শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাতের কুমিল্লা ভোজনপ্রিয়দের আস্তানা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২০, ২০১৮
news-image

সেলিম সজীবঃ

রাতের আকাশে মিটিমিটি তারা। এর সঙ্গে বইছিল হালকা মৃদু বাতাস। লুচি আর চিকেনের অর্ডার দিয়ে বট গাছের নিচে বসে বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠেছিলেন ব্যবসায়ী জনি আহমেদ ও তার বন্ধুরা। কুমিল্লায় ঝাউতলা পেটুকের আস্তানায় বসে ছিল এই দলটি। সম্প্রতি পেটুকের আস্তানায় বসে এই ব্যবসায়ীর জনি আহম্মেদ সঙ্গে কথা হলে তিনি জানান, সাপ্তাহিক ছুটির দিনের রাতে তিনি ও তার বন্ধুরা কুমিল্লার বিভিন্ন রেস্টুরেন্টে আড্ডা জমান। সঙ্গে চলে ভরপুর খাওয়া-দাওয়া। একসময় বিয়ে, জন্মদিন ও কোনো সামাজিক অনুষ্ঠান কিংবা বিশেষ দিনে পরিবার, বন্ধুবান্ধব ও প্রিয়জনকে নিয়ে মানুষ রেস্টুরেন্টে খেতে গেলেও রেস্টুরেন্টে গিয়ে খাদ্যগ্রহণের এই গত্বাঁধা ধারণার পরিবর্তন হয়েছে। বিনোদনের তেমন ব্যবস্থা না থাকায় কুমিল্লাবাসী নতুন নতুন রেস্টুরেন্টে গিয়ে ব্যতিক্রমী খাবার গ্রহণের মাধ্যমে এক ধরনের বিনোদন খুঁজে পাচ্ছেন।

বিশেষ করে রেস্টুরেন্টগুলোর দৃষ্টিনন্দন সাজ, গ্রাহকের জন্য সরাসরি রেঁধে তাজা খাবার পরিবেশনের ব্যবস্থায় রাতের কুমিল্লায় পেটুকের আস্তানায় এক ভিন্ন মাত্রা যোগ হয়েছে। এর ফলে কুমিল্লায় অভিজাত এলাকা ছাড়াও অলিগলিতে গড়ে উঠেছে রেস্টুরেন্ট ও ফাস্ট ফুডের দোকান। আবার কিছু তরুণ ভ্যানগাড়ি নিয়ে সন্ধ্যা নামতেই রাস্তায় দাঁড়িয়ে কম দামে ফাস্ট ফুড আইটেম বিক্রি করছে।

সোহেল-রাইসা দম্পতির জীবনধারণের মধ্য দিয়ে আরও স্পষ্ট হয় রাতের কুমিল্লায় চিত্র। বেসরকারি ব্যাংক কর্মকর্তা সোহেল ইসলামের স্ত্রী রাইসা ইসলাম কাজ করেন একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে। দুজনই কর্মজীবী হওয়ায় পাঁচ বছরের মেয়ে অবন্তীকে খুব একটা সময় দিতে পারেন না। এ জন্য সাপ্তাহিক ছুটির রাতে এবং মাসে দুই বার কর্মদিবসেও স্ত্রীর কাজের চাপ কমাতে নগরীর বিভিন্ন রেস্টুরেন্টে রাতের খাবার খাান। সোহেল জানান, নগরীতে বেড়ানোর তেমন স্থান নেই। এজন্য আমার স্ত্রী-কন্যা প্রতি সপ্তাহে নতুন নতুন খাবার দোকান খুঁজে বের করে। ছুটির দিনে তিনজনে মিলে সেখানে খেতে যাই। আবার স্ত্রীর কাজের চাপ কখনো বেশি থাকলে আমি আগে থেকেই রাতে বাইরে খাবার খাওয়ার প্ল্যান করি। অফিস থেকে ফিরে বিশ্রাম নিয়ে নিজেই গাড়ি চালিয়ে দুজনকে নিয়ে বের হই। এতে বিভিন্ন মজার খাবারের স্বাদ নেওয়া যায় আবার পরিবারের সদস্যরাও খুশি থাকে। রাজীবুলের মতে, বিশ্বায়নের এই যুগে কুমিল্লাবাসীর জীবনধারায় এখন অনেক পরিবর্তন এসেছে। রাতে বাইরে খাবার খেতে যাওয়াকেও তিনি এক ধরনের পরিবর্তন বলে মনে করেন।

আর পড়তে পারেন