শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ‘লিঙ্গ’ পরির্বতনের নামে অর্থ আদায়ের অভিযোগ, টাকা কামানোর ফন্দি নাকি ভূল?

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৪, ২০১৯
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল কলেজে একাদশ শ্রেণীর প্রায় শতাধিক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গ পরিবর্তন হওয়ায় ঘটনা ঘটেছে। রেজিস্ট্রেশনের সেই ভুলটিকে পুজি করে সংশোধনের জন্য অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, উপজেলার শ্রীকাইল কলেজের একাদশ শ্রেনীর প্রথম বর্ষের শিক্ষার্থীরা যথাসময়ে রেজিস্ট্রেশন কার্ডের জন্য টাকা জমা দিলেও কর্তৃপক্ষের অবহেলার কারনে প্রায় শতাধিক রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গের পরিবর্তন হয়েছে। মেয়েদের রেজিস্ট্রেশন কার্ডে পুরুষ এবং ছেলেদের রেজিস্ট্রেশন কার্ডে নারী পরিচিতি দেয়া হয়েছে। এই নিয়ে শিক্ষার্থীদের মাঝে চরম উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে। এদিকে লিঙ্গ পরির্বতন হওয়া এসব রেজিস্ট্রেশন কার্ড সংশোধনের নামে প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে পাঁচশত টাকা করে আদায় করছে কলেজ কতৃপক্ষ। একাদশ শ্রেণীর প্রথম বর্ষের অধিকাংশ শিক্ষার্থীরা জানায় আমরা রেজিস্ট্রেশন কার্ডে স্বাক্ষর করতে গিয়ে লিঙ্গ পরির্বতনের এই বিষয়টি জানতে পারি এবং বিষয়টি নিয়ে আমরা খুবই বিব্রতকর পরিস্থিতিতে আছি। কতৃপক্ষ এই বিষয়টিকে বাহিরে প্রকাশ করতে নিষেধ করেছেন এবং সংশোধনের জন্য পাঁচশত করে টাকা দিতে বলেছেন। তাদের এহেন ঘটনায় আমরা কি ধরে নিবো এটিকি ইচ্ছাকৃত ভূল নাকি টাকা কামানোর ফন্দি।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সারোয়ার শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে লিঙ্গ পরির্বতনের বিষয়টি স্বীকার করে বলেন, রেজিস্ট্রেশন করার সময় অনেক শিক্ষার্থীরা গ্রুপ পরিবর্তন করেছে। যারা গ্রুপ পরিবর্তন করেছে তাদের ক্ষেত্রেই অধিকাংশ ভুল হয়েছে। গ্রুপ পরিবর্তন ও রেজিস্ট্রেশন কার্ডের ভুল সংশোধনের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়া হচ্ছে।

এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শফিউল আলম তালুকদার বলেন বিষয়টি আমার জানা নেই, তবে এই ভুল সংশোধনের জন্য শিক্ষার্থীদের টাকা নেয়ার কোন প্রয়োজন নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম বলেন, শিক্ষার্থীদের লিঙ্গ পরিবর্তনের বিষয়টি বিব্রতকর। শিক্ষাবোর্ডে যোগাযোগ করে ভুল সংশোধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন