শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মানবপাচারের দায়ে বাংলাদেশি গ্রেপ্তার ইন্দোনেশিয়ায়

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৯, ২০১৬

manobআন্তর্জাতিক ডেস্ক: মানবপাচারের অভিযোগে ইন্দোনেশিয়াতে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। ২০১৫ সালের মে মাসে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের ৬৫ জন লোককে অবৈধভাবে ইন্দোনেশিয়া হয়ে নিউজিল্যান্ডে পাচারের চেষ্টা করেছেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ইন্দোনেশিয়ার গণমাধ্যম জাকার্তা গ্লোব জানায়, শনিবার দেশটির পশ্চিম জাভা দ্বীপের বোগোর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তার পূর্ণ নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি। পুলিশ জানিয়েছে, তার নামের অদ্যাক্ষর ‘এমএ’। গত বছরের ৩১ মে দুটি নৌকায় করে বাংলাদেশ থেকে ১০ জন, শ্রীলঙ্কার ৫৪ জন, মিয়ানমারের একজন এবং অজ্ঞাত পরিচয় আরো তিন শিশুকে ইন্দোনেশিয়া হয়ে নিউজিল্যান্ডে পাচারের চেষ্টা করেন গ্রেপ্তারকৃত ওই বাংলাদেশি।

পাচারের উদ্দেশ্যে তাদের নৌযান দুটি প্রথমে ২০ মে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে পৌঁছলে সেখান থেকে তাদের ফিরিয়ে দেয় দেশটির পুলিশ। এরপর আবার ইন্দোনেশিয়াতে ফিরে আসে তারা। এ সময় নৌযান দুটি ইন্দোনেশিয়ার লান্দুতি দ্বীপে আটকে গেলে পাচারকৃতদের উদ্ধার করে পুলিশ। এরপর থেকে ইন্দোনেশীয় পুলিশের ‘ওয়ান্টেড’ তালিকায় ছিলেন এমএ।

বুধবার ইন্দোনেশিয়ার ন্যাশনাল পুলিশের ভাইস ইউনিটের প্রধান ওমর ফানা বলেন, ‘সন্দেহভাজন হিসেবে ছয়জনকে তালিকাভুক্ত করা হয়েছিল। এদের মধ্যে পাঁচজন নাবিক জাহাজেই ছিল। আরেকজন পলাতক ছিল। তাদের জিজ্ঞাসাবাদ শেষে ‘এমএ’কে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।’

এছাড়া শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়ার দুইজন করে মোট আরো পাঁচজনকে ওয়ান্টেড তালিকাভুক্ত করা হয়। এদের মধ্যে এমএ জাহাজ সংগ্রহের দায়িত্বে ছিলেন। বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসী সংগ্রহে সমন্বয়ের দায়িত্বও ছিল তার।

সূএ: বাংলামেইল২৪

আর পড়তে পারেন