শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরের জাহাপুরে সরকারি খালের লক্ষ লক্ষ টাকার মাছ বিক্রি করছেন প্রভাবশালী মহল

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৯, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলার জাহাপুর ইউনিয়নে সরকারি খাল দখল করে চলছে মাছ বিক্রির মহোৎসব।

গত পাঁচদিন ধরে উপজেলার জাহাপুর ইউনিয়নের কেয়াট গ্রামে সেচ পাম্পের মাধ্যমে খালকে পানি শূণ্য করে চলছে মাছ ধরা। এমন অভিযোগ করেছেন স্থানীয়রা। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

কেউ কেউ বলছে খালটিকে ৮০ হাজার থেকে ১ লাক্ষ টাকায় বিক্রি করা হয়েছে। কিন্তু খালটিকে কারা বিক্রি করলো, কে মাছ চাষ করলো,কারা মাছ ধরছে এমন প্রশ্নের জবাবে কারোর মুখেই যেন জবাব নেই। তবে বিষয়টিকে ধামাচাপা দিতে অনেকেই বিভিন্ন মতামত ব্যক্ত করেছেন। কিছু লোক বলেন, মাছ ধরে তা বিক্রি করে এর অর্থ মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানে দেওয়া হবে। তবে বিষয়টি কতটুকু যৌক্তিক তা নিয়ে স্থানীয়দের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, অনেকেই স্থানীয় ও রাজনৈতিক প্রভাব খাটিয়ে খাল দখলসহ মাছ বিক্রি করছে। এরই ধারাবাহিকতায় নাম উঠে আসে হাজী সায়েদ আলীর ছেলে ছিদ্দিকুর রহমান, আকবর মাস্টার, মোমেনসহ আরও কয়েকজনের।

এ বিষয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম সফিকুল ইসলাম জানান, আমি বিষয়টি জানিনা। তবে সরকারি খাল দখল করে যারা মাছ ধরেছেন তারা অপরাধ করেছেন। মসজিদ মাদ্রাসায় সাহায্যের প্রয়োজন হলে আমি আমার ব্যক্তিগত তহবিল থেকে সহযোগীতা করতাম কিংবা অনুদানের ব্যবস্থা করে দিতাম। আমি বিষয়টি সহকারি কমিশনার (ভূমি) অফিসে অবহিত করব।

এ বিষয়ে মুরাদনগর সহকারি কমিশনার (ভূমি) সাইফুল আলম বলেন, আমি আগে বিষয়টি জানিনি। এখন জানতে পারলাম। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিচ্ছি।

এই বিষয়ে ছিদ্দিকুর রহমান  জানান, আমার বিষয়ে যে অভিযোগ করা হয়েছে তা ভিত্তিহীন ও বানোয়াট। মূলত বিগত বছরগুলোতে আ’লীগের নামধারি কিছু লোক এ খালের মাছগুলো ধরে টাকাগুলো আত্মসাৎ করতো। এবার স্থানীয় লোকজন সিদ্ধান্ত নিয়েছেন তারা এবার মাছ ধরবে। মাছ বিক্রি করে যে টাকা আসবে তা মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের উন্নয়নের জন্য খরচ করা হবে। এই জন্য ১০ জনের একটি কমিটিও করা হয়েছে।

আর পড়তে পারেন