বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘মীর কাসেম আলীর পক্ষে থাকবো কিনা জানাবো’: বিচারপতি নজরুল ইসলাম

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০১৬

নিউজ ডেস্ক: সদ্য অবসরে যাওয়ার পরে বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী জামায়াত নেতা মানবতাবিরোধী মীর কাসেম আলীর পক্ষে আইনজীবী হিসেবে আপিল বিভাগে লড়বেন কিনা তা জানাবেন সোমবার। রোববার মীর কাসেম আলীর সিনিয়র আইনজীবীদের এক জরুরি সভা থেকে বেরিয়ে সাংবাদিকদের এই তথ্য জানান বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী।

photo-1455466047
পরে মীর কাসেমের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সাংবদিকদের বলেন, বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী মীর কাসেমের পক্ষে আইনজীবী হিসেবে থাকবেন কিনা এটা সম্পূর্ণ তার ইচ্ছার উপর নির্ভর করছে। সেটা একান্ত তার ব্যক্তিগত ব্যাপার।
তিনি বলেন, বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী তার অবস্থানের কথা সোমবার আদালতে জানাবেন বলে রোববারের (আজ) আইনজীবী প্যানেলের সভায় অবহিত করেছেন।
সম্প্রতি মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর আইনজীবী হিসেবে তার আদালতে দাঁড়ানো নিয়ে দেশজুড়ে ব্যাপক আলোচনার ঝড় বইছে।
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ যুদ্ধাপরাধীর পক্ষে বিচারপতি নজরুল ইসলাম চৌধুরীর এ অবস্থানকে নীতি নৈতিকতা বিরোধী বলে অখ্যায়িত করেছেন। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন সদ্য অবসরে যাওয়া এই বিচারপতি।

গত ১০ ফেব্রুয়ারি বুধবার সকালে মীর কাসেমের আপিল শুনানিকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে উদ্দেশ্য করে বলেন, ‘মাই লর্ড সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতিরা সরকারি বাড়ি-গাড়ি ব্যবহার করে প্র্যাকটিস করছেন যা শোভনীয় নয়।’

তখন প্রধান বিচারপতি বলেন, দীর্ঘদিন চাকরি করার পর বিচারপতিরা এক বছর পর্যন্ত বাড়ি-গাড়ি ব্যবহার করতে পারেন। এটা তাদের প্রিভিলাইজ (সুযোগ)। এ সময় প্রধান বিচারপতি বিচারপতি নজরুল ইসলাম চৌধুরিকে উদ্দেশ্য করে বলেন, আপনি এ বিষয়ে সতর্ক থাকবেন।

প্রধান বিচারপতি আরো বলেন, সরকারি সুযোগ-সুবিধা নেয়া অবস্থায় অবসরপ্রাপ্ত ও বর্তমান বিচারপতিদের আদালতের প্রথা ও নিয়মকানুন মেনে চলা উচিত।
তখন নজরুল ইসলাম চৌধুরী বলেন, ‘মাই লর্ড অতীতে ও আমি এর অপব্যবহার করিনি, এখনো করছি না। আর কয়েকমাস আছি (সুবিধা নিতে পারবো), আমি ভবিষ্যতেও এর অপব্যবহার করবো না। আমি আইন মেনে আইন পেশায় কাজ করছি। সংবিধান আমাকে ক্ষমতা দিয়েছে।’

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর হাইকোর্ট বিভাগের বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী অবসর গ্রহণ করেন। সরকারের নিয়ম অনুযায়ী সুযোগ সুবিধা নিয়ে বর্তমানে তিনি বিচারপতিদের বাসভবনে থাকেন। উৎসঃ জাগোনিউজ

আর পড়তে পারেন