শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মোদি ”ছোট মনের” মানুষ : ইমরান খান

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ছোট মনের মানুষ বলে খোঁচা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। প্রতিদ্বন্দ্বী দুই দেশের সম্পর্কোন্নয়নে মোদির সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব রেখে চিঠি দিয়েছিলেন ইমরান। এই প্রস্তাবে রাজি হয়েও শেষ মুহূর্তে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনে মুখ ফিরিয়ে নিয়েছে মোদি সরকার। এতেই চটেছেন পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এ বৈঠক হওয়ার কথা ছিল। এদিকে ভারতের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়ে নিজ দেশে বিরোধীদের তোপের মুখে পড়েছেন ইমরান। খবর ইন্ডিয়া টুডে ও এনডিটিভির।

সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না বলে জানিয়ে দিয়েছে ভারত। কাশ্মীর সীমান্তে বিএসএফের তিন সেনার ছিন্নভিন্ন মরদেহ উদ্ধারের পর পাকিস্তানের সঙ্গে সব ধরনের আলোচনা থেকে সরে এসেছে মোদি সরকার। এই পরিপ্রেক্ষিতে পাকিস্তান এবার নিজেদের অসন্তোষের কথা প্রকাশ্যে জানিয়েছে। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেন, ভারত বৈঠক বাতিলের যে কারণ জানিয়েছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভারতীয় বিএসএফ সদস্য খুনের সঙ্গে কোনো হাত নেই পাকিস্তানি সেনাদের। তা ছাড়া ভারত দ্বিপক্ষীয় বৈঠকের সম্মতি দেওয়ার দু’দিন আগে ওই দুই বিএসএফ সদস্য নিহত হন। প্রধানমন্ত্রী ইমরান টুইটারে বলেন, আমার প্রস্তাব সত্ত্বেও ভারতের বৈঠক বাতিল করে দেওয়ার মতো ঘটনা ঔদ্ধত্যপূর্ণ ও নেতিবাচক ভাবনা। সারাজীবন দেখে এসেছি, ছোট মনের ব্যক্তিরা বড় পদে বসে থাকেন। যাদের ভবিষ্যৎ দেখার কোনো দূরদর্শিতা নেই। ইমরান খানের মতে, ভারত এক পা বাড়ালে, পাকিস্তান দুই পা বাড়াবে। সেই প্রস্তুতি নিয়েই ভারতের সঙ্গে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে যেভাবে বৈঠক বাতিল করা হলো তা সত্যিই দুর্ভাগ্যজনক।

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক বৈঠকের বিষয়ে সম্মত হওয়ার মাত্র ২৪ ঘণ্টা পর শুক্রবার আলোচনার সিদ্ধান্ত থেকে সরে আসে ভারত। বৈঠক বাতিল হয়ে যাওয়ায় নিজ দেশেই চাপে পড়েছেন ইমরান খান। দেশটির প্রধান দুই বিরোধী দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) নয়াদিল্লির সঙ্গে বৈঠক বাতিলের ঘটনাকে ইমরানের পিটিআই সরকারের কূটনৈতিক ব্যর্থতা বলে আখ্যা দিয়েছে।

আর পড়তে পারেন