শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে অহরহ খাল দখল, জলাবদ্ধতায় কয়েক হাজার মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০১৭
news-image

সেলিম চৌধুরী হীরা, লাকসাম ।।
লাকসাম উপজেলা খাল দখলের প্রতিযোগিতায় নেমেছেন কতিপয় প্রভাবশালী ও ভুমি দস্যুরা। এলাকায় সরকারী চড়া খাল গুলো দখলের ফলে বর্তমানে ছোটনালায় পরিনত হয়েছে। খাল দখল করে দু’পাড়ে আধাপাকা ঘর নির্মাণ করায় ধীরে ধীরে সংকচিত হয়ে আসছে খালের গতিপথ। কেউ কেউ আবার পুনঃখাল দখল করে খালের অপর পাড়ে থাকা নিজস্ব সম্পত্তির সাথে সংযোগ সৃষ্টি করছে। পাশাপাশি আবাসিক ভবন থেকে যথাযথ ময়লা আবর্জনা ফেলা এবং মলমূত্র ত্যাগ করায় দূষিত হচ্ছে খালের পানি এতে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে।
সরকারী এ সব খাল দখল করে যে যার মত ঘরবাড়ী, দোকানপাট ইত্যাদি নির্মাণ করে গোটা উপজেলাটি হুমকি মুখে ফেলে দিয়েছে। উপজেলা মানুষ প্রতিবছর কৃত্রিম জলাবদ্ধতা কবলে পড়ে পোহাচ্ছে সীমাহীন ভোগান্তি। স্ব স্ব এলাকায় প্রভাবশালীদের ম্যানেজ করে কিছু পরিবেশ অচেতন লোক এ সরকারী খালগুলো দখল করছে। প্রতিবাদ বা প্রতিরোধে এগিয়ে আসছেনা সচেতন মহল। খালের পাড়ে যে ভাবে দখল প্রতিযোগিতা চলছে তাতে অনতিবিলম্বে এ খালগুলো বিলুপ্তির পথে। লাকসাম পৌর শহরসহ উপজেলা মুদাফরগঞ্জ, বিজরা, শান্তিরবাজার, নরপাটি বাজার, খিলা বাজার এলাকায় এ দখলের প্রতিযোগিতায় চলে আসছে। খালের মধ্যে আরসিসি ঢালাই তৈরী করে চলছে মার্কেট ভবন নির্মান। পানির প্রবাহ কমে যাওয়ার কারনে সেচ প্রকল্পেও দেখা দিয়েছে চরম বিপর্যয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বিজরা বাজার,খিলা বাজার ও নরপাটি বাজারসহ ছোট খাটো বাজার ও পৌর এলাকা ঘিরে যে খালগুলো রয়েছে তা সবগুলোর অংশই দখল হয়ে গেছে। কিন্তু কালের বিবর্তনে এসব খাল মরে গিয়ে কোথাও কোথাও কবলে পড়ে কোথাও বিলীন হয়ে গেছে এতে হুমকির মুখে পরিবেশ। এসব খালের মাধ্যমে একসময় বর্ষা পাহাড়ি ঢলে পানি সমুদ্রে পরিনত হতো। অপরদিকে শুকনো মৌসুমে মজুদ থাকা জলে ফসলি জমিতে সেচের কাজে ব্যবহৃত হতো। আর এসব খাল এখন মৃত প্রায়। খালের দুইপাড়ে দখলদারদের দৌরত্ব হাট বাজার এলাকাগুলোতে তো আর কথাই নেই। চলে দখলের প্রতিযোগিতা।


সম্প্রতী উপজেলা খিলা বাজার এলাকায় কুমিল্লা- নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পাশে সড়ক ও জনপথ বিভাগের একটি খাল ভরাট করায় জলাবদ্ধতা সৃষ্টি করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শত শত দরিদ্র কৃষক। উপজেলার কুমিল্লা-নোয়াখালী মহাসড়কের খিলা বাজার সংলগ্ন (বাজারের উত্তর পাশে) রাস্তার পূর্ব পাশে সরকারী খালের মধ্যে মাটি ভরাট করে দোকানঘর নির্মাণ করা হচ্ছে। খালের মাঝে এ বাধ দেয়ার কারনে ডাকাতিয়া নদী সংযোগ ফতেপুর-সোনাইমুড়ি খালের প্রবাহিত হওয়ার পানি প্রবাহে ব্যাপক বাধার সৃষ্টি হচ্ছে। দোকান ঘর নির্মানের জন্য খালের মাঝখানে মাটি ভরাট করে বাধ দিয়ে পানি নিস্কাশনের গতি পথে বন্ধ করে দিয়েছে। এর ফলে উত্তরদা ইউনিয়নে কয়েকটি গ্রামের ফসলি জমি থেকে বৃষ্টিপানি সরতে পারছে না ফলে নষ্ট হচ্ছে কয়েকশ একর জমির মৌসুমী ফসল ইরি-রোপা ধানসহ নানা ধরনের ফসল। এছাড়া ওই এলাকার বাড়ী ঘরে দেখা দিয়েছে জলাবদ্ধতা।
উপজেলা খালগুলোর মধ্যে চালিতাতলি, কার্জন, বেরুলা, ঘাগৈর, মেল্লা, ফতেপুর-সোনাইমুড়ি, ছিলনিয়া, কুচাইতলিসহ ৪৬টি খালের অস্তিত্ব এখন বিলুপ্তির পথে। খালসহ অগনিত খাল এর আয়তন ছিল এসময় অর্ধ শতাধিক ফুট প্রস্থের এসব খাল সংকীণ হতে হতে এখন কোথাও কোথাও ৫ ফুট নালার মত হয়ে গেছে। অথচ ভূমি বিভাগের কাগজপত্রের এসব খালের প্রস্থ্য কয়েকগুন বেশি। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাক্তি অভিযোগ করে বলেন দখলদাররা স্থানীয় ভূমি অফিস থেকে শুরু করে প্রশাসনের বিভিন্নস্তরে মোটা অংকের সুবিধা দিয়ে সরকারী এ খালগুলি অবৈধ ভাবে গ্রাস করছে। ফলে এলাকা কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। বিজরা বাজারে আব্দুল বাশার জানান, আমাদের বাজারে যে খালটি রয়েছে বর্তমানে খালের দু’পাশে দোকানপাট বাড়ী নির্মাণ করে এ চড়া খালটি এখন প্রভাবশালী ও ক্ষমতাসীন দলের লোকজন কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে খালের গতিপথ বন্ধ করে দিয়েছে। এদিকে লাকসাম পৌরসভা,উপজেলার মুদাফরগঞ্জ, বাকই, গোবিন্দপুর, উত্তরদা, আজগরা, খিলা ও লাকসাম পূর্ব ইউনিয়নে প্রতিবছর জলাবদ্ধতার শিকার হয়ে হাজার হাজার পরিবারের দূর্ভোগের অন্ত থাকেনা।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা তামান্না মাহমুদ জানান, যে সমস্ত সরকারী খালগুলো দখল করেছে ওইসব খালগুলো ভূমি দস্যুদের হাত থেকে উদ্ধারের জন্য আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন