মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

যেকোনো সময়ে গ্রেপ্তার হতে পারেন মামুনুল হক

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৯, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্ট:

হেফাজতে ইসলামের কর্মীদের সাম্প্রতিক তাণ্ডবের ঘটনায় সংগঠনটি সম্পর্কে ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতিনির্ধারকদের মনোভাব পরিবর্তন হয়েছে। তাঁরা ‘রাজনৈতিক সমঝোতা’র নীতির পরিবর্তে এখন সরকারকে আরো কঠোর হতে বলছেন। হেফাজতের কর্মকাণ্ড কঠোরভাবে নিয়ন্ত্রণের পাশাপাশি নীতিনির্ধারকরা চান সংগঠনটির যুগ্ম মহাসচিব বিতর্কিত মামুনুল হকের গ্রেপ্তার।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের একাধিক মন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েকজন শীর্ষস্থানীয় নেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সরকারের শীর্ষ পর্যায়ে হেফাজত সম্পর্কে মনোভাব পরিবর্তনের কারণে গত তিন দিনে সারা দেশে অর্ধশতাধিক মামলা দায়ের হয়েছে সংগঠনটির উগ্র নেতাকর্মীদের বিরুদ্ধে। রিসোর্টে নারীসহ অবরুদ্ধ হওয়া বিতর্কিত হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হককেও মামলায় আসামি করা হয়েছে। সরকারের সর্বোচ্চ পর্যায়ের নীতিগত সম্মতি পেলে ভবিষ্যতে উগ্র এই মৌলবাদী সংগঠনটিকে কঠোরভাবে নিয়ন্ত্রণে কৌশল গ্রহণ করতে চান ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতা ও নীতিনির্ধারকরা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের গত সোমবার তাঁর সরকারি বাসভবনে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে বলেন, হেফাজত নেতার অনৈতিক ঘটনার সমর্থনে দেশের বিভিন্ন স্থানে হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুরের যে তাণ্ডবলীলা চলছে, তাতে এই উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর স্বরূপ উন্মোচিত হয়েছে। এই উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠী স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরূপ। মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনাকে টার্গেট করেই তারা তাদের পুরনো পরাজয়ের প্রতিশোধ নিতে চায়।

জানা গেছে, নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম যে প্রতিবাদ কর্মসূচি পালন করে সে ব্যাপারে শুরুতে সরকারের নীতিনির্ধারকরা নমনীয় ছিলেন। কিন্তু হেফাজতের উগ্র কর্মীরা দেশের বিভিন্ন স্থানে ভয়াবহ হামলা চালালে সরকারের নীতিনির্ধারকরা তাঁদের মত পাল্টাতে শুরু করেন। তাঁরা দ্রুত কঠোর হতে সরকারের শীর্ষ পর্যায়কে পরামর্শ দেন। ফলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হেফাজতের কর্মীদের দমনে মাঠে নামে। এরপর দুই পক্ষের মধ্যে সংঘটিত সংঘর্ষে বেশ কয়েকজন প্রাণ হারায়।

নাম প্রকাশ না করে সরকারের এক প্রভাবশালী মন্ত্রী গতকাল বৃহস্পতিবার বলেন, হেফাজতে ইসলামের উগ্র কর্মীদের আর মাঠে নামতে দেওয়া হবে না। প্রয়োজনে সন্ত্রাস, হামলা, ভাঙচুরের উসকানি ও নির্দেশদাতাদের গ্রেপ্তার করা হবে। তাঁরা (নীতিনির্ধারকরা) সরকারের শীর্ষ পর্যায়কে রাজি করাতে পারলে যেকোনো সময় হেফাজতের বিতর্কিত নেতা মামুনুল হক গ্রেপ্তার হতে পারেন বলেও জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এক সদস্য গতকাল বলেন, সরকারের শীর্ষ পর্যায় রিসোর্টে মামুনুল হকের ধরা পড়া এবং তাণ্ডব-পরবর্তী ঘটনা অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে। পরিস্থিতি অনুকূলে মনে হলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মামুনুল হককে নিজেদের কবজায় নেবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী গত বুধবার বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি (হেফাজতের সাম্প্রতিক কর্মকাণ্ড) সঠিকভাবে সামলিয়েছেন।’ আপনারা হেফাজত সম্পর্কে মনোভাব পরিবর্তন করেছেন কি না জানতে চাইলে তিনি আর কোনো মন্তব্য করতে রাজি হননি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান বলেন, ‘হেফাজতের কর্মকাণ্ডের ব্যাপারে সরকার কঠোর অবস্থান নিয়েছে। নাশকতায় জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে।’ হেফাজতের সঙ্গে সরকারের রাজনৈতিক সমঝোতার যে প্রসঙ্গ উঠেছে, সে সম্পর্কে তিনি বলেন, ‘হেফাজত সাম্প্রদায়িক সংগঠন। তাদের সঙ্গে রাজনৈতিক সমঝোতার প্রশ্নই আসে না।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ গতকাল  বলেন, সহিংসতায় জড়িত হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সবাইকে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হবে। তিনি বলেন, সরকার এরই মধ্যে তাঁদের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জামায়াত-শিবির হোক আর হেফাজত বা বিএনপিই হোক, জনগণকে সঙ্গে নিয়ে অপশক্তিকে প্রতিহত করা হবে। হেফাজতে ইসলামের এমন তাণ্ডব, অরাজকতা মেনে নেওয়া যায় না।

জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ‘আমাদের সরকার যেকোনো মূল্যে মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করবে। এর ব্যত্যয় কেউ যদি ঘটাতে চায়, সে যে বা যারাই হোক, তাদের বরদাশত করা হবে না। এবারও তার ব্যতিক্রম হয়নি। আমাদের সরকার জনগণকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় প্রয়োজনে আরো কঠোর অবস্থান গ্রহণ করবে।’

আর পড়তে পারেন