বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্তিযোদ্ধা না হয়েও রাস্তার নামফলকে মুক্তিযোদ্ধা ব্যবহার

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৮, ২০২১
news-image

ডেস্ক রিপোর্ট:
চট্টগ্রামের হাটহাজারীতে মুক্তিযোদ্ধা না হয়েও নামের পূর্বে মুক্তিযোদ্ধা লাগিয়ে জেলা পরিষদের অর্থায়নে নির্মিত একটি রাস্তার উদ্বোধনী ফলকে পদবিতে মুক্তিযোদ্ধা বাদশা মিয়া মেম্বার সড়ক লেখা হয়েছে। এর প্রতিবাদে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী।

জানা গেছে, উপজেলার ধলই ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সাবেক মেম্বার মরহুম বাদশা মিয়ার নামের পূর্বে মুক্তিযোদ্ধা লাগিয়ে একটি রাস্তার নামকরণ করা হয়েছে। রাস্তাটির আসল নাম নছরউল্লাহ মুন্সিবাড়ি সড়ক। যাহা ইউনিয়ন পরিষদ রেকর্ডে উল্লেখ রয়েছে। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবহন সেক্টরে কর্মরত ড্রাইভার সেলিম স্থানীয় প্রভাব খাটিয়ে ওই সড়কের নাম পরিবর্তন করে তার পিতার নামের আগে মুক্তিযোদ্ধা বাদশা মিয়া মেম্বার সড়ক নামকরণ করে একটি সাইনবোর্ড স্থাপন করেন। এতে ওই এলাকায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। ফুসে উঠছে মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষ।

ধলই ইউনিয়নের ৯নং ওয়ার্ড মেম্বার বদিউল আলম বলেন, মরহুম বাদশাহ মিয়া মেম্বার যুদ্ধকালীন সময়ে ভারত যাননি। তবে ভারতফেরত বীর মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। সেই সুবাদে বাদশাহ মিয়া মেম্বারের ছেলে সেলিম রাস্তা মেরামতের জন্য টাকা বরাদ্দের আবেদনে ‘মুক্তিযোদ্ধা’ শব্দটি জুড়ে দিয়ে জেলা পরিষদ থেকে রাস্তার জন্য ২ লাখ টাকার অনুমোদন নিয়েছেন। যা জেলা পরিষদও হয়তো খেয়াল করেনি। আসলে তিনি মুক্তিযোদ্ধা নন। তার পুত্র সেলিম ব্যক্তিস্বার্থ হাসিল করার জন্য নিজের বাবার নামের পূর্বে মুক্তিযোদ্ধা লিখে নিজেকে জাহির করতে চায়। বাদশা মিয়া মেম্বারের পুত্র ড্রাইভার সেলিম  বলেন, আমার বাবা মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি সরকার থেকে কোনো ধরনের সার্টিফিকেট, সুযোগ-সুবিধা গ্রহণ করেননি। তাই বলে কি তিনি মুক্তিযোদ্ধা নন? কেউ যদি আমার বাবাকে ভুয়া মুক্তিযোদ্ধা, স্বঘোষিত মুক্তিযোদ্ধা বলেন এতে আমার কিছুই করার নেই।

হাটহাজারী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আলম  বলেন, ধলই ইউনিয়নের বাদশা মিয়া মেম্বার আসলে কোনো মুক্তিযোদ্ধা নন। তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা না হলে ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে কারো নামে রাস্তা কিংবা যেকোনো প্রতিষ্ঠানের নামাকরণ করা আইনত দণ্ডনীয় অপরাধ।

সূত্র: মানবজমিন

আর পড়তে পারেন