শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে যানজটে নাকাল ৯ থানার মানুষ ।। ২ মিনিট যেখানে ২ঘন্টার সমান

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৬, ২০১৮
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
কুমিল্লা মুরাদনগর উপজেলায় কোম্পানীগঞ্জ বাজারের যানজটে নাকাল অবস্থায় নয় থানার সাধারণ মানুষ। কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে কোম্পানীগঞ্জ বাজারের উপর দিয়ে রয়েছে মুরাদনগর-হোমনা ও কোম্পানীগঞ্জ -নবীনগর একমাত্র সড়ক।

বড় ব্যবসায়ীদের পাইকারি ও খুচরা ব্যবসার জোন হওয়ায়, এখানে মুরাদনগর, বাঙ্গরাবাজার, নবীনগর, হোমনা, বাঞ্ছারামপুর, বাহ্মণপাড়া, কংশনগর, তিতাস ও দেবিদ্বার থানার অধিকাংশ ব্যবসায়ী ও সাধারণ মানুষের যাতায়েত খুব বেশি। জেলায় কোন মুমূর্ষ রোগী নিতে হলেও মুরাদনগর-হোমনা ও কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কটি একমাত্র ভরসা।

কিন্তু ব্যস্ততম এ সড়কের ফুটপাত থাকলেও সবই ছোট বড় ফল ব্যবসায়ীদের দখলে।স্থানীয়দের অভিযোগ, ফুটপাত পথচারীদের চলাচলের জন্য হলেও এখানে সেই নিয়মের বালাই নেই। আবার সড়কের মোড়ে মোড়ে রাস্তার ওপর বিভিন্ন যানবাহন দাড় করিয়ে চাঁদা আদায় করে একপক্ষ। আরেক পক্ষ চেক করে গাড়িতে টোকেন (চাঁদা আদায়ের রশিদ) আছে কি না। দীর্ঘদিন ধরে এই সড়ক ও ফুটপাতে এমন নৈরাজ্য চলছে। বিষয়টি নিয়ে স্থানীয় আইন-শৃঙ্খলা মিটিংয়ে একাধিকবার আলোচনাও হয়েছে। কিন্তু তার পরও প্রশাসন নীরব।

ব্যবসায়ীরা বলছেন, দীর্ঘদিন ধরে এভাবেই চলে আসছে। দোকানিরা ফুটপাত ও নালার ওপর বসানো স্ল্যাবে পণ্য রাখলেও যানজটের দায় চাপাতে চান অন্যের ওপর। তাঁদের ভাষ্য, ‘রাস্তা ও ফুটপাতে পণ্যের চেয়ে সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাক, কাভার্ড ভ্যান ও সিএনজি চালিত অটোরিকশা বেশি সমস্যায় ফেলছে। এ ব্যাপারে পুলিশের ট্রাফিক বিভাগ কঠোর হলে সমস্যা অনেকটাই কমত’।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দোকানের সামনে ফুটপাত এরপর নালা। নালার ওপর বসানো আছে স্ল্যাব। সব মিলিয়ে স্থানটির প্রশস্ততা প্রায় ১০ ফুট। কিন্তু এই অংশটুকু পথচারীদের নয়, পুরো স্থানটি ব্যবসায়ীদের দখলে। আর এতে ভোগান্তিতে পড়ছে পথচারীরা।

বিশেষ করে মুরাদনগর উপজেলায় ৫০টির বেশি ইটভাটা রয়েছে। এসব ভাটার প্রায় দুই শতাধিক ট্রাক্টর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাটি টানছে এ পথ দিয়েই। আবার চার থানার কয়েক হাজার সিএনজি (অটোরিকশা) গাড়িতে গ্যাস ভরতে আসে এই রাস্তা দিয়ে। কোম্পানীগঞ্জ বাজারে রয়েছে দুই হাজার ব্যবসায়ী। তাদের পণ্য ওঠানামার জন্যও বড় বড় ট্রাক বাজারে প্রবেশ করে। ফলে গাড়ির সামান্য জটলা বাধলেই দুই মিনিটের ৩’শ গজ রাস্তা পার হতে ২ ঘণ্টা সময় লেগে যায়।
পথচারী আলামিন বলেন, ‘ফুটপাত দোকানিদের দখলে। তাই অনেকটা বাধ্য হয়েই রাস্তার ওপর দিয়ে হাঁটতে হয়। এতে অনেক সময় গাড়ির বাম্পারের ধাক্কাও খেতে হয়।’

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলার বি সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘যানজট নিরসনে পুলিশ ও জনগণ মিলেই কাজ করতে হবে। শিগগিরই আমরা বড় ধরনের কর্মসূচি নিয়ে কাজ করব’।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিতু মরিয়ম বলেন, ‘যানজটের বিষয়টি আমার মাথায় আছে। এ সমস্যা দীর্ঘদিনের। আমার একার পক্ষে তা নিরসন করা সম্ভব নয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় ব্যবসায়ীদের সার্বিক সহায়তা ও আন্তরিকতা থাকলেই এ যানজট নিরসন সম্ভব’।

উপজেলা চেয়ারম্যান সৈয়দ আব্দুল কাইয়ুম খসরু বলেন, ‘দীর্ঘদিনের ভোগান্তির কারণ কোম্পনীগঞ্জ বাজারের যানজট। বিষয়টি একাধিকবার আইন-শৃঙ্খলা মিটিংয়ে আলোচনায় এসেছে। চট্টগ্রাম ও কুমিল্লা বাসীকে সিলেট যেতে যেমন ভোগান্তি পোহাতে হচ্ছে, তেমনি আশপাশের কয়েক থানার লোকজনও ভুগছে। দ্রুত এর সমাধান দরকার।’

আর পড়তে পারেন