শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় বেওয়ারিশ সম্পত্তির রহস্যজনক ওয়ারিশ!

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৫, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার:

কুমিল্লা মেঘনা উপজেলায় বেওয়ারিশ সম্পত্তি র রহস্যজনক ওয়ারিশ! দস্তখত জাল করে ওয়ারিশের অনূকুলে আদালতের ডিক্রি। দস্তখত জাল ও ডিক্রির বিরুদ্ধে কোর্টে মামলা দায়ের করা হয়েছে । এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে, যে কোন মূহুর্তে হতে পারে সংঘাত। স্থানীয় উপজেলা চেয়ারম্যান, যুবলীগ নেতার রায় পক্ষপাতমূলক বলে অভিযোগ এনে একটি গ্রুপ জেলা এবং কেন্দ্রীয় নেতাদের নিকট ধরনা দিচ্ছেন।

উপজেলার  চর পাথালিয়া মোজার সি এস খতিয়ান নং ১৭৭ অন্তর্ভুক্ত ২০৪৫ দাগের ১.৬৬ শতাংশ, এস এ খতিয়ান নং ১৯১,বি এস,ডিপি খতিয়ান নং১৪, ২০৪৫ হালে ৩৭১৬ দাগে ২২ শতক, ২০৪৫ হালে ৩৭১৭ দাগে ৪ শতক। উল্লেখিত সম্পতির মালিক ছিলেন নবাব খাজে মোহাম্মদ আফজাল, যা সি এস খতিয়ান এবং তার উত্তরসূরি মো:আকমল খা কে এক মাত্র পুত্র ওয়ারিশ রেখে যাওয়ার ফলে এস এ খতিয়ানে শুদ্ধ ও চূড়ান্ত রুপে প্রকাশ পায়। উক্ত সম্পত্তি ১০০ বছরের ও বেশি থেকে কোন রুপ অলী ওয়ারিশ না থাকার কারনে ভূমিটিকে এলাকা বাসী ভোগ দখল করে আসছে । আকমল খা ১৪ শতক জায়গা  নামাজের ঘর, ২৪ শতক জায়গা চর পাথালিয়া গ্রামের মৃত. করিম উদ্দিন প্রধানের ছেলে আ: কাদির ও তার ওয়ারিশ দের জোত স্বত্ব পত্তন প্রধান করেন।  সরে জমিনে ভোগ দখল করে ও নিজ নামে ৯৬৯ নং খারিজ খতিয়ান সৃজন করেন এবং বাকী ভূমি দেখভাল করার জন্য চর পাথালিয়া গ্রামের কেরামত আলী সিকদার চেকার হিসেবে নিয়োগ প্রধান করেন।

কেরামত আলী সিকদার এলাকাবাসীর অনূরোধে ঈদগাহ নামে  ঈদগাহ কমিটি রেজুলেশনের মাধ্যমে চেকার স্বত্ব হয়ে দান করে দেন, ফলে বি এস খতিয়ানে ১.১৪ সম্পত্তি ঈদগাহ এর নামে অর্ন্তভূক্ত করে ঈদগাহ কমিটি । উক্ত সম্পত্তিতে একটি মসজিদ,একটি ঈদগাহ, কবর স্থান,মুক্তিযোদ্ধাদের অফিসসহ পতিত রয়েছে কিছু ভুমি। চর পাথালিয়া গ্রামের নজরুল ইসলাম ওরফে মোরশেদ শিকদার মৃত. করিম উদ্দিন প্রধানের উত্তরসূরি আ: কাদির ও তার ওয়ারিশদের বিরুদ্ধে সিনিয়র সহকারী জজ আদালত নং২ এ ১৮৭/২০০০ নং দেওয়ানি মামলা দায়ের করেন। সে মামলায় ২০০৮ সালের ২৪ নভেম্বর শুনানী হয় এবং একই বছরের ৩০ নভেম্বর আ: কাদির গংরা ডিক্রি প্রাপ্ত হয়ে পূনরায় ভোগ দখল করতে থাকে। একটা সময় নজরুল ইসলাম ওরফে মোরশেদ সিকদার ঈদগাহ কমিটির সভাপতি নির্বাচিত হন, সেক্রেটারির দায়িত্ব পালন করেন। ইতমধ্যে শত শত বছর পর আকমল খার একমাত্র মেয়ে সুরুজী আকমল নামের উত্তরসূরির আবির্ভাব হয়। দলিলে সংযুক্তি ভোটার আইডি কার্ডে পাওয়া যায় সুরুজী আকমল, পিতা-কে এম আকমল, মাতা-রওশন জামিল,বাসা, হোল্ডিং ৮৭, গ্রাম/রাস্তা999,গোবিন্দপুর,ডাক ঘর গোবিন্দপুর,৩৫০০, মেঘনা, কুমিল্লা স্থায়ী ঠিকানা। বর্তমান ঠিকানা বাসা- হোল্ডিং ৩৬৯, গ্রাম/ রাস্তা 999, ওয়ার্ডনং ০২, ডাক ঘর খিল গাঁ, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন, ঢাকা।

সুরুজী আকমল ২০১৪ সালের ২৫ আগষ্ট  কুমিল্লার যুগ্ম জেলা জজ২  য়এ ই এম ইসমাইলের আদালতে  ছোলে নামা মামলা করেন যার নং ১৩/১৪। উল্লেখ্য বিজ্ঞ জেলা জজ আদালতে দায়ের কৃত ডিপি খতিয়ান সংশোধন সংক্রান্ত১৩/১৪ চরপাথালিয়া শাহী ঈদগাহ সংলগ্ন এস এ১৯১, হাল ডিপি ১৫৭১ খতিয়ান ভূক্ত সম্পত্তি ঈদগাহ কমিটির সেক্রেটারি র নামে ডি পি ১৪ নংখতিয়ান ভূক্ত হওয়ায় উক্ত সম্পত্তির মালিক কর্তৃকডিপি খতিয়ান সংশোধনের জন্য সুরুজী আকমলের করা মামলায় সুনানীতে অংশ গ্রহনের জন্য কমিটির সভাপতি ও সেক্রেটারি উভয়েই আইনত বাধ্য থাকার পরেও সেক্রেটারি শফিকুর রহমান শাড়িরিক সুস্থ থাকার পরেও সভাপতি তার দস্তখত জাল করে তিনি আদালতে উপস্থিত থাকতে পারবেন না মর্মে সেক্রেটারির দায়িত্বভার সভাপতি ই ঈদগাহ কমিটির প্রতিনিধিত্ব করবে মর্মে ক্ষমতা নেন। ১৩/১৪ নং মামলার বাদী নী সুরুজী আকমলের সাথে আতাত করে এলাকাবাসীর অগোচরে সভাপতি নজরুল ইসলাম ওরফে মোর্শেদ সিকদার তথ্য গোপন করে বাদীনীকে এক তরফা ছোলেনামা রায় করাতে সহ যোগিতা করেন। ছোলে নামা রায়ের বলে বিজ্ঞ আদালত বাদীনি সুরুজী আকমলের নামে ১৬৬ শতকের অন্দরে ৯২ শতক ডিক্রি জারী করেন।

সেক্রেটারির দস্তখত জাল করেছেন কিনা,  সুরুজী আকমলকে চিনেন কিনা জানতে চাইলে মোর্শেদ বলেন,আমি কোন দস্তখত জাল করিনি । আদালত আমাকে নোটিস দিয়েছে , আমি গিয়েছি।  আদালত আমাকে বলেছে আপনার কোন কাগজ আছে, আমি বলেছি না,তবে আমার একটা আকুতি মাননীয় আদালত ঈদগাহ টাকে রক্ষা করবেন।

চর পাথালিয়া গ্রামের হাবিব,মাসুদ, জাহাঙ্গীর, হাসনাবাদ গ্রামের শুক্কুর আলী সহ আরো অনেকে বলেন,সুরুজী আকমল নামে কোন ব্যাক্তি চরপাথালিয়া গ্রামে কখনো ছিলোনা, এটা একটা মোর্শেদ শিকদারের কাল্পনিক নাম।  উক্ত ভূমি আত্বসাতের জন্য তিনি চার গ্রামের মানুষের সাথে বেঈমানী করছেন এবং নিজের সন্তানের নামেও সুরুজি আকমল থেকে জমির দলিল করিয়েছেন,এটাই প্রমান করেন তিনি পরোক্ষ মদদ দিয়ে মুক্তিযোদ্ধাদের অফিস, কবর স্থান, ঈদগাহ সম্পত্তি গ্রাস করতে চান। এমনি বক্তব্য দেন ঈদগাহ কমিটির বর্তমান সভাপতি আ: বাতেন।

এদিকে দস্তখত জাল এবং ডিক্রি বাতিলের বিরুদ্ধে ঈদগাহ কমিটির সেক্রেটারি শফিকুর রহমান কুমিল্লা বিজ্ঞ আদালতে অর্পিত সম্পত্তির ভূয়া উত্তরসূরি সাজিয়ে নেপথ্যে মদদ দাতা নজরুল ইসলাম ওরফে মোর্শেদ সিকদারের বিরুদ্ধে গত ২০১৫ সালে মামলা করেন যার নং৩২/২০১৫। যা এখনও চলমান। এদিকে সুরুজী আকমল ডিক্রির বলে গত (৩/৪/১৫-৯৪১৫) কমিশনার দলিল করে যার নং১১৬৪/১৫।মোর্শেদ সিকদারের ছেলে এস এম সফি উল্লাহ কে ১০ শতাংশ ভূমি দান করেন উক্ত দলিলে স্থায়ী  ঠিকানায় মাতার নাম লেখা হয়েছে রওশন জামিল।গত ( ৮/৫/১৫-১৪/৫/১৫) দলিল নং ১৫৯১। হাসনাবাদ গ্রামের মৃত আফাজ উদ্দিনের ছেলের নামে ১০ শতক ভূমি লিখে দেন। একই তারিখে চর পাথালিয়া গ্রামের মৃত. কেরামত আলী সিকদারের ছেলে মো: নজরুল ইসলাম মোখলেছ সিকদারের নামে ৫ শতক ভূমি লিখে দেন। যার দলিল নং১৫৯২/১৫।উল্লেখ্য গত ১৩/১/১৪-৮/১/১৪ ইং তারিখে সুরুজী আকমল চর পাথালিয়া শাহী জামে মসজিদের নামে ২৪ শতক ভুমি লিখে দেন।সে দলিলে সুরুজী আকমল স্থায়ী ঠিকানায় মাতার নাম লেখেন আছমা আকমল,গ্রাম পেন্নাই, ডাঘ ঘর গোরিপুর দাউদ কান্দি।একেক সময় একেক মায়ের নাম এবং স্থায়ী ঠিকানা পরিবর্তন সংশ্লিষ্ট সকলকে আসল সত্যতা বের করার অনুরোধ জানান এলাকাবাসী। এছারা ( গত২৫/৫/১৫-২৮/১/১৫) তারিখে আম মোক্তার নামা দলিল করেন। যার নং২৭৬/১৫। দলিল গ্রহিতার নাম মো শাখাওয়াত হোসেন, পিতা – আলী আশ্রাফ,মাতা- মরিয়ম বেগম,পেন্নাই, দাউদকান্দি, কুমিল্লা।সে দলিলে সরজী আকমল তার মাতার নাম রোশনারা বেগম উল্লেখ করেন। পাওয়ার প্রাপ্ত শাখাওয়াত হোসেন মেঘনা  এসিল্যান্ড অফিসে খারিজ করার জন্য আসলে তদন্তের পর এলাকাবাসী সব খবর জানতে পারেন।শুরু হয় দলাদলী হাংগামা সহ পুরো এলাকায় উত্তেজনা। নেতা,পুলিশ সবাই মিলে পরিস্থিতি সান্ত করে।সম্প্রতি ঈদগাহ কমিটি দেয়ালের কাজ করতে গেলে  শফিকুর রহ মান,হাবিবুর রহমান,আ: মজিদের নামে সুরুজীর প্রতিনিধিরা জেনারেল ডায়রি করে, ফলে কাজ করারত হাবিবুর রহমান কে পুলিশ কাজ বন্দ করে দিয়ে থানায় নিয়ে আটক করে রাখ ৪ ঘন্টা, পরে উপজেলা চেয়ারম্যান, ভাইসচেয়ারম্যান সহ এলাকার যুবলীগ নেতারা এসে বিষয়টা মিমাংসা করে দেয়া হবে বলে আশ্বাষ দেন এবং বসার দিন তারিখ ঠিক করেন।পরে হাবিব কে থানা পুলিশ ছেরেদেয়।এর ফাকে সুরুজী আকমল থেকে ক্রয় করে সদ্য মালিকরা বালি ভড়াট করে এবং বেড়া দিয়ে ভূমি দখলে নেয়।পরে ঈদগাহ কমিটি এবং এলাকার লোকজন আওয়ামীলীগ এর জেলা র সভাপতি আওয়াল সরকার,সাধারন সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার, ও কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার আব্দুস সবুর এর নিকট শরণাপন্ন হন বিষয়টি তারা আমলে নিয়ে থানার ওসিকে বলেছেন কেউ যেন হয়রানী না হয়, বিষয়টি আমরা দেখবো।এ দিকে এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে,যে কোন মুহুর্তে সংঘাত হতে পারে। বিষয়টি এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করছে। এলাকাবাসী যথাযথ কর্তৃপক্ষকে সঠিক তদন্ত স্বাপেক্ষে সঠিক ওয়ারিশ খুজে বের করে সমাধান করে মুক্তিযোদ্ধা অফিস,কবরস্থান, ঈদগাহ, মসজিদসহ রক্ষার অনুরোধ জানান।

আর পড়তে পারেন