বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ব্রিজের মাটি খনন: পাশের তিন তলা ভবনে ফাটল

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০২০
news-image

 

সেলিম চৌধুরী হীরা, লাকসাম :

কুমিল্লা-নোয়াখালি আঞ্চলিক মহাসড়কের লাকসাম পৌর শহরের উত্তর লাকসামস্থ চাঁদপুর রেলগেইটের উত্তরাংশে নির্মাণাধীন একটি ব্রিজের মাটি খনন করা হয়েছে নিরাপত্তা বেষ্টনী ছাড়াই। এতে ব্রিজের পাশে পাশের হাফেজা ম্যানশন নামে একটি তিন তলা ভবনের সামনের অংশে ফাটল ধরেছে। এতে ওই ভবনে বসবাসকারীরা আতঙ্কে রয়েছেন। পরে তড়িঘড়ি কয়েকটি পুরনো গাছ দিয়ে প্যালাসাইডিং করা হলেও ভাঙ্গন ঠেকানো যাচ্ছে না।

এ বিষয়ে ভবনের মালিক আবদুল মজিদ ঠিকাদারী প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের স্থানীয় কার্যালয়ে লিখিত অভিযোগ দিলেও তারা তা গ্রহণ করেননি।

জানা যায়, শনিবার (২৮ নভেম্বর) রাতে কোন ধরনের নিরাপত্তা বেষ্টনী ছাড়াই ব্রিজের মাটি খনন করে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। তখন পাশের ওই ভবনটির সামনের অংশে ফাটল দেখা দিলে তাদেরকে নিরাপত্তা ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়। কিন্তু তারা কোনো ব্যবস্থা না নিয়েই কাজ চালাতে থাকেন। রোববার (২৯ নভেম্বর) সকালে ভাঙ্গন প্রকট আকার ধারণ করলে তড়িঘড়ি কয়েকটি গাছের বললি দিয়ে প্যালাসাইডিং করা হয়। কিন্তু এতেও ভাঙ্গন রোধ করা যাচ্ছে না। ফলে ভবনের মালিক ও বসবাসকারীরা আতঙ্কে রয়েছেন।

ভাঙ্গনের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের স্থানীয় ইনচার্জ আমিরুল ইসলাম জানান, ভবনের যাতে ক্ষতি না হয় আমরা সে ব্যবস্থা নিচ্ছি।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর লাকসাম অঞ্চলের উপসহকারী প্রকৌশলী আজিম উদ্দিন জানান, মাটি খননের পূর্বেই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নিয়ম রয়েছে। পরে মাটি খনন ও আনুষাঙ্গিক কাজ করতে হয়। সরেজমিন গিয়ে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।

আর পড়তে পারেন