শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মা ইলিশ ধরার অপরাধে মতলব উত্তরে ৫ জেলের কারাদন্ড

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৪, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম :

মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর উপজেলা নৌ-সীমানায় মা ইলিশ ধরায় ৫ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার বিকেলে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এই কারাদন্ডাদেশ দেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার।
দন্ডপ্রাপ্ত জেলেরা হচ্ছেন, মুন্সিগঞ্জ জেলার দক্ষিণ চর মশুরা গ্রামের হায়াত মিজির ছেলে মো. মামুন (৩৫), মৃত. আবদুল সরকারের ছেলে মোবারক হোসেন (৩৫), শাহজামাল মোল্লার ছেলে মো. হাসান (১৯), মৃত. ফজল হক বেপারীর ছেলে শাহেদ আলী (৩২)। এই ৪ জনকে ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
সকালে মতলব উত্তর উপজেলার মোহাম্মদপুর গ্রামের রফিক মাঝির ছেলে মো. শাহজাহান (৪৫) কে আটক করে ২ মাস বিনাশ্রম কারাদ- প্রদান করে।
মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, মা ইলিশ রক্ষার্থে উপজেলা টাস্কফোর্স বিশেষ অভিযান পরিচালনা করে আসছে। এ সময় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার আমিরাবাদ থেকে শুরু করে ষাটনল পর্যন্ত এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়। ২৫ সেপ্টেম্বর থেকে আগামী ৯ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা মেঘনার ৬০ কিলোমিটার এলাকায় মা ইলিশ রক্ষায় জাল ফেলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়।
মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মো. শাহ আলম আটক ও কারাদন্ডের বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২২ অক্টোবর পর্যন্ত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন