শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজায় ওভারলোড যানবাহন থেকে লাইনম্যানের সাহায্যে চাদাঁ আদায়

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৮, ২০১৭
news-image

 

জাকির হোসেন হাজারি/শাহাবুদ্দিন আহমেদঃ
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা মেঘনা-গোমতী সেতুর টোলপ্লাজায়
ওভারলোড যানবাহন থেকে লাইনম্যানের সাহায্যে চাদাঁ আদায়ের অভিযোগ পাওয়া গেছে টোল কর্মকর্তাদের বিরুদ্ধে। ফলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, স্কেলে কিছু অসাধু লাইনম্যান রয়েছে যারা স্কেল কর্মকর্তার যোগসাজশে ওভারলোড ট্রাকগুলো থেকে বেপরোয়া চাঁদাবাজি করে ট্রাক ছেড়ে দেয়। স্থানীয় লোকজন জানান, অতিরিক্ত মালবোঝাই ট্রাক ও গাড়িগুলো থামিয়ে টাকা তোলা হয়। অনেক চালকের সাথে বাক বিতন্ডার সৃষ্টি হয়। ফলে এহেন পরিস্থিতি এড়াতে অনেক গাড়ি চালক লাইনম্যানদের পাশ কাটিয়ে দ্রুত চলে যাওয়ার চেষ্টা করে। এরই ফলশ্রুতিতেই বৃহস্পতিবার (২৫ মে) ভোরে অলি উল্লাহ নামের এক লাইনম্যান ট্রাকের চাপাঁয় নিহত হয়েছে।

এক ট্রাক চালক জানান, স্কেলে প্রবেশের আগেই একটি বাহিনী গাড়িকে সিগনাল দিয়ে চাঁদা আদায় করে, টাকা না দিলে গাড়ির গ্লাস ভেঙ্গে ফেলে ও চালকদের মারধর করে। এ কারনে লাইনম্যানদের চাঁদা দিতে বাধ্য হই আমরা। কিন্তু চাঁদা দেয়ার পরও আবার তাদের স্কেলের জরিমানা গুনতে হয়। এ ধরনের নৈরাজ্য থেকে আমরা রেহায় পেতে চায়।

জানা যায়, সেতুর উপর দিয়ে সরকার নির্ধারিত ওজনের বেশি গাড়িগুলো থামিয়ে টাকা আদায় করা হয়। আবার মালবোঝাই ট্রাক ও কন্টেইনার মাল কম হলেও তাদের থেকে অতিরিক্ত টাকা আদায় করা হয়। অনেক ট্রাক ও কন্টেইনার চালক বা হেলপাররা অতিরিক্ত টাকা আদায় নিয়ে টোল আদায়কারী প্রতিষ্ঠানের লাইনম্যানদের (নিজস্ব বাহিনী) সাথে তর্কাতর্কি কিংবা ধস্তাধস্তিও হয়। অনেক সময় এ কারণে চালকরা এলোপাতাড়িভাবে গাড়ি ফেলে যানজটের সৃষ্টি করে। টোল আদায়কারী প্রতিষ্ঠান আর ট্রাক ও কন্টেইনার চালকদের দ্বন্দ্বের ভোগান্তির শিকার হন বাসসহ অন্যান্য গাড়ির যাত্রীগন। স্কেল কর্তৃপক্ষের নিজস্ব বাহিনীর অবৈধ চাঁদা আদায়ের মাধ্যমে গাড়ি ছেড়ে দেয়ার কারনে সরকার কোটি কেটি টাকার রাজস্ব হারাচ্ছে। আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে কিছু অসাধু কর্মকর্তা কর্মচারি।

জানা যায়, স্কেলে তিন শিফটে ১০ জন করে ৩০ জন লাইনে কাজ করে। সরেজমিনে তাদের মধ্যে প্রতিযোগীতা দেখা যায় গাড়ি স্কেলে না পাঠিয়ে দরকষাকষির মাধ্যমে চাঁদা আদায় করে ছেড়ে দেয়ার। স্কেলের বাহিরে নিজস্ব বাহিনী দিয়ে অবৈধভাবে টাকা আদায় নিয়ে জনমনে প্রচন্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলরত ওভারলোড গাড়ির প্রায় অধিকাংশ গাড়িকেই নিজস্ব বাহিনী দিয়ে অবৈধ চাঁদা আদায়ের মাধ্যমে ছেড়ে দেয়া হয়।

এ বিষয়ে জানতে মেঘনা গোমতী সেতুর স্কেল ঠিকাদার কোম্পানীর নির্বাহী পরিচালক মেজর (অব.) জিয়াউল আহসান জিয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

আর পড়তে পারেন