎযাপন কমিটির নেতা দুর্জয় সাহা বলেন, পূজামন্ডব গুলোতে পূজার সর্বশেষ প্রস্তুতি চলছে আগামী ১৫ই অক্টোবর মা দূর্গা শান্তির বাণী নৌকায় চড়ে আমাদের মাঝে আসবেন এবং ঘোড়ায় চড়ে প্রস্থান করবেন। এরই মধ্যে আমরা নিরাপত্তা জনিত সব ব্যবস্থা গ্রহণ করেছি।

লাকসাম থানা অফিসার ইনচার্জ মনোজ কুমার দে জানান, পূজা উপলক্ষে আইন শৃঙ্খলা রক্ষায় ইতিমধ্যে নিরাপত্তার সব প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে যাতে করে সুন্দর পরিবেশের মাধ্যমে দূর্গা উৎসব শেষ করা যায়।

আর পড়তে পারেন