শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি প্রতিযোগিতায় শতাধিক কুস্তিগীরের অংশগ্রহণ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৫, ২০২১
news-image

জাকির হোসেন হাজারী:
কুমিল্লার মেঘনা উপজেলায় ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহি খেলা ১৫তম কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় ৯টি উপজেলার প্রায় দুই শতাধিক কুস্তিগীর প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বলে আয়োজকরা জানান।

আজ শুক্রবার (৫ ফেব্রুয়ারী) উপজেলার পারারবন্ধ গ্রামবাসীর আয়োজনে হোমনা-মেঘনা সড়কের পাশে পারারবন্দ গ্রামে এ খেলা অনুষ্ঠিত হয়। খেলায় মেঘনা, হোমনা, দাউদকান্দি, তিতাস, আড়াইহাজার, বাঞ্জারামপুর, মুরাদনগর ও সোনারগাও উপজেলার খেলোয়াড়বৃন্দ অংশ নেয়।

বেলা ১১টা থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে চলে এ খেলা। এ সময় মাঠে যেমন নেমে আসে উত্তেজনা, তেমনি নিরবতা। কে হারে, কে জিতে এমন প্রতিযোগী মনোভাব নিয়ে খেলোয়ার সমর্থক ও বিভিন্ন এলাকা থেকে আগত দর্শকরা মাঠ কাঁপিয়ে রাখছিলেন।

হোমনা থেকে আগত দর্শক হাজি জাকির হোসেন রানা বলেন, ডিজিটাল যুগে আমাদের দেশের গ্রামীন খেলা গুলো হারিয়ে যাচ্ছে। মাইকিং শুনে এখানে খেলা দেখতে এসেছি। আমার মতো আরো অনেকে এসেছে। খেলা দেখে খুবই ভালো লাগছে, যেন সেই পুরনো দিনে ফিরে গেছি।জেলা এবং উপজেলা ক্রীড়া সংস্থা গুলোর উচিত গ্রামীন খেলাগুলো ফিরিয়ে আনতে বেশি বেশি দেশীয় খেলার আয়োজন করা। এতে যুব সমাজ মাদকসহ বিভিন্ন অপরাধ থেকে রক্ষা পাবে বলে আমি মনে করি।

সকালে খেলাটি উদ্বোধন করেন মেঘনা উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোঃ মুজিবুর রহমান। খেলায় কয়েক হাজার দর্শকের উপস্থিতি লক্ষ করা যায়। ভাটি অঞ্চল থেকে আগত দর্শকরা মাঠে ঠাঁই না পেয়ে বাড়ীর ছাদে, কেউ গাছে উঠে কেউ বসে, কেউ দাঁড়িয়ে খেলা উপভোগ করতে দেখা গেছে। এত দর্শক ফুটবল কিংবা ক্রিকেট খেলাতে দেখেননি এমন বক্তব্য আগত দর্শকদের।

আর পড়তে পারেন