শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যেসব সিনেমাতে নারীরা নিজেদের খুঁজে পাবেন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৬, ২০১৭
news-image

 

সেলিম সজীবঃ

হাজার বছর ধরেঃ

জহির রায়হান বাংলাদেশের সেরা লেখকদের মধ্যে সেরাদের একজন। হাজার বছর ধরে উপন্যাসটি তার জীবনের সেরা সৃষ্টির একটি। তার মৃত্যুর পর তার স্ত্রী সুচন্দা তার এই উপন্যাস নিয়ে বানান সিনেমা ‘হাজার বছর ধরে’। একটি গ্রামের ছোট্ট মেয়ের নিজের দাদার সমবয়সী স্বামীর সংসারে নিজের ছেলে মানুষি, গোপনে প্রতিবেশী এক বালকের প্রেমে পড়া এবং ধীরে ধীরে সমাজের বাস্তবতায় তার অভ্যন্তরীণ পরিবর্তনকে ঘিরে এই সিনেমাটি যে কোন নারীকে নিজের স্বত্বা নিয়ে ভাবাতে চাইবেই।

সুতপার ঠিকানাঃ

সুতপার ঠিকানা চলচ্চিত্রের কাহিনীর কেন্দ্রভূমিতে রয়েছে সুতপা নামের একটি মেয়ে। কিশোরী থেকে মধ্যবয়স পর্যন্ত তার বেড়ে ওঠা, ত্যাগ ও সংগ্রামের কাহিনী নিয়ে সিনেমাটি পরিচালনা করেছেন প্রসূন রহমান। ২০১৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি প্রচারের অভাবে দর্শকের কাছে তেমন ভাবে না পৌছালেও নানা ফেস্টিভালে পেয়েছে পুরস্কার। ইমেশন ক্রিয়েটর প্রযোজিত সিনেমাটিতে নারীর জীবন সংগ্রামের চিত্র দারুন ভাবে স্পষ্ট।

দেবীঃ

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘দেবদাস’। তরুণ-তরুণী থেকে যুবক-বৃদ্ধ সবার কাছে সমান জনপ্রিয় এ উপন্যাস। এটি অবলম্বনে এখন পর্যন্ত বিভিন্ন ভাষায় মোট ১৬টি চলচ্চিত্র নির্মিত হয়েছে। প্রতিটি ছবিতে ছিল ভিন্নতা। দেবদাস নারী হলে কেমন হত? এই প্রশ্নটি কি কখনো কোন নারীর মাথায় একবারের জন্যেও আসেনি? নারী রূপী ‘দেবদাস’ নিয়ে তাই সিনেমা বানিয়েছেন বাঙালি পরিচালক ঋক বসু। ‘দেবী’ চরিত্রে অভিনয় করছেন পাওলি দাম। তার দুই প্রেমিকা অর্থাৎ পারো এবং চন্দ্রমুখী চরিত্রে অভিনয় করেছেন শুভ মুখোপাধ্যায় এবং শতফ ফিগার। তারা ছিলেন দেবীর প্রেমিক রূপে।

ইংলিশ ভিংলিশঃ

ইংরেজী মাধ্যমে লেখাপড়া করা ছেলে মেয়ের ইংলিশ না জানা মা, বিশাল মাল্টিন্যাশনাল কোম্পানির ইংরেজি জানা স্মার্ট ভদ্রলোকের ইংরেজী না জানা স্ত্রী জীবন ঠিক কেমন হতে পারে? পরিবারের সবাই যখন তার এই ইংরেজি ভাষা না জানাকে অপরাধ হিসাবে দেখছে তাকে ছোট করছে সেই মুহূর্ত গুলো সে নারী ঠিক কিভাবে গ্রহণ করছেন? এইসব ঘটনা নিয়েই অসাধারণ সিনেমা ইংলিশ ভিংলিশ। পরিচালক গৌরি সিন্ধে এই সিনেমার জন্যে পুরষ্কার লাভের পরে মঞ্চে এসে বলেন, ‘ধন্যবাদ মা তোমাকে, ইংরেজী না জানার জন্যে’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী শ্রী দেবী।

আর পড়তে পারেন