শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মানুষ না, ওরা রোহিঙ্গা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট:

মিয়ানমারে যখন সেনারা জাতিগত নিধন হিসেবে শতশত রোহিঙ্গা নারী পুরুষকে হত্যা করছে, সহস্রাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসতে পারলেও আরো লক্ষাধিক নো ম্যানস ল্যান্ডে দাঁড়িয়ে আছে যাদের উভয় পাশ থেকে তাক করে আছে বিজিবি ও বিজিপির বন্দুকের নল তাদের এই দুনিয়ায় এক আল্লাহ ছাড়া আর কেউ নেই। তাদের জন্যে বিশ্ব বিবেক নেই। গণতন্ত্রের ত্রাণ কর্তারাও নেই। এমনকি শফি হুজুর, সোলাকিয়ার ইমাম, জাতীয় মসজিদের ইমাম কিংবা পবিত্র দুই মসজিদের খাদেম ও মুসলিম উম্মাহর অভিভাবক সৌদি বাদশাহ, গ্রান্ড মুফতি থেকে শুরু করে ওআইসি কেউ নেই। যদি সানি লিয়ন এদেশে আসেন, এ খবর শুনে অনেকের ঈমানি দায়িত্ব চাঙ্গা হয়ে পড়ে, বিক্ষুব্ধ হয়ে ওঠেন, নেহাত বিবৃতি দিয়ে জিহাদি ঘোষণা দিয়ে বসেন তারাও রোহিঙ্গা হত্যাযজ্ঞে নিশ্চুপ।

মিয়ানমারে যা চলছে তা এক কথায় মুসলিম নিধন। ফিলিস্তিনে ইসরায়েলিরা যা করছে তাই অনুসরণ করছে শান্তিতে নোবেল বিজয়ী অং সাং সুচির নেতৃত্বে মিয়ানমারের সামরিক জান্তা। কনফুসিয়াসের চীনও নিশ্চুপ, ঘুম ভেঙ্গে জেগে ওঠা শ্বেত ভল্লুকের দেশ রাশিয়াও নিরব, জোটনিরপেক্ষ আন্দোলনের অন্যতম অনুসারী মহাত্মা গান্ধীর ভারত কথা বলছে না, শান্তির আরেক ফেরিওয়ালা দালাইলামা এখন অন্ধ।

দেখে মনে হচ্ছে, রোহিঙ্গাদের গায়ে কোনো রক্ত নেই। আছে পানি। টেলিভিশনের ফুটেজে দেখা যাচ্ছে ৭১’এর পাকিস্তানের হানাদারদের গুলির মুখে বাঙ্গালীরা যেমন করে প্রাণটুকু হাতে নিয়ে ভারতে আশ্রয়ে ছুটেছিল তাদের মতই রোহিঙ্গারা ছুটছেন। তাদের আশ্রয় দিতে দিতে সেই ক্ষমতাও এখন হারিয়ে বসেছে বাংলাদেশ। নিরস্ত্র এইসব রোহিঙ্গাকে হত্যা করা হচ্ছে, ধর্ষণ করা হচ্ছে, বাড়ি ঘর লুটপাট করা হচ্ছে, অগ্নিসংযোগ করা হচ্ছে আর শান্তিতে পাওয়া নোবেল আঁকড়ে ধরে নিথর হয়ে আছেন অং সাং সুচি। রোহিঙ্গারা যদি ইহুদি হতেন তাহলে মিডিয়া মোগল রুপার্ট মারডকের প্রতিষ্ঠানগুলো সচল হয়ে উঠত। রোহিঙ্গারা খ্রিস্টান নয়, তবু পোপ ফ্রান্সিস এ জাতি নিধনের নিন্দা জানিয়েছেন। কিন্তু সৌদি বাদশাহর ঘুম ভাঙ্গে না কেন?

বাংলাদেশের পররাষ্ট্রনীতির কঠিন পরীক্ষা চলছে। আপাতদৃষ্টিতে রোহিঙ্গা হত্যা চলছে, এটি ইরাক, সিরিয়া, আফগানিস্তান , লিবিয়া , সোমালিয়ার মত দীর্ঘস্থায়ী কোনো সহিংসতার প্লট তৈরির পরিকল্পনা নয়তো। এর পেছনে কোনো সাম্রাজ্যবাদী শক্তি কলকাঠি নয়ত। হরর ফিল্মের প্রথম পর্বে  রোহিঙ্গাদের নিধনের আড়ালে আর কি কি অপেক্ষা করছে আমাদের জন্যে? মোকাবেলা করতে আরেকটু অগ্রসর হয়ে যাওয়ার এমন মওকা কেন সৃষ্টি করে দিচ্ছেন গণতন্ত্রপন্থী অং সাং সুচি? তিনি কি তার বিশেষ মিশন নিয়েই আগাচ্ছেন? পৃথিবীর ইতিহাস স্বাক্ষী যাদের হাতে বন্দুক থাকে আর তারা যদি তা নিরস্ত্র নারী ও নিরপরাধ জনগোষ্ঠীর ওপর প্রয়োগ করে তাহলে তার পরিণতি কি হয়? তারা যদি নিরীহ চাষবাস করা রোহিঙ্গা মুসলমান তাহলে বুঝতে হয় দুর্বলের পক্ষে কেউ নেই। যেমন মুসলমানদের মধ্যে যারা সবল তারাও রোহিঙ্গাদের পক্ষে নেই। তাই আল্লাহ ছাড়া রোহিঙ্গাদের আর কেউ নেই। ওরা মানুষ নয়, ওরা রোহিঙ্গা।

আর পড়তে পারেন