মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিউনিখে আইইউটিয়ান মিলনমেলা

আজকের কুমিল্লা ডট কম :
মে ৭, ২০১৮
news-image

মাহফুজা আক্তার যূথী ঃ
ইউরোপে চলছে বসন্তকাল। চারিদিকে রঙ বেরঙের চেরি,টিউলিপ আর হায়াসিন্থের বর্নিল সমারোহ। সাথে আছে নরম রোদ আর মৃদুমন্দ বাতাস। পরিবারের সবাই মিলে ঘুরতে যাওয়া কিংবা বন্ধু বান্ধবের সাথে বনভোজন অথবা বারবিকিউ উৎসবের আয়োজন করার জন্য ইউরোপিয়ানরা এই সময়টাকেই উপযুক্ত হিসেবে বেছে নেয়। ইউরোপিয়ানদের সাথে প্রবাসী বাঙ্গালিরাও পিছিয়ে নেই। গত ৫ই মে (শনিবার) মিউনিখ প্রবাসী আইইউটিয়ান(IUTan) পরিবারবর্গ মিউনিখের “স্টার্নবার্গ” লেকের ধারে আয়োজন করে দিনব্যাপী বারবিকিউ উৎসবের। আয়োজনের নেতৃত্বে ছিলেন আইইউটি-৯৮ ব্যাচের রেজাউর রাহমান ভাই।

যান্ত্রিকতাকে   ছাড়িয়ে   বিশ্ববিদ্যালয়  জীবনের সেই পুরনো মু্খগুলোর সাথে মিলিত হওয়া এবং আড্ডার  ছলে  ব্যস্ত  জীবনকে পেছনে ফেলে একটুখানি স্বস্তির নিঃশ্বাস ফেলার জন্য আয়োজন করা হয় এই উৎসবের। মিউনিখের পাশাপাশি জার্মানির অন্যান্য শহর যেমন- উল্ম,কার্লশ্রুয়ে থেকেও আইইউটিয়ানরা এসে যোগ দেয় এই উৎসবে।

আইইউটি অর্থাৎ ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলোজি ঢাকার অদূরে গাজীপুরে অবস্থিত একটি প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের অনেকেই বর্তমানে জার্মানির বিভিন্ন শহরে অবস্থান করছেন, কেউ আছেন পিএইচডিরত, কেউ হয়ত উচ্চ শিক্ষা নিয়ে দেশে ফিরে যাবার স্বপ্ন দেখছেন আবার কেউ বা পরিবার নিয়ে স্থায়ীভাবে বাস করছেন এখানেই। বছরের একটি দিন বিভিন্ন শহরের অবস্থানরত আইইউটিয়ানরা পরিবারসহ একত্র হতে পেরে বেশ আনন্দিত।

সারাদিন ভরপুর খাওয়া-দাওয়া, হাসি-আনন্দ আর গান বাজনায় যখন পড়ন্ত বিকেল, সময় বলে দিচ্ছিলো এইবার বাড়ি ফিরতে হবে। আরো একবার আয়োজককে ধন্যবাদ জানিয়ে, সবার থেকে বিদায় নিয়ে, এমন একটা মিলনমেলা যেন আবার ফিরে আসে সেই প্রত্যাশা নিয়ে ফিরে গেছে সবাই পুরনো ব্যস্ত জীবনে।

আর পড়তে পারেন