বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে অবৈধভাবে ড্রেজার দিয়ে ভরাট চলছে সরকারি খাল

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৮, ২০১৯
news-image

 

সাকিব আল হেলাল:

কুমিল্লার মুরাদনগরে অবৈধ ড্রেজার মেশিনে ভরাটের মাধ্যমে দখল হয়ে যাচ্ছে শতাব্দির প্রাচীন কাচারি খাল। এই খালের অস্তিত্ব মুছে দিতে বেপরোয়া হয়ে মাটি ভরাট করে দখল কাজ চালিয়ে যাচ্ছে এলাকার এক শ্রেনির কয়েকটি প্রভাবশালী চক্র।

স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা আজাদ হোসেনের নাকের ডগায় এ দখল কাজ অব্যাহত থাকলেও অদৃশ্য কারনে তিনি নিরব ভূমিকা পালন করছেন। খালটি দখলের শুরুতে স্থানীয় কৃষক ও এলাকার লোকজন বাঁধা প্রদান করলেও প্রভাবশালীদের সামনে বেশীক্ষন টিকে থাকতে পারেনি প্রতিবাদীরা।

এ দিকে কয়েকটিস্পটে খালটি ভরাট করায় ওই এলাকার কয়েক হাজার কৃষক শুষ্ক মৌসমে পানি সংকট এবং বর্ষায় স্থায়ী জলাবদ্ধতার কবলে পড়বে বলে আশংকা করা হচ্ছে। এতে কয়েকশ হেক্টর ফসলি জমির ক্ষয়ক্ষতি হবে বলে ধারনা করা হচ্ছে। জানা যায়, উপজেলার আকাবপুর ইউনিয়ন থেকে শুরু হয়ে শ্রীকাইল ইউনিয়নের সোনাকান্দাসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের মেঠোপথ ধরে বয়ে গেছে শতাব্দির প্রাচীন কাচারী খালটি।

এ খালের উপর নির্ভরশীল ওই এলাকার কয়েক হাজার কৃষক। বর্ষা মৌসুমে পানি নিষ্কাশন আর শুস্ক মৌসুমে পানি আহরনের এ খালটি এখন দখলের কবলে পড়েছে। একে একে এ খালটি দখল হয়ে যাচ্ছে। এলাকার বেশ কিছু প্রভাবশালী মিলে গত কয়েক বছর যাবত সরকারি ১ নং খাস খতিয়ানভুক্ত এ খালটি আস্তে আস্তে দখল করে নিচ্ছে।

স্থানীয়রা জানায়, সম্প্রতি সোনাকান্দা গ্রামের মৃত মালু মিয়ার ছেলে জুলমত, মৃত লাল মিয়ার ছেলে বাচ্চু মিয়া ও তারু মিয়াসহ প্রায় ৮-৯জনের একটি দখলদার চক্র শ্রীকাইল মৌজার ৬৬৩৬দাগের খালটি ভরাট কাজ শুরু করে। ইউনিয়ন ভূমি অফিস এবং কর্মকর্তাদের সামনে গত ১৫দিনেরও বেশী সময় ধরে প্রকাশ্যে ড্রেজার লাগিয়ে পানি প্রবাহের এ খালটি দখলের কাজ চালিয়ে গেলেও রহস্য জনক কারণে নিরব রয়েছে সহকারী ভূমি কর্মকর্তা আজাদ হোসেন।

এ নিয়ে স্থানীয় কৃষক ও সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে। স্থানীয়রা জানায়, শ্রীকাইল এলাকার ফসলি জমিগুলোর পানি চলাচলের একমাত্র খাল এটি। পানি চলাচলের এ খাল দখল হলে এলাকায় স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হবে। খাল ভরাটের শুরুতে স্থানীয় কৃষক ও জমির মালিকরা প্রতিবাদ করে বাঁধা প্রদান করলেও তাদের কোন প্রকার তোয়াক্কা না করে প্রভাবশালী চক্র সরকারি খাল ভরাট কাজ চালিয়ে যাচ্ছে। ১নং খাস খতিয়ানর্ভুক্ত ৬৬৩৬ হাল দাগে সুদীর্ঘ এ খালটি শতাব্দীর প্রাচীন ‘কাচারি খাল’ নামে পরিচিত। খালটি সোনাকান্দাসহ আশেপাশের গ্রামের কয়েকটি খালের সাথে এর সংযোগ রয়েছে। এই খাল দিয়ে গ্রামের লোকালয়ের পানি নিষ্কাশন নৌকা ও ট্রলার চলাচল করতো।

গ্রামের মালু মিয়ার ছেলে জুলমত, মৃত লাল মিয়ার ছেলে বাচ্চু মিয়া ও তারু মিয়াসহ প্রায় ৮-৯জনের প্রভাবশালী দখলদার চক্র খালের পাশ্ববর্তী সড়কের ঢালু অংশসহ সুদীর্ঘ খালটি বালু দিয়ে ভরাট করে খালের চিহ্ন মুছে দিচ্ছে। খাল দখলকারী অভিযুক্ত জুলমত মিয়া বলেন, খালের পাশে আমার জায়গা রয়েছে তাই জমি ভরাট করেছি। ভরাটের বিষয়টি ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (তহসিলদার) অবগত রয়েছেন বলে তিনি জানান। ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা আজাদ হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, যখন খালটি ভরাাট করা হয় ১মাস পূর্বে আমি আমার উর্ধতন কর্মকর্তাকে রিপোর্ট প্রদান করেছিলাম সেখান থেকে এখন পর্যন্ত কোন নির্দেশনা পাইনি তাই দখলকারীদের বিরুদ্ধে আমি কোন ব্যবস্থা নিতে পারিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম বলেন, খাল দখলের সাথে যারাই জড়িত থাকুক দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, দখলদারদের সাথে যদি ভূমি অফিসের কেউ জড়িত থাকে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন