শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজশাহীতে ব্যুত্থান মার্শাল আর্ট-এর ২৩তম জাতীয় প্রশিক্ষক সম্মেলন ও সনদপত্র প্রদান

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৭, ২০২০
news-image

 

তারিক চয়ন:

রাজশাহী মহানগরীর লালনশাহ মুক্ত মঞ্চে জাতীয় ক্রীড়া পরিষদ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ব্যুত্থান আত্মরক্ষামূলক ক্রীড়া ও মার্শাল আর্ট এর ২৩-তম জাতীয় প্রশিক্ষক সম্মেলন ও সনদপত্র প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

৬ ই নভম্বের (শুক্রবার) বিকালে জাতীয় সম্মলনের সমাপণী দিবসে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশ রাজশাহী রেঞ্জ এর ডিআইজি মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সরকারী শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ খাদেমুল ইসলাম, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মাহফুজুর রহমান লোটন।

এতে সভাপতিত্ব করেন বিশ্ব রেকর্ডধারী ডিসকভারী চ্যানেলখ্যাত সুপার হিউম্যান জানাবাদ দর্শনের প্রবর্তক গ্রান্ডমাস্টার আচার্য ইউরী বজ্রমুনী।

উক্ত সভায় প্রধান অতিথি পুলিশ রাজশাহী রেঞ্জ এর ডিআইজি মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম দক্ষিণ এশিয়ার ঐতিহ্যভিত্তিক আত্মরক্ষামূলক ক্রীড়া ব্যুত্থানের পৃথিবীর বিভিন্ন দেশে প্রচার ও প্রসারে, বিশ্ব রেকর্ডকারী সুপারহিউম্যান গ্র্যান্ড মাস্টার ইউরি বজ্রমুনির নিবেদিত প্রয়াসকে সাধুবাদ জানান। জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) এর উদ্যোগী ভূমিকার পাশাপাশি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, ক্রীড়ামোদী, সাংবাদিক ও সংশ্লিষ্ট পৃষ্ঠপোষকদের ব্যুত্থানকে বাংলাদেশে প্রচার ও প্রসারের ক্ষেত্রে এগিয়ে আসার জন্য ঐকান্তিক আহবান জানান।

বিশেষ অতিথি রাজশাহী সরকারী শারীরিক শিক্ষা কলেজের অধ্যক্ষ খাদেমুল ইসলাম বলেন, এই ধরনের আত্মরক্ষামূলক ক্রীড়া দেশের প্রতিটি শারীরিক শিক্ষা কলেজের পাঠ্যসূচীতে অর্ন্তভুক্তি করা প্রয়োজন।
উল্লেখ্য ব্যুত্থান অর্থ ‘স্বতন্ত্রের সাথে প্রতিরোধ’ অথবা ‘উত্থান লাভ করা’, একটি বাংলাদেশী মার্শাল আর্ট এবং কমব্যাট স্পোর্টস। এটি ‘আত্মরক্ষা ও ব্যক্তিগত উন্নয়নের পদ্ধতিগত কলাকৌশল’। ১৯৯১ সালে যাত্রা শুরু হয় বাংলাদেশ ব্যুত্থান ফেডারেশনের। ২০১৩ সালে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে সরকারি স্বীকৃতি লাভ করে সংগঠনটি। সম্প্রতি ব্যুত্থান ব্রুনাই দারুস সালামে জাতীয়ভাবে অনুশীলনকৃত ক্রীড়ায় অন্তর্ভুক্তি লাভ করে। ইন্টার ন্যাশনাল ব্যুত্থান ফেডারেশনের নেতৃত্বে ব্যুত্থান বিশ্বের বিভিন্ন দেশে ক্রীড়া হিসেবে জনপ্রিয়তা লাভ করে চলেছে।

তিনদিনব্যাপী এ সম্মলনে বাংলাদেশের বিভিন্ন শাখা থেকে আগত প্রায় ১২৮ জন প্রশিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ বিভিন্ন কৌশল প্রদর্শন করে। পরে প্রধান অতিথি প্রশিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।

আর পড়তে পারেন