শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে পুলিশের অভিযানে দুইটি ড্রেজার মেশিন জব্দ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২২, ২০২১
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগরঃ

কুমিল্লার মুরাদনগরে অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি উত্তোলনের সময় ২টি ড্রেজার মেশিন জব্দ করেছে পুলিশ।

মঙ্গলবার দুপুরে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন সিমানারপাড় বিল থেকে মেশিন দুটি জব্দ করা হয়।

এ সময় ঘটনাস্থলে ড্রেজার মেশিনের মালিকদের না পাওয়ায় অজ্ঞাতনামায় বাঙ্গরা বাজার থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সিমানারপাড় গ্রামের বিল্লাল হোসেন ওই বিলে প্রথমে সামান্য একটু জমি ক্রয় করে। পরে সেই কৃষি জমি থেকে প্রভাব খাটিয়ে অবৈধ ড্রেজারের মাধ্যমে প্রায় ২-৩ বছর ধরে মাটি উত্তোলন করে আসছিল সে। স্থানীয় কৃষকদের অভিযোগ নাম মাত্র টাকা দিয়ে এরই মধ্যে আশ-পাশের প্রায় ৬ কানি (১৮০ শতাংশ) ফসলি জমির মাটি উত্তোলন করেছে বিল্লাল হোসেন নামের ওই ব্যাক্তি।

স্থানীয় এক কৃষক জানায়, এইসব ড্রেজারের জন্য আমরা আগের মতো এখন আর জমিতে ধান করতে পারিনা, আস্তে আস্তে সব ফসলি জমি নষ্ট করে ফেলছে এই ভুমিদস্যুরা। এরা প্রথমে সামান্য একটু জমিতে ড্রেজার বসায় পরে আশ-পাশের জমি গুলো ভেঙ্গে পরলে নাম মাত্র টাকা দিয়ে কিনে নেয়। বেশি কিছু বললে নানান ভয়ভিতি দেখায় তাদেরকে নিয়ে খুব বিপদে আছি। এসব অবৈধ ড্রেজার মালিকদের কঠিন সাজা দেয়া উচিৎ।

অভিযান পরিচালনা করাকালিন সময় মুরাদনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আবিদুর রহমান বলেন, ড্রেজার মেশিন পরিবেশ ও ফসলি জমির জন্য অত্যান্ত ক্ষতিকর, যার জন্য বাঙ্গরা বাজার থানায় আজ প্রথমবারের মতো অভিযান শুরু করেছি। কুমিল্লা পুলিশ সুপার ফারুক আহমেদ বিপিএমবার স্যারের নির্দেশনায় গত দুই দিনে বাঙ্গরা বাজার থানা এলাকার বিভিন্ন যায়গায় অভিযান পরিচালনা করে ৩টি মেশিন জব্দ করেছি। ড্রেজার বিরোধী এই অভিযান অব্যাহত থাকবে।

মুরাদনগরের স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ মহোদয় তিনি নিজেও ড্রেজারের বিরুদ্ধে অনেক সোচ্চার, তিনিও আমাদেও ড্রেজারের বিরুদ্ধে শক্তভাবে পদক্ষেপ নিতে উৎসাহিত করছেন। এ সময় বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামরুজ্জামান তালুকদারসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন