শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেক্সিকোর সাথে নতুন বাণিজ্য চুক্তি ডোনাল্ড ট্রাম্পের

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৮, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

নতুন এক দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তির বিষয়ে সম্মত হয়েছে মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। আর নতুন এই চুক্তিকে ‘অবিশ্বাস্য’ বলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৯৪ সালের যুক্তরাষ্ট, মেক্সিকো এবং কানাডার মধ্যেকার নর্থ আমেরিকা ফ্রী ট্রেড অ্যাগ্রিমেন্ট নাফটা’র আওতায় থাকা শর্তগুলোকে নতুন করে নবায়ন করেছে এই দুই দেশ। তবে নতুন করা এই চুক্তিতে থাকবে কী না সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি কানাডা।

 

গতকাল সোমবার হোয়াইট হাউজ থেকে এক দেওয়া এক টেলিভিশন সাক্ষাৎকারে মেক্সিকোর সাথে নতুন এই চুক্তি সম্পর্কে ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বরাবরই ১৯৯৪ সালের ঐ চুক্তির সমালোচনা করে আসছিলেন। তার অভিযোগ ছিলো, চুক্তির পুরনো শর্তের কারণে ক্ষতি ও বৈষম্যের শিকার হচ্ছিলো যুক্তরাষ্ট্র।

বহুদিন থেকে এই চুক্তি নিয়ে বিতর্ক থাকার পর অবশেষে চুক্তির শর্তগুলো হালনাগাদ করা হলো। আর এবারও বরাবরের মতো কাজে এসেছে ট্রাম্পের ‘বয়কট’ হুমকি। চুক্তির শর্ত হালনাগাদ করা না হলে নাফটা থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে আসবে বলে হুমকি দিয়ে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

 

যা আছে চুক্তিতে

নাফটা চুক্তির আওতায় তিন দেশের মধ্যে প্রতি বছর প্রায় ১ ট্রিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ বাণিজ্যিক লেনদেন হয়। তবে নতুন চুক্তিতে মেধাবৃত্তিক সম্পত্তি, ডিজিটাল বাণিজ্য এবং বিনিয়োগ সংক্রান্ত নীতিমালায় পরিবর্তন এসেছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয় যে, প্রাথমিকভাবে দুই পক্ষের সম্মত হওয়া বিষয়গুলোর মধ্যে আছে যে, মেক্সিকো এবং যুক্তরাষ্ট্র দুই দেশের মধ্যে আমদানি রপ্তানি হওয়া পণ্যের মধ্যে অন্তত ৭৫ শতাংশ পণ্যের উৎপাদক হবে দুই দেশ। এতে করে ‘বিনাশুল্ক’ সুবিধা সমানভাবে ভোগ করতে পারবে দুই দেশই। আগের চুক্তিতে এই পরিমাণ ছিলো আরও কম।

এছাড়াও চুক্তির আরও এক শর্ত অনুযায়ী, উভয় দেশ ৪০ থেকে ৪৫ শতাংশ গাড়ি তৈরি করবে যেখানে একজন শ্রমিক ঘন্টায় নূন্যতম ১৬ মার্কিন ডলার বেতন পাবে।

আগামী ১৬ বছরের জন্য দুই দেশ এই চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। আর প্রতি ছয় বছর পর পর চুক্তির শর্ত পর্যালোচনা করা হবে।

ট্রাম্প যা বললেন

চুক্তি পরবর্তী এক ব্রিফিং-এ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোর সাথে এই সমঝোতাকে ‘অবিশ্বাস্য’ এবং দুই পক্ষের জন্যই আরও বেশি ‘সমতাসূচক’ বলে দাবি করেছেন।

চুক্তিতে এখন পর্যন্ত কানাডার অংশগ্রহণ না থাকা নিয়েও মন্তব্য করেছেন ট্রাম্প। তিনি বলেন, “আমরা এখনও সিদ্ধান্ত নেয়নি যে, কানাডাকে এই চুক্তিকে রাখবো কী রাখবো না। এমনও হতে পারে যে, আমরা কানাডার সাথে আলাদা একটি চুক্তি করলাম”।

তবে চুক্তিতে না আসলে কানাডার গাড়ির ওপর অতিরিক্ত কর আরোপ করা হতে পারে বলে হুমকি দেন ট্রাম্প।

কানাডা যা বলছে

মেক্সিকোর সাথে যুক্তরাষ্ট্রের চুক্তি সমঝোতার ঘোষণা দেওয়ার পরপরই মার্কিন প্রেসিডেন্টের সাথে ফোনে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে বলা হয়, “দুই নেতার মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। এই সপ্তাহের মধ্যে দুই পক্ষের প্রতিনিধিরা এ বিষয়ে আলোচনা করে একটি সমাধানে পৌছাবে বলে আশা করা যাচ্ছে”।

আজ মঙ্গলবার মার্কিন প্রতিনিধিদের সাথে কানাডার প্রতিনিধিদের বৈঠকের কথা রয়েছে। এদিকে মেক্সিকোর বিদায়ী প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো’র সাথেও কথা বলেছেন ট্রুডো।

আর পড়তে পারেন