শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাদক এমন একটি মরণ নেশা যেটি ব্যক্তিকে নয়, সমাজকেও ধ্বংস করে: আইজিপি জাবেদ পাটোয়ারী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৯, ২০১৯
news-image

মাসুদ হোসেন,চাঁদপুর :
বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আমি এই বিজয়ের মাসে স্মরণ করছি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যিনি স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জনে অনন্য নেতৃত্ব দিয়ে এই বাংলাদেশ নামক ভূখন্ডটি উপহার দিয়েছেন। আমি বিনম্রভাবে স্মরণ করছি, স্বাধীনতা অর্জনে জীবনবিসর্জনকারীবীর মুক্তিযোদ্ধাদের। যাদের প্রাণের বিনিময়ে আমরা এ দেশটি পেয়েছি। স্বাধীনতা অর্জনের সাথে বাংলাদেশ পুলিশ অবিচ্ছেদভাবে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত হয়ে আছেন। ১৯৭১ সালে ২৫ মার্চ কালো রাত্রে প্রথম প্রতিরোধযুদ্ধ গড়ে তুলেছিল আমাদের পূর্বসূরিরা। রাজারবাগ থেকে পাকিস্তান হানাদার বাহিনী যখন আক্রমণ করে তখন আমাদের পুলিশসদস্যরা তাদের প্রতিহত করার চেষ্টা করেছিল এবং অকাতরে প্রাণ বিলিয়েছিল। সাড়ে ৯ মাসজুড়ে আমাদের পুলিশসদস্যরা সারা বাংলাদেশে সকল জেলার যে পুলিশ লাইনআছে সেগুলোর অস্ত্রাগারগুলো খুলে দিয়েছিল মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীদের জন্য। বাংলাদেশ পুলিশের অস্ত্র দিয়েই কিন্তু প্রথম মুক্তিযুদ্ধ সারা বাংলাদেশে মূহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে।

তিনি আরো বলেন, মাদকের মরণ নেশা ছড়িয়ে পড়েছে সারাদেশ ব্যাপী আনাচে কানাচে। এই মাদক থেকে নিজেকে মুক্ত রাখতেহবে এবং অপরকেও মুক্ত রাখার জন্য শপথ নিতে হবে। বর্তমানে মাদক এমন একটি মরণ নেশা যেটি শুধু একজন ব্যক্তিকে নয়, সে পরিবারকে ও সমাজকে ধ্বংস করে দেয়। আমরা জঙ্গিবাদকে নিয়ন্ত্রণে নিয়ে আসছি, জঙ্গিবাদের সাথে জড়িত না হওয়ার জন্য আমাদের যারা শিক্ষার্থী রয়েছে তাদের জন্য আমাদের আহবান। জঙ্গিবাদ একটি ভুল মতবাদ যা সমাজকে শুধু নয় পুরো দেশকে কিভাবে ডুবিয়ে দিয়েছিলো তোমরা সেই ভুলে যাওনি। ২০১৬ সালের সেই হলি আর্টিসানের ঘটনা। একটি ঘটনায় বাংলাদেশকে অনেক ভুগতে হয়েছে। জঙ্গিবাদের এই ছোবল থেকে আমরা এখন অনেকটাই মুক্ত হয়েছি। আমরা আশা করবো আমাদের সন্তানদের জঙ্গিবাদ এবংমাদক থেকে দূরে রাখার জন্য। আপনার সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে এবং কি করছে এগুলোর খোজখবর অভিভাবকদের রাখতে হবে। সোস্যাল মিডিয়া ও ইন্টারনেট এর নেশায় বর্তমানে আমাদের আসক্ত করে বসছে। এই নেশা এবং মাদকের নেশা একই নেশা। এই দুটি নেশাই কিন্তু মানসিকতা আনে। এ নেশা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সোস্যাল মিডিয়া ও ইন্টারনেটের ভাল দিকগুলো রেখে বাজে দিকগুলো প্রতিহত করতে হবে। আপনারা ফেসবুকে কোন কিছু দেখার সময় যাচাইবাচাই করবেন। নিজে নিশ্চিত হয়ে তারপর কাউকে পাঠাতে চাইলে ফরোয়ার্ড অথবা শেয়ার করবেন। যদি যাচাই না করেন তাহলে ডিজিটাল আইনে নিজে বিপদে পড়ার আশংকা রয়েছে। আমি গত দু’বছরে পুলিশের সেবার মাধ্যমে জনগণের কাছে নিয়ে এসেছি। পুলিশ হবে জনগণের বন্ধু। থানা হবে জনগণের দোড়গড়ায়। থানায় গিয়ে কোন জিডি অথবা মামলা করতে টাকা দিতে হবে না। যদি কোন পুলিশ সদস্য টাকা চায় তাহলে আমাদের সিনিয়র কর্মকর্তা রয়েছেন তাদেরকে অবহিত করবেন। বর্তমানে ৯৯৯ ডায়ালে একটি জাতীয় হেল্পলাইন চালু রয়েছে। সেখানে গিয়েও সকল সমস্যা আমাদের জানাতে পারেন। প্রতিদিন ৯৯৯ এ প্রায় ১ লক্ষ কল আসে। যেটি মোবাইলে টাকা না থাকলেও বিনা পয়সায় কথা বলে সমস্যার কথা জানাতে পারবেন।

শনিবার (২৮ ডিসেম্বর) দুপুর ১টায় চাঁদপুর সদর উপজেলার অন্যতম বিদ্যাপীঠ বাবুরহাট স্কুল ও কলেজের দশ যুগপূর্তি উৎসবের সমাপণী দিনে উদযাপন পরিষদের আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিং বডির সভাপতি মোঃ শহীদ উল্লাহ মাস্টারের সভাপতিত্বে প্রধাণ অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী আলহাজ্ব ডা: দীপু মনি এমপি।

অনুষ্ঠানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ও উদ্বোধকের বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

উৎসব উদযাপন পরিষদের প্রচারণা কমিটির আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী দৈনিক চাঁদপুর প্রবাহের সম্পাদক রহিম বাদশা’র সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক একে এম ফজলুল হক মিয়া, চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মাহমুদ জামান, চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজের প্রফেসর ডা: হাবিুর রহমান, নিক্কি নিলয় গ্রুপের চেয়ারম্যান মনোয়ার হোসেন শেখ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মো: শহীদ পাটওয়ারী, চাঁদপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান। এসময় বিভিন্ন অতিথি, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দসহ বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বাবুরহাট স্কুল ও কলেজের সমাপণী দিনে সকাল থেকেই স্কুলের প্রাক্তন শিক্ষক শিক্ষার্থীদের স্মৃতিচারণ, স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, বিনোদনমূলক ক্রীড়ানুষ্ঠান,র‌্যাফেল ড্র,বর্ণিলআতশবাজি, দেশের বিভিন্ন জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘটে।

আর পড়তে পারেন