বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যারাডোনার মৃত্যুতে অবহেলার অভিযোগে ডাক্তারের ঘর-ক্লিনিক তল্লাশি করেছে পুলিশ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০২০
news-image

ডেস্ক রিপোর্ট:

বিশ্বকে কাঁদিয়ে অন্যলোকে পাড়ি জমিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি। ডিয়েগো ম্যারাডোনা নেই ৫  দিন হয়ে গেল ।  কিন্তু তাঁর পরিবারের মানুষেরই যেন সবার আগে চোখের জল মুছে অপ্রীতিকর বিষয়ে মাথা ঘামাতে হচ্ছে বেশি!

গত বুধবার আর্জেন্টাইন সময় দুপুরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ম্যারাডোনা মারা গেছেন—ময়নাতদন্তের প্রতিবেদন এমনটাই বলছে বটে, তবে ম্যারাডোনার মৃত্যুর পর থেকেই উঠছে নানা বিতর্ক ও প্রশ্ন। প্রতিটি দিনই যেন তাঁর মৃত্যু ঘিরে ধোঁয়াশা বাড়ছে।

প্রথমে অভিযোগ উঠেছিল, তাঁকে দেখভালের দায়িত্বে থাকা নার্সরা দায়িত্ব ঠিকভাবে পালন করেননি। এখন অভিযোগ উঠছে তাঁর ব্যক্তিগত ডাক্তার লিওপোলদো লুকের বিরুদ্ধেই! ‘অনিচ্ছাকৃত নরহত্যা’র অভিযোগ লুকের বিরুদ্ধে, যে কারণে এরই মধ্যে তাঁর বাড়িঘর ও ক্লিনিক তল্লাশি করেছে পুলিশ।

মৃত্যুর আগে গত ৩ নভেম্বর ম্যারাডোনার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়। সে সময় স্বাস্থ্যপরীক্ষা করাতে গেলে তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে বলে ধরা পড়ে, তড়িঘড়ি করেই অস্ত্রোপচারটা তাই করা হয়। অস্ত্রোপচারের পর বাড়িতে না নিয়ে গিয়ে ২৪ ঘন্টা ম্যারাডোনার দেখভাল নিশ্চিত করা আর তাঁর অ্যালকোহলের অভ্যাস কাটানোর জন্য তাঁকে বুয়েনস এইরেসের এক বেসরকারি ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। বুয়েনস এইরেসের সান আন্দ্রেস অঞ্চলের সেই ক্লিনিকেই গত বুধবার মৃত্যুর সঙ্গে লড়াইয়ে হার মানতে হয় ম্যারাডোনাকে।

ম্যারাডোনারই সাবেক দুই ক্লাব বোকা জুনিয়র্স ও নিওয়েলস ওল্ড বয়েজের ম্যাচ। টুর্নামেন্টের নাম কোপা ডিয়েগো ম্যারাডোনা। বোকার মাঠে ম্যারাডোনার জন্য নির্ধারিত বক্সে বসে কাল সেই ম্যাচটা দেখার সময়ে আবেগী ম্যারাডোনার মেয়ে দালমা ম্যারাডোনা।

কিন্তু ম্যারাডোনার অস্ত্রোপচারের পর দেখভালে কোনো অবহেলা ছিল কি না, সেটি খতিয়ে দেখতে পুলিশ এখন তল্লাশি চালিয়েছে লুকের বাসা ও ক্লিনিকে। ম্যারাডোনার তিন মেয়ে দালমা, জিয়ান্নিনা ও ইয়ানা তাঁদের বাবাকে কী কী ওষুধ দেওয়া হতো, সে ব্যাপারে আরও তথ্য জানার জন্য অনুরোধ করেছিলেন।

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, ৩০ জনের মতো পুলিশ কর্মকর্তা গতকাল আর্জেন্টাইন সময় সকালে লুকের বাড়িতে তল্লাশি চালান, আরও ৩০ জনের মতো পুলিশ কর্মকর্তা তল্লাশি চালান বুয়েনস এইরেসে লুকের ক্লিনিকে। ম্যারাডোনার শেষ দিনগুলো কীভাবে কেটেছে, তাঁর চিকিৎসা ঠিকভাবে করা হয়েছে কি না, সেটির একটি চিত্র বের করতে দায়িত্বরত সরকারি কৌশুলীর নির্দেশে চলছে এই তল্লাশি।

এই কৌশুলী এর আগে ম্যারাডোনার দেখভালের দায়িত্বে নিয়োজিত নার্সদের সঙ্গে কথা বলেছেন। সেখানে অনেক বিতর্ক ছড়িয়েছে। ম্যারাডোনাকে শেষ কে জীবিত দেখেছেন, সেটি নিয়ে বিতর্কই এখনো শেষ হয়নি। মৃত্যুর দিন সকালবেলা তাঁর দেখভাল ঠিকভাবে হয়েছে কি না, তা নিয়েও আছে সংশয়। ছিয়াশি বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহানায়কের ব্যক্তিগত আইনজীবী মাতিয়াস মোরলা তো ম্যারাডোনার মৃত্যুর দিনই দাবি করেছিলেন, মৃত্যুর আগে ১২ ঘন্টায় ম্যারাডোনাকে দেখতে যাননি কোনো নার্স!

আর্জেন্টিনায় সংশয়, ম্যারাডোনাকে নিয়মিত দেখভাল করার যে শর্তগুলো ছিল, ওই ক্লিনিকে সেগুলো ঠিকঠাকভাবে মেনে চলা হয়নি। ২৪ ঘন্টা দেখভাল করা, সার্বক্ষণিক কোনো একজন ডাক্তারের উপস্থিতি, ডেফ্রিবিলেটর সুবিধাসহ সারাক্ষণ অ্যাম্বুলেন্স থাকা…এই দিকগুলো ছিল না বলেই ভাবা হচ্ছে। ডাক্তার লুক এই কদিনে কখন-কীভাবে ম্যারাডোনাকে দেখেছেন, সেটিও তদন্তকারী কর্মকর্তারা জানতে চান। ডাক্তার লুক অবশ্য নিজ বাসায় সংবাদ সম্মেলন করেছেন এ নিয়ে। সেখানে তিনি বলেছেন, চিকিৎসায় কোনো ভুল হয়নি। ‘নিজেকে দোষারোপ করার কিছু কখনো খুঁজে পাইনি আমি। আমি ডিয়েগোকে (ম্যারাডোনা) ভালোবাসতাম। ডিয়েগোর জন্য আমি নিজের সর্বোচ্চ চেষ্টাটুকুই করেছি’—৪০ মিনিটের সংবাদ সম্মেলনে জানিয়েছেন লুক।

সূত্র: প্র.আ.

আর পড়তে পারেন