শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে নোটিশ দিয়েও ঠেকানো যাচ্ছেনা শত বছরের পুরনো খাল দখল

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৯
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
কুমিল্লার মুরাদনগরে বিভিন্ন কৌশলে দখল হয়ে যাচ্ছে শতবছরের পুরনো সরকারি খাল। উপজেলার গুঞ্জর গ্রামের শত বছরের নেয়ামত মুরির খালটি দেখে এখন আর বুঝার উপায় নেই যে এখানে একসময় স্রোত বহমান খাল ছিলো। খালের একাংশ দখল করে খালের চিহ্ন মুছে ফেলেছে স্থানীয় কয়েকটি দখলদার চক্র। আর দখল করা সরকারি খালের উপর কেউ পাকা দালান, টিনশেট ঘর আবার কেউ নির্মান করেছেন বাড়ির সিমানা প্রাচীর।

ভুমি অফিস সুত্রে জানা যায় দফায় দফায় নোটিশ করেও ঠেকানো যায়নি শতাব্দির এই খাল দখল। স্থানীয় আব্দুল বাতেন, রাসেল মিয়া, শাহজালাল, খোরশেদা বেগম বলেন, স্থানীয় প্রভাবশালীরা এই দখলদারিত্বের সঙ্গে জড়িত। খালের দুই পাড়সহ একাংশের মধ্যে অর্ধশতাধিক কাঁচা-পাকা অবৈধ স্থাপনা নির্মাণ করেছে দখলদাররা। ফলে অস্তিত্ব সংকটে পড়েছে নেয়ামতমুরিড় খালটি। এই খাল দিয়ে এক সময় ইঞ্চিনচালিত নৌকাসহ হরেক রকমের নৌকা চলাচল করতো। অব্যাহত দখলের মুখে এখন অস্তিত্ব সংকটে পরেছে এই খালটি। স্থানীয় কয়েকটি দখলদার চক্র এ খালের অর্ধেক অংশজুড়ে ভড়াট করে বাড়িঘর নির্মান করেছেন। এখন একটু বৃষ্টি হলে খালের পাশের জমিগুলো তলিয়ে যায়। টানা বৃষ্টি হলে তো কথাই নেই রাস্তাঘাট ডুবে যায় এবং বাড়িতে পানি উঠে। আমরা প্রশাসনের নিকট দখলদার চক্র হতে এই খাল উদ্ধারের জোর দাবি জানাই।

কয়েকজন দখলদারের সাথে কথা হলে তারা বলেন, আমাদের খালের পাশে জায়গা রয়েছে আমরা নিজেদের জায়গায় স্থাপনা নির্মাণ করছি ।

এব্যাপারে নবীপুর পূর্ব ইউনিয়ন ভূমি কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, খাল দখলের বিষয়টি আমার জানা নেই। এখন জেনেছি, খোঁজ নিয়ে দেখি কি করা যায়।

সহকারি কমিশনার (ভূমি) রায়হান মেহবুব বলেন, এই খালটি অনেক আগেই ভরাট হয়েছে, আমরা দখলদারদের একাধিকবার নোটিস দিয়েছি। এই খালটি খনন করার জন্য পানি উন্নয়ন বোর্ডের খাল খননের আওতায় প্রকল্পে যুক্ত করা হয়েছে। আশা করছি এই অর্থ বছরে খনন প্রকল্পটি অনুমোদন হবে। তার পরেই এই খালটি খনন করে পুনরায় তার হারানো রুপ ফিরিয়ে আনা হবে।

আর পড়তে পারেন