শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুজিববর্ষে হেভিওয়েট নেতারা কোথায় এবং চুপ কেন ?

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৬, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

মুজিববর্ষ উদযাপিত হচ্ছে। কিন্তু আওয়ামী লীগের মধ্যে উৎসবের আমেজ নেই। বরং করোনাভাইরাস নিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিতে হচ্ছে।

আজই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ৩১ মার্চ পর্যন্ত সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছেন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহ্সান রাসেল করোনাভাইরাস মোকাবেলায় সবধরনের খেলাধূলার টুর্নামেন্টের কর্মসূচী স্থগিত করেছেন। মুজিববর্ষ উদযাপন কমিটির পক্ষে থেকেই জানানো হয়েছে যে, মুজিববর্হশ পুনির্বিন্যস্ত আকারে কাটছাট আকারে করা হবে। জনসমাগম হতে পারে এরকম কর্মসূচী তারা নেবেন না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন জনগণের নেতা। জনগণই তাকে বঙ্গবন্ধু এবং জাতির পিতা উপাধিতে ভূষিত করেছিল। সেই জনগণবিহীন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান করা আওয়ামী লীগের জন্যই দুর্ভাগজনক ঘটনা। স্বাভাবিকভাবেই দলের যেকোনো দুঃসময়ে দেখা যায় যে, দলের সিনিয়র নেতারা কথা বলেন। তাদের উপস্থিতি পরিস্থিতিকে অনেকটা শান্ত করে। যেকোনো সংকটে বা সমস্যায় তারা জনগণকে আশ্বস্ত করতে পারেন। কারণ তারা জাতীয় নেতা। কিন্তু এবার করোনাভাইরাস, মুজিববর্ষ উদযাপনে কাটছাট ইত্যাদিতে আওয়ামী লীগের হেভিওয়েট কোনো নেতাকেই দেখা যাচ্ছে না। আওয়ামী লীগের হেভিওয়েট নেতারা কোথায়, তা নিয়েও প্রশ্ন উঠেছে। বিভিন্ন বিষয় নিয়েই কথা বলছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ডা. দীপু মনিও তার মন্ত্রণালয়ের বিষয় নিয়ে কথা বলছেন। কিন্তু সামগ্রিক রাজনৈতিক বিষয় এবং বিরোধীদলের বিভিন্ন সমালোচনার জবাব দেওয়ার জন্য যারা সবসময় সোচ্চার থাকেন তারা পাদপ্রদীপে নেই কেন যেই প্রশ্ন উঠেছে আওয়ামী লীগের মধ্যেই। আওয়ামী লীগের এই হেভিওয়েট নেতাদের মধ্যে রয়েছেন-

আমির হোসেন আমু

আমির হোসেন আমু সবসময় রাজনৈতিক বিচক্ষণতায় অত্যন্ত পারঙ্গম ব্যক্তি হিসেবেই পরিচিত। তাকে দলের কেন্দ্রীয় কমিটির সভাতে দেখা যাচ্ছে। আওয়ামী লীগের বৈঠকে দেখা যাচ্ছে। কিন্তু কোনো সংবাদ সম্মেলন বা কোনো অনুষ্ঠানে বক্তব্য রাখা বা বিরোধীদলের সমালোচনা কিংবা মুজিববর্ষ নিয়ে তার কোনো বক্তব্য বিবৃতি কারও চোখে পড়ছে না।

তোফায়েল আহমেদ

তোফায়েল আহমেদ দীর্ঘদিন ধরেই যেন নীরব। অথচ মুজিববর্ষে তিনিই অন্যতম আলোচিত ব্যক্তিত্ব হতে পারতেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য এই নেতা কোথাও নেই কেন সেই প্রশ্ন উঠেছে। অবশ্য প্রকাশ্য রাজনীতিতে না থাকলেও তিনি মার্চ মাসে বিভিন্ন কলাম লিখে আলোচনায় আছেন।

মোহাম্মদ নাসিম

১৪ দলের মুখ্য সমন্বয়কারী মোহাম্মদ নাসিম ১৪ দলকে নিয়ে সরব থাকেন। মুজিববর্ষ উপলক্ষ্যে ১৪ দলের বিভিন্ন কর্মসূচী তিনি ঘোষণা করেছিলেন। পরবর্তীতে অবশ্য করোনাভাইরাসের কারণে কর্মসূচী কাটছাট করা হয়। কিন্তু ১৪ দলের পক্ষ থেকে করোনা বা অন্য কোনো বিষয় নিয়ে তার কোনো বক্তব্য নেই। তিনি শুধু ১৪ দলের সমন্বয়কই নন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রীও বটে। কাজেই করোনা সম্পর্কে তার বক্তব্য প্রত্যাশিত ছিল। কিন্তু তাকে কোথাও দেখা যাচ্ছে না।

ড. আবদুর রাজ্জাক

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক। তিনি আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হিসেবেও পরিচিত। কিন্তু সাম্প্রতিক সময়ে মন্ত্রণালয়ের কর্মকাণ্ডের বাইরে তাকে একেবারেই দেখা যাচ্ছে না। তার নীরবতা নিয়েও প্রশ্ন উঠেছে।

এছাড়াও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, প্রেসিডিয়ামের আরও সদস্য যেমন- নুরুল ইসলাম নাহিদ, আবদুল মান্নান খান, এডভোকেট সাহারা খাতুন, কাজী জাফরুল্লাহ কিংবা কর্নেল অবসরপ্রাপ্ত ফারুক খানের মতো সিনিয়র নেতাদের অনুপস্থিতি অত্যন্ত চোখে বাঁধছে। কেন তারা নীরব সে প্রশ্ন উটেছে। এটা কি দলের সাধারণ সম্পাদকই সব কথা বলছেন এজন্য? নাকি তারা কোনো কারণে অভিমান করেছেন?

সূত্র: বা.ইন।

আর পড়তে পারেন