বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিশরে ২৫০০ বছর আগের ডজন ডজন অক্ষত মমি উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৫, ২০২০
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

২৫০০ বছর আগে মমি করে রাখা ৫৯টি মমি সম্পূর্ন অক্ষত অবস্থায় আবিষ্কার করেছেন মিশরের পুরাতত্ববিদরা। সবগুলো মমিই কাঠের তৈরি কফিনের মধ্যে ছিল এবং সেসময়ই এগুলোকে দারুণভাবে সংরক্ষণ করা হয়েছে। সূত্র- আল-জাজিরা।

গণমাধ্যমের সামনেই শনিবার একটি সুসজ্জিত সারকোফাজি খুললে এই মমিগুলোর সন্ধান পান পুরাতত্ববিদরা। এতে মমিগুলোকে হায়ারোগ্লিফিকে মন্ত্র লেখা কাপর দিয়ে ঢাকা অবস্থায় পাওয়া যায়। মিশরের রাজধানী কায়রোর দক্ষিণ অংশে এই মমির সন্ধান পাওয়া গেছে। এ নিয়ে মিশরের পুরাকীর্তি বিষয়ক সুপ্রিম কাউন্সিলের মহাসচিব মোস্তাফা ওয়াজিরি বলেন, আমরা এই আবিষ্কার নিয়ে প্রচণ্ড আনন্দিত।

ধারণা করা হচ্ছে, ভেতরে আরো অনেক মমি রয়েছে। এর আগেও এখান থেকে ১৩টি মমি উদ্ধার করা হয়েছিল।
কফিনগুলো সিল করা হয়েছে আজ থেকে ২৫০০ বছর পূর্বে। এটিকে প্রাচীন মিশরের শেষদিক ধরা হয়। তবে মমিগুলো ছিল যেনো একদম জীবন্ত। উপস্থিতদের একজন আল-আনানি জানিয়েছেন, আমার সামনেই কফিনগুলো খোলা হয়। আমার মনে হচ্ছিল যেনো গতকাল মমিগুলো করা হয়েছে।

উল্লেখ্য, মিশরজুড়ে বিভিন্ন স্থান থেকেই পুরাতত্ববিদরা বিভিন্ন সময়ে উদ্ধার করেছেন অনেক অনেক মমি। এরমধ্যে প্রাচীন মিশরের ফারাওদের মমিগুলো সবথেকে বেশি আলোচিত। এখন পর্যন্ত উদ্ধার করা সবথেকে লম্বা মমির আকৃতি ৬ ফুট ১.৬ ইঞ্চি।

আর পড়তে পারেন