বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মহাসড়কের কুমিল্লা অংশে যানজট কমছে

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৭, ২০১৮
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের যানজট পরিস্থিতি উন্নতির দিকে। আজ বৃহস্পতিবার সকালে দাউকান্দি এলাকার গৌরিপুর থেকে মেঘনা গোমতি সেতুর টোলপ্লাজা পর্যন্ত এই যানজট ১০ কিলোমিটারে নেমে এসেছে। তবে দুপুরের পর তা এক কিলোমিটারে নেমে এসেছে। বিকেল ৩ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত দাউদকান্দি টোলপ্লাজা থেকে দাউদকান্দি থানা পর্যন্ত প্রায় এক কিলোমিটার যানজট রয়েছে।

গতকাল বুধবার সারাদিনে কুমিল্লার অংশে প্রায় ৩৫ কিঃমিঃ যানজট ছিল। ভোর পর্যন্ত এই এলাকাটিতে প্রায় ২০ কিলোমিটার ঢাকামুখী যানজট ছিল। বর্তমানে যানজটের পরিস্থিতির উন্নতি হয়েছে। এদিকে মুন্সিগঞ্জের গজারিয়া এলাকাতে সকালে যানজট থাকলেও দুপুরের পর যানজট এখন নেই। যানবাহন স্বাভাবিক গতিতে চলছে।

স্থানীয় সূত্র জানায়, দুপুরের পর থেকে মহাসড়কের যানজটের অবস্থা উন্নতির দিকে। সকালে জট থাকলেও যানবাহনগুলো থেমে থেমে ঢাকার দিকে যায়। গতকালের মত আজও মহাসড়কে পন্যবাহী ভারী যানবাহনের সংখ্যা বেশী। মেঘনা-গোমতী সেতুটি ঢালু হওয়ায় পণ্যবাহী ভারী গাড়ি সেতু পার হতে ধীর গতি হয়ে যায়, যে কারনে অতিরিক্ত যানবাহনের চাপ থাকলে যানজটের তৈরী হয়। এছাড়া ধীর গতির টোল আদায় ও চারলেনের মহাসড়ক থেকে দুই লেনের সেতু পার হতে গিয়েও এই সমস্যার সৃষ্টি হয়। অন্যদিকে রমজানকে সামনে রেখে মহাসড়কে বাড়তি যানবাহনের চাপও রয়েছে। তবে দুপুরের পর পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

সূত্রমতে, দাউদকান্দিতে দ্বিতীয় মেঘনা-গোমতি সেতু, মুন্সীগঞ্জে দ্বিতীয় মেঘনা সেতু ও নারায়ণগঞ্জে দ্বিতীয় কাঁচপুর সেতুর নির্মাণ কাজ চলছে। নিমার্ণ কাজ সম্পন্ন হলে যানজট অনেকাংশে কমে যাবে যদি টোলসেতুগুলোতে টোল আদায়কারি কর্মকর্তারা কৃত্রিম যানজট সৃষ্টি না করে ।

দাউদকান্দি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, কুমিল্লা অংশে আধা কিঃমিঃ এর যানজট রয়েছে। আগের চেয়ে পরিস্থিতি অনেক ভালো।

আর পড়তে পারেন