শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় সড়ক কেটে খাল! বাশের সাকু দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৩, ২০১৭
news-image

এম এইচ বিপ্লব:
কুমিল্লার মেঘনা উপজেলায় সড়ক কেটে খাল খনন করে লম্বা বাঁেশর সাকু দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে যাতায়াত করে।
সরেজমিনে তদন্ত করে জানা যায়,উপজেলা সদর ও আশেপাশের এলাকায় বর্ষাকালে বালু ভরাট করার জন্য বালুর ব্যাবসায়ীরা স্থানীয় প্রশাসনের নাকের ডগা দিয়ে অদৃশ্য ক্ষমতার বলে গত বছরে সেন নগর -খিড়াচক সড়কের প্রায় ৪০ ফুট লম্বা সড়ক গভীর করে কেটে খালে পরিণত করে। বড় বড় ইট বালুর জাহাজ পুরো বর্ষা জুড়ে আসা যাওয়ার ফলে শুকনো মৌসুমেও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। এই রাস্তাটি সোনার চর,খাককান্দা, দক্ষিন কান্দি,চাওলাঘাটা,দড়িকান্দি,সেন নগর,করিমাবাদ,হিজলতলী,আলীপুর,বিনোদপুর,জয় নগর,খিড়াচক, মির্জানগরসহ আরো কয়েকটি গ্রামের মানুষের জন্য দিন রাত যাতায়াত এর একটি গুরুত্বপূর্ণ রাস্তা। এ রাস্তা টি দিয়ে মানুষ সেননগর বাজারে, খিড়াচক বাজারে প্রতি নিয়ত যাতায়াতের একমাত্র পথ,এ ছাড়া হাইওয়ে রাস্তায় আসার জন্য এ অঞ্চলের জনগনের একমাত্র পথ। রাস্তাটিকে পরিকল্পিতভাবে খালে পরিনত করায় ৫কি মি ঘুরে হাইওয়ে রাস্তায় যাতায়াত করতে হয়। এভাবেই ঝুঁকি নিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ এ সাকু দিয়ে যাতায়াত করে। স্থানীয়দের সাথে আলাপ করলে তারা বলেন,সরকার জনগনের কল্যানের জন্য নতুন নতুন রাস্তা করেন, সম্প্রতি স্থানীয় সাংসদ সংসদে তার নির্বাচনী এলাকায় অনেক নতুন রাস্তা হয়েছে বলেছেন,কিন্তু রাস্তা কেটে খাল করে জনগনের দূর্ভোগ করছে। এটা স্থানীয় প্রশাসন নজরে নেওয়া উচিত। এ বিষয়ে গোবিন্দপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাঈনুদ্দিন মুন্সি তপন বলেন, খালের উপর ব্রিজ থাকায় বালুর ট্রলার যেতে না পাড়ায় সড়কটি কেটে খালে পরিনত করে তাদের ব্যাবসা চালানোর জন্য এ ব্যাপারে উপজেলা অফিসে বিগত দিনে জানানো হয়েছে এবং লম্বা একটি ব্রিজ দিলে সড়ক ও জলপথে জাহাজ চলতে পারত একবার মেপে ও গেছে কোন ফল হয়নি।
এদিকে উপজেলা প্রকৌশলী সৌরভ দাস বলেন,এব্যাপারে আমার নলেজে নেই আর এই মুহুর্তে কিছু করা সম্ভব না। কারণ জুন-জুলাই মাস এর পর ব্যাবস্থা নিব। এলাকার জনগনের জোর দাবি রাস্তাটিতে অচিরেই বালু ভরাট করে চলাচল উপযোগী করা যেন এই বর্ষায় এদিক দিয়ে জাহাজ না চলে পায়ে হেটে আগের মত মানুষ চলে।

আর পড়তে পারেন