বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্তিযুদ্ধে ২ নং সেক্টরের প্রকৃত ইতিহাস

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০১৭
news-image

 

আমি তোমাদের দেশপ্রেম শেখাব নাদেশপ্রেম না থাকলে তোমরা এখানে আসতে নাআমার কাজ তোমাদের যুদ্ধ শেখানোআর যেভাবে যুদ্ধ শেখানো উচিত তার সময় এবং সুযোগ এখানে নেইতোমরা যুদ্ধ করেই যুদ্ধ শিখবেযুদ্ধের মাঠই হবে তোমাদের প্রশিক্ষন একাডেমী আমি তোমাদের হাতে একমুঠো বাংলাদেশের মাটি দিলাম, তবে তোমরা মনে রেখো একমুঠো মাটি’যথেষ্ট নয়কারন আমাদের দরকার গোটা বাংলাদেশের মাটি”- খালেদ মোশাররফ

 

বিশেষ প্রতিবেদনঃ

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ১১টি সেক্টরের মধ্যে ২নং সেক্টর ছিল অন্যতম। আমরা কুমিল্লাবাসী ছিলাম এই সেক্টরের আওতাধীন। আমাদের নতুন প্রজন্মের অনেকেই জানিনা এই সেক্টরের প্রকৃত ইতিহাস। বিজয়ের মাসে আসুন জেনে নেই এর কিছু ইতিহাস।

১৯৭১ সালের জুন মাসে প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী তাজউদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে এই সেক্টর গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, ১১টি সেক্টরের প্রতিটি সেক্টরে একজন করে সেক্টর কমান্ডার নিযুক্ত হবেন। এটি ছিল যুদ্ধ পরিচালনার একটি সামরিক কৌশল। ২ নম্বর সেক্টর ঢাকা, কুমিল্লা, ফরিদপুর ও নোয়াখালী নিয়ে গঠিত হয় ২ নম্বর সেক্টর। ৪- ইস্টবেঙ্গল, কুমিল্লা ও নোয়াখালীর ইপিআর বাহিনী নিয়ে গঠিত হয় এ সেক্টরটি। সদর দপ্তর ছিলো আগরতলার ২০ মাইল দক্ষিণে মেলাঘরে। মেজর খালেদ মোশাররফ ছিলেন ২নং সেক্টর কমান্ডার।

শহীদ  জননী  জাহানারা ইমামের ছেলে শহীদ মুক্তিযোদ্ধা রুমিদের ক্র্যাক প্লাটুনের কথা সবারই জানা। মুক্তিযুদ্ধের সময়কার স্পেশাল কে-ফোর্স, দুই নাম্বার সেক্টর এই নামগুলোও হয়তো সবার জানা। কিন্তু এই সব বিখ্যাত নামগুলোর আড়ালে যিনি আছে পিছনের সেই মানুষটার নাম খুব কম মানুষই জানেন। তিনি খালেদ মোশাররফ, সেক্টর কমান্ডার ২ নাম্বার সেক্টর, কে-ফোর্সের দুর্ধর্ষ অধিনায়ক, হাজারো গেরিলা মুক্তিযোদ্ধাদের তিনি তৈরী করেছিলেন নিজের হাতে। শহীদ রুমিদের ক্র্যাক প্লাটুন ও উনার নিজের হাতে গড়া।

ঢাকা-কুমিল্লা-নোয়াখালী এবং ফরিদপুরের একাংশ নিয়ে গঠিত ২ নাম্বার সেক্টরের গুরত্ব ছিল ভিন্ন মাত্রার। রাজধানী ঢাকা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম রেলপথ এবং ঢাকা-সিলেট মহাসড়ক ও ঢাকা-সিলেট রেলপথ ছিল এই সেক্টরের অধীনে। গোটা মুক্তিযুদ্ধের উত্তপ্ত রণাঙ্গন সালদা নদী ও বিলোনিয়া ছিল এই সেক্টরেরই অন্তর্ভুক্ত। মুক্তিযুদ্ধ শুরুর একদম শুরুর দিকে,তখনো সেক্টর গঠিত হয়নি। চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট নিয়ে মেজর খালেদ মোশাররফ তখন ত্রিপুরা রাজ্যের মতিনগরে অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছেন। বিদ্রোহ করে  যুদ্ধ শুরু করেছেন পাক সেনাবাহিনীর বিরুদ্ধে। ঢাকা, কুমিল্লা,নোয়াখালী এবং ফরিদপুর থেকে হাজার হাজার মুক্তি পাগল ছাত্র-জনতা মতিনগরে উপস্থিত।

মেজর খালেদ এক বক্তৃতায় তাঁদের উদ্দেশ্যে বললেন — ” আমি তোমাদের দেশপ্রেম শেখাব না। দেশপ্রেম না থাকলে তোমরা এখানে আসতে না। আমার কাজ তোমাদের যুদ্ধ শেখানো । আর যেভাবে যুদ্ধ শেখানো উচিত তার সময় এবং সুযোগ এখানে নেই। তোমরা যুদ্ধ করেই যুদ্ধ শিখবে। যুদ্ধের মাঠই হবে তোমাদের প্রশিক্ষন একাডেমি”।

গেরিলারা অপারেশন চালানোর জন্য বাংলাদেশে অনুপ্রবেশের আগে তিনি বাংলাদেশ থেকে নিয়ে আসা একমুঠো মাটি যোদ্ধাদের হাতে দিয়ে শপথ করানোর সময় বলতেন – “আমি তোমাদের হাতে একমুঠো বাংলাদেশের মাটি দিলাম, তবে তোমরা মনে রেখো ঐ একমুঠো মাটি’ই যথেষ্ট নয়। কারন আমাদের দরকার গোটা বাংলাদেশের মাটি”- তিনি খালেদ মোশাররফ, দেশপ্রেম উজ্জীবিত করার এক অনন্য জাদুকর। প্রতিটি সেক্টরকে আবার বেশ কয়েকটি সাব সেক্টরে আলাদা করে একজন অধিনায়কের দায়িত্বে হস্তান্তর করা হয়।

২ নম্বর সেক্টরের ছয়টি সাব-সেক্টর ও কমান্ডার’দের নামের তালিকা। ১নং সাব সেক্টর – গঙ্গাসাগর, আখাউড়া ও কসবা। কমান্ডারদের নাম – * লেফটেন্যান্ট মাহবুব। * লেফটেন্যান্ট ফারুক ও * লেফটেন্যান্ট হুমায়ুন কবীর। ২নং সাব সেক্টর – মন্দাভাগ। কমান্ডার ছিলেন – ক্যাপ্টেন গাফফার। ৩নং সাব সেক্টর – শালদা নদী। কমান্ডার – মেজর আবদুস সালেক চৌধুরী। ৪নং সাব সেক্টর – মতিনগর। কমান্ডার – লেফটেন্যান্ট দিদারুল আলম। ৫নং সাব সেক্টর – নির্ভয়পুর। কমান্ডার ছিলেন – * ক্যাপ্টেন আকবর হোসেন। * লেফটেন্যান্ট মাহবুব। ৬নং সাব সেক্টর – রাজনগর। কমান্ডার ছিলেন – * ক্যাপ্টেন জাফর ইমাম। * ক্যাপ্টেন শহীদ। * লেফটেন্যান্ট ইমামুজ্জামান।

২ নম্বর সেক্টরের অধীনে মুক্তিযুদ্ধ করেছে প্রায় ৩৫ হাজার গেরিলা ও প্রায় ছয় হাজার নিয়মিত বাহিনীর সদস্য। তাদের অভিযানে কুমিল্লা ও ফেনীর মধ্যবর্তী ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে সম্পূর্ণভাবে নির্মূল হয় পাকিস্তানি সেনাদের কর্তৃত্ব। মুক্তিযুদ্ধে দেশের অভ্যন্তরে এ সেক্টরের কয়েকটি কোম্পানি অভিযান পরিচালনা করে। কোম্পানিগুলো হচ্ছে – * নোয়াখালী কোম্পানি – সুবেদার লুৎফর রহমানের অধীনস্ত ও বেগমগঞ্জ এলাকায় অভিযানরত ছিলো। * চাঁদপুর কোম্পানি – সুবেদার জহিরুল আলম খানের অধীনে চাঁদপুর মতলব এলাকায় অভিযানরত ছিলো। আরও ছিলো ক্যাপ্টেন আবদুল হালিম চৌধুরীর অধীনে ঢাকার মানিকগঞ্জ-মুন্সীগঞ্জ এলাকায় অভিযানরত বাহিনী ও ক্যাপ্টেন শওকতের অধীনে ফরিদপুরে অভিযানরত একটি বাহিনী।

আর পড়তে পারেন