শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাইসেন্স ছাড়াই চলছে চান্দিনার অধিকাংশ হাসপাতাল-ডায়াগনস্টিক!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৫, ২০১৭
news-image

সাদেক হোসেন ঃ
মাইকিং, আকর্ষনীয় বিজ্ঞাপন এবং মনোরম পরিবেশ নিশ্চিতের নাম করে কুমিল্লার চান্দিনায় অধিকাংশ বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার কর্তৃপক্ষ রোগী বাণিজ্যে মেতে উঠেছেন। স্থানীয় প্রভাবশালী মহলের ছত্রছায়ায় কোন অনুমতি না নিয়েই হাসপাতাল কিংবা ডায়াগনস্টিক ব্যবসা নিয়ে বসেছেন ওই অসাধু কর্তৃপক্ষ।

বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা এবং বিনা লাইসেন্সে হাসপাতাল পরিচালনার অভিযোগে গত এক সপ্তাহে চান্দিনার দুইটি হাসপাতাল বন্ধের ঘোষণা দেন কুমিল্লা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান।

শনিবার (১১ নভেম্বর) চান্দিনা হলি ফ্যামিলি এবং তার আগে ৭ নভেম্বর চান্দিনা মেডিনোভা হাসপাতাল এই দুটি বন্ধের ঘোষণা আসে সিভিল সার্জনের কাছ থেকে। লাইসেন্সবিহীন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকার খবর শোনার পরও চান্দিনার বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক মালিকপক্ষ এক অদৃশ্য মহলের নির্দেশে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া যায়।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ৬ মাস ধরে জেলার বিভিন্ন উপজেলার যেসকল বেসরকারি হাসপাতালসমূহের অনুমোদন নেই, তাদের নোটিশের মাধ্যমে বন্ধের নির্দেশনা দেওয়া হচ্ছে। কিন্তু সেই নোটিশ অমান্য করেই হাসপাতাল কর্তৃপক্ষ তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যে কারণে সিভিল সার্জন বিভিন্ন উপজেলায় আকস্মিক অভিযান চালিয়ে অবৈধ হাসপাতালসমূহ বন্ধ করে দিচ্ছেন।

গত ২৯ অক্টোবর জমজ সন্তানের একটি বের করার পর আরেকটিকে ভেতরে রেখেই নারীর পেট সেলাই করে দেয়ার ঘটনায় সেই চিকিৎসক ও কুমিল্লার সিভিল সার্জনসহ তিনজনকে তলব করে হাইকোর্ট। ৭ নভেম্বর আদালতে হাজির হয়ে তাদেরকে ওই ঘটনার বিষয়ে ব্যাখ্যা করতে বলা হয়। আর ওই ঘটনার পর থেকেই নড়ে চড়ে বসেন জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান। তারপর থেকে জেলার প্রতিটি উপজেলায় আকস্মিক অভিযান চালিয়ে বিভিন্ন হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশনা দিচ্ছেন।

কুমিল্লার হোমনা উপজেলার দৌলতপুর গ্রামের আউয়াল হোসেনের স্ত্রী খাদিজা আক্তারকে (২২) গত ১৮ সেপ্টেম্বর দাউদকান্দির গৌরীপুর লাইফ হসপিটাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে অপারেশন করা হয়। সেখানে খাদিজার পেটে একটি সন্তান রেখেই অপারেশন শেষ করার অভিযোগ ওঠে ডা. শেখ হোসনে আরার বিরুদ্ধে। খাদিজার গর্ভে দুইটি সন্তান থাকলেও চিকিৎসক শেখ হোসনে আরা অপারেশন করে একটি সন্তান বের করে অপরটি টিউমার বলে অপারেশন সমাপ্ত করেন।

পরবর্তীতে খাদিজার পেটের ব্যথা বাড়তে থাকলে উন্নত চিকিৎসার জন্য ২৫ অক্টোবর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। দ্বিতীয় অপারেশনের পর খাদিজার গর্ভে থাকা অপর বাচ্চাটি মারা যায়।

এদিকে খালিদাজর এমন ঘটনায় চান্দিনার বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সমূহের চিকিৎসার মান এবং তাদের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন উপজেলার একটি সচেতন মহল এবং বিভিন্ন রোগীদের আত্মীয় স্বজনেরা। উপজেলায় সিভিল সার্জনের ওই আকস্মিক অভিযান অব্যাহত রাখার অনুরোধ জানান তারা। উপজেলায় ব্যাঙের ছাতার ন্যায় এখানে-ওখানে অনুমোদনবিহীন হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বলে মনে করেন তারা।

আর পড়তে পারেন