মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লংকানদের বিপক্ষে সাউথ আফ্রিকার বিশাল জয়

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৮, ২০১৯
news-image

স্পোর্টস ডেক্সঃ

শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা খেলতে নেমেছিল নিয়মরক্ষার ম্যাচ (আরও ১ ম্যাচ বাকি)। তবে বিপরীত সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল শ্রীলঙ্কা। টুর্নামেন্ট শুরুর আগে তাদের সবার হিসেবের বাইরে রাখলেও এই ম্যাচ জিতে গেলেই শেষ চারের লড়াইয়ে নতুন মাত্রা যোগ করতে পারতো তারা।

তবে চেস্টার লি স্ট্রিটে জয় তো দূরের কথা; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সামান্য প্রতিরোধ গড়ে তুলতেও ব্যর্থ হলো চন্ডিকা হাথুরুসিংহের ছাত্ররা। টুর্নামেন্ট থেকে প্রায় ছিটকে পড়ার দিনে প্রোটিয়াদের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছে তারা।

দক্ষিণ আফ্রিকার এই বড় জয় দেখে আবার অনেকে মনেও প্রশ্ন জাগতে পারে টুর্নামেন্ট শুরুর দিকে এই প্রোটিয়ারা ছিল কোথায়? বিশ্বকাপের হট ফেভারিট ও স্বাগতিক ইংল্যান্ডকে যেই শ্রীলঙ্কা হারিয়ে দিয়েছিল, সেই শ্রীলঙ্কাকে হেসে-খেলে হারানো! তো এতদিন কোথায় ঘুমিয়ে ছিল আফ্রিকান সিংহরা?

প্রশ্নের জবাব নেই হয়তো স্বয়ং প্রোটিয়াদের কাছেও। ‘চোকার্স’ তকমা হয়তো এবারো তাদের সফলতার পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল। নতুবা অন্যতম সেরা দল গড়ে সবার আগে (আফগানিস্তানের পর) টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে কেন।

একরাশ হতাশা আর আক্ষেপ নিয়েই তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে মাঠের পারফরম্যান্সে শরীর বা মনে হতাশার ছাপ ফুটে ওঠেনি আমলা-ডু প্লেসিসদের। সে সুবাদেই লঙ্কানদের বিপক্ষে সহজ জয়।

টসে হেরে আগে ব্যাট করা শ্রীলঙ্কার দেয়া ২০৪ রানের জয়ের লক্ষ্যে তাড়া করতে নেমে শুরু থেকেই ইতিবাচক ছিল দক্ষিণ আফ্রিকা। দলীয় ৩১ রানে ওপেনার কুইন্টন ডি কক বিদায় নিলেও কখনোই ট্র্যাক থেকে ছিটকে পড়েনি প্রোটিয়ারা।

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের নায়ক লাসিথ মালিঙ্গার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ১৫ রানে সাজঘরে ফেরেন ডি কক। এরপরেই শুরু হয় আমলা ও ডু প্লেসিসের চোখ ধাঁধানো ব্যাটিং। দক্ষিণ আফ্রিকাকে জয়ের বন্দরে পৌঁছে দেয়ার আগ পর্যন্ত লঙ্কান বোলারদের কোনো সুযোগ দেননি।

আমলা ও ডু প্লেসিস দুজনেই পেয়েছেন ফিফটির দেখা। তবে সেঞ্চুরি করার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন ডু প্লেসিস। কিন্তু দল আগেই জয়ের বন্দরে পৌঁছে যাওয়ায় ব্যক্তগত মাইলফলক ছোঁয়া হয়নি তার। প্রোটিয়া অধিনায়ক ম্যাচে অপরাজিত থাকেন ৯৬ রান নিয়ে। অন্যদিকে আমলার উইলো থেকে আসে ৮০ রান।

আর পড়তে পারেন