শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ মঙ্গল শোভাযাত্রায় বৈশাখ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৫, ২০১৮
news-image

মাসুক আলতাফ চৌধুরীঃ

দিন পঞ্জিকায় উঁকি দিচ্ছে আরেকটি নতুন বছর। পয়লা বৈশাখ। নতুন মুহূর্ত। নতুন দিন। প্রতি বছরই বৈশাখ আসে নতুন আহ্বান নিয়ে। বৈশাখ মানেই বাঙালিয়ানা। সাজ সাজ রব-বাঙ্গালি চিরায়ত সংস্কৃতি-সেজে ওঠে সবাই। সূর্যের তাপদাহ তুচ্ছ করে, অস্বস্তি উপেক্ষা করে চলে বৈশাখ বরণ। আনন্দ-উচ্ছ্বাস আর উৎসব। বাংলার কৃষক-বাংলার বণিক, সব পেশা-ধর্ম-বর্ণের মানুষ একাত্ম হওয়ার এই উৎসবে কালে কালে যোগ হচ্ছে নতুনমাত্রা। বর্ষবরণ বাঙালি সংস্কৃতির গভীরে প্রোথিত এক সর্বজনীন প্রাণের উৎসব। বর্ষবরণে ‘মঙ্গল শোভাযাত্রা’ এই নতুন মাত্রার অনন্য উজ্জ্বল সংযোজন। একটি ভিন্ন স্বাতন্ত্রতা। এবারের বাংলা নববর্ষের মূল প্রতিপাদ্য বিষয় লালন সংগীতের প্রথম লাইন ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। লালনের গানের কলিতে ধ্বনিত হয়েছে চেতনা আর আকাংখার কথা। আর প্রতি বছরই সমাজের অপশক্তি প্রতিহত করতে একটি প্রতিপাদ্য থাকে শোভাযাত্রায়।

মানুষের অর্জিত ব্যবহার, অভ্যাস, দীর্ঘ অনুশীলন উৎকর্ষই হয় সমকালীন সংস্কৃতির রূপ। মঙ্গল শোভাযাত্রায় সমকালীনতা, চলনশীলতা-বাঙালি সংস্কৃতির রূপটি সুস্পষ্ট ধরা দেয়। মঙ্গল শোভাযাত্রা শুধু আনন্দ র‌্যালীই নয়, সত্য ও সুন্দরের অগ্রযাত্রাও। জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বাংলার এ মঙ্গল শোভাযাত্রাকে অন্যায় এবং অকল্যাণের বিরুদ্ধে সত্য, ন্যায়, কল্যাণ প্রতিষ্ঠায় দেশের মানুষের সাহসী সংগ্রামের প্রতীক বলেই মনে করে।
মঙ্গল শোভাযাত্রা-বাঘ, হাতি, ঘোড়া, হরিণ, মাছ, প্যাঁচা আরও কতকিছু! আছে পুুতুল, ময়ূরের প্রতিকৃতি-সবই বহন করে বাঙালিয়ানার ঐতিহ্য ও সংস্কৃতি। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামসহ পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রে ও রাজ্যে বাঙালিরা পালন করে পয়লা বৈশাখ। তাই এটি বাঙালিদের সর্বজনিন উৎসব।

নানাহ ভাবে পালিত পয়লা বৈশাখ। বাংলাদেশের এর প্রধান কেন্দ্রবিন্দু মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে হয় এটি। এতে গ্রামীন জীবন আর আবহমান বাংলাকে ফুটিয়ে তোলা হয়। একই সাথে লুকানো থাকে প্রতিবাদের ভাষা। রং-বেরংয়ের মুখোশ ও বিভিন্ন প্রাণীর প্রতিমূর্তি নিয়ে হয় শোভাযাত্রা। ১৯৮৯ সালে প্রথম মঙ্গল শোভাযাত্রায় দশটি ছোট ছোট ঘোড়া আর বিশাল এক হাতি উপস্থাপিত হয়। ১৯৯০ থেকে যোগ হতে শুরু করে-বাঘ, কুমির, বানর, প্যাঁচা, কাকাতুয়া, ময়ূর, দোয়েলসহ বিভিন্ন ধরণের পাখি ও আরও অনেক প্রাণী। বাঘের মুখোশসহ বিভিন্ন প্রাণীর মুখোশ পরে শোভাযাত্রায় অংশ নেয় মানুষ। এসব প্রাণীরাও আমাদের ঐতিহ্য ও ইতিহাসকে ধারণ করে। ধরা যাক, হাতি আর ঘোড়ার কথা। প্রাচীন রাজারা যে হাতি আর ঘোড়া করে যুদ্ধে যেতো, যুদ্ধ জয় করে, দেশ বিজয় করে- ফিরে আসতো, সেতো আমাদের জানাই। আমাদের পার্বত্য চট্টগ্রামে বন্য হাতি রয়েছে, তাতো এককালে দেশের আরও অনেক জায়গাতেই দেখা যেতো। শোভাযাত্রায় বাঘ কেন থাকে, সেও সবারই জানার কথা। আমাদের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার। আমাদের একটি জাতীয় প্রতীক বাঘ। বাংলা ১৪১৯ সালের নববর্ষে বের করা হয় একটি বড় বাঘকে। এটি বের হয় চিরায়ত ঐতিহ্যের স্বারক হিসেবে, যা বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবনকে বিশ্ববাসীর সামনে তুলে ধরে। সে সময় সুন্দরবনকে প্রাকৃতিক সপ্তাশ্চর্যের একটি বানানোর ভোটাভোটি চলছিল। বাঘের বিশাল প্রতিকৃতি বের করে রাজাকারদের বাঘের হালুম শুনিয়ে ভয় দেখানোর একটা ব্যাপারও ছিল। আর রাজাকারের প্রতীক হিসেবে ১৪১৮’য়ের নববর্ষে বের করা হয় বিশাল আকৃতির একটি কদাকার কুমির। বোঝানো হয়েছে, কুৎসিত কুমিরটার মতো রাজাকাররা ছিল মানুষ খেকো। বিশ্রি সেই কুমিরটাকে তাই একজন বাঙালি পুরুষ ও বাঙালি নারীর পায়ের নিচে দেখানো হয়েছিল। তবে সাবধানতাও ছিল, বাস্তব কুমিরকে আমরা যেন ঘৃণা করে না বসি।

রাতে চলাফেরা করে, গ্রাম-বাংলায় নির্জন রাতে মানুষের বুকে ভয় ধরিয়ে দেয় এমন ডাক ডাকে-অনেকগুলো ব্যতিক্রমী বৈশিষ্ট্যের প্যাঁচা মঙ্গল শোভাযাত্রার একটি পরিচিত পাখি। এই প্যাঁচাই কিন্তু কৃষকের বন্ধু পাখি। ইঁদুর খেয়ে কৃষকের ফষল রক্ষায় সাহায্য করে। দোয়েল দেশের জাতীয় পাখি- শোভাযাত্রায় স্থান পাবে এটা স্বাভাবিক। স্থান পায় ময়ূরও। আবার বিদেশী পাখি কাকাতুয়াও স্থান করে নিয়েছিল, ১৪১৮’য়ের নববর্ষে। ১৪২০ নববর্ষে ছিল হাতি, বিদ্রোহের প্রতীক ষাঁড় আর শান্তির প্রতীক পায়রা। আর সবচেয়ে বড় আকর্ষণ থাকে বাঁশ, বেত ও কাঠের তৈরী বিশাল একটা সরীসৃপ, অনেকটা ড্রাগনের মতো। তীব্র ঘৃণা ফুটিয়ে তুলে ধরা হয়, এই ড্রাগন দিয়ে।
বাংলার প্রকৃতি, আবহাওয়া, ঋতুবৈচিত্র্য ও কৃষিকাজের সময়সূচি এখনো বাংলা মাস বা বঙ্গাব্দের সাথে বেশি সংগতিপূর্ণ। আমরা যখন রোদ-বৃষ্টি, ঠান্ডা-গরমের কথা বলি তখন ‘কালবৈশাখী’, ‘আষাঢ়ের বর্ষন’, ‘শ্রাবণের ধারা’, ‘ভাদ্রের তাল পাকা গরম’, ‘শরতের মেঘ’, ‘মাঘ মাসের শীত’ কিংবা ‘ফাগুনের হাওয়া’ প্রভৃতি শব্দ-বাক্য ব্যবহার করি। এতেই বুঝা যায় বাংলা সন বা সাল আমাদের জীবনে, ঐতিহ্যে, অভিজ্ঞতায় কিভাবে মিশে আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকেই বাংলা নববর্ষের ‘মঙ্গল শোভাযাত্রা’ সর্বজনীন হয়ে উঠেছে। যশোরে চারুপিঠের উদ্যোগে প্রথম এই শোভাযাত্রা শুরু হয়েছিল ১৯৮৫ সনে, আর ঢাকায় চারুকলা অনুষদের কিছু শিক্ষার্থীর ব্যক্তিগত উদ্যোগে ১৯৮৯ সালে প্রথম এর আয়োজন হয়। বাংলার আবহমান কালের কাঠের-মাটির-শোলার মাধ্যমে তৈরী বাঘ-হাতি-ঘোড়া, পাখি, প্যাঁচা, কুমির, টেপা পুতুল, গরুর গাড়ি, পালকি, নৌকা, পাখা, ঝালর-এসবকে প্রাধান্য দিয়েই শোভাযাত্রার মূল প্রতীক বেছে নেয়া হয় প্রতি বছর। এভাবেই মঙ্গল শোভাযাত্রা বাঙালি জাতির আকাংখা আর স্বপ্নের সীমাকে বিস্তৃত আর দীর্ঘায়িত করে। তাছাড়া ঢাক-ঢোল-ডুগডুগি, একতারা, বাঁশির মত দেশী বাদ্যযন্ত্রগুলোতো থাকছেই। এসবই এখন উৎসব আকর্ষন কেন্দ্রবিন্দু।
যখনই বাঙালি তার ধর্মীয় পরিচয়কে সামনে নিয়ে এসেছে, মানুষের চেয়ে বড় হয়ে উঠেছে ধর্ম, তখনই রক্তাক্ত হয়েছে এ অঞ্চলের মাটি। আর এখন বাঙালি আত্মস্থ হয়েছে-আত্ম জিজ্ঞাসা প্রখর হয়েছে, সংহতি কামনা হয়েছে প্রবল। ঔপনিবেসিক শাষন আর শিক্ষা তাকে ভুলিয়ে দিতে পারে নি মাটির ঘ্রাণ।

নতুন আঙ্গিকে বাঙালির মহান এ জাতীয় উৎসবটি এখন মহানগরী ঢাকা কিংবা নগরী, জেলা বা উপজেলা শহরে নয় গোটা দেশজুড়েই অনুষ্ঠিত হচ্ছে। একসময় যা ছিল গ্রামীন বাংলাদেশের কৃষকের ক্ষুদ্র এবং সীমিত আচারাদি-অনুষ্ঠান, তা এখন বাঙালির সংস্কৃতি ও জীবন দর্শনের বাক্সময় প্রকাশের এক অনন্য রূপ লাভ করেছে। তেমনি নানা সামাজিক, অনাসৃষ্টি, ধর্মান্ধতা, স্বৈরশাসন প্রভৃতির বিরুদ্ধেও এক শক্তিশালী হাতিয়ার হিসেবে প্রকাশিত হচ্ছে। মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত মুখোশ, প্রতীক, কার্টুন ও আবহমান বাংলার নানা ভাব ব্যঞ্জনার চিত্রণের মাধ্যম বাংলা নববর্ষ বাঙালি সংস্কৃতির সৌন্দর্য্য চেতনা, মানবিক বোধ এবং শ্রেয় চেতনার এক অনুপম উদাহরণ হয়ে উঠেছে।
লেখক- সাংবাদিক, আহ্বায়ক, কুমিল্লা প্রেসক্লাব।

আর পড়তে পারেন