শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মহানবীর বিতর্কিত সেই কার্টুন ফ্রান্সের বহুতল সরকারি ভবনে প্রদর্শন

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৩, ২০২০
news-image

ডেস্ক রিপোর্টঃ

শার্লি এব্দোর যে কার্টুন নিয়ে এত বিতর্ক সেটিই এবার ফ্রান্সের সরকারি ভবনগুলোতে প্রদর্শন করা হচ্ছে। সম্প্রতি সন্ত্রাসী হামলায় নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটির প্রতি শ্রদ্ধা জানাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত সপ্তাহে ইসলামের মহানবীর একটি বিতর্কিত কার্টুন ক্লাসে দেখানোর পর ইসলামপন্থীদের হাতে খুন হন ওই শিক্ষক। এ সপ্তাহে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের উপস্থিতিতে সর্বোচ্চ সম্মান প্রদর্শনের পর তাকে সমাধিস্থ করা হয়। এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট।

খবরে বলা হয়, স্যামুয়েল প্যাটি হত্যাকাণ্ডের পর ফুঁসে উঠেছে ফ্রান্স। মত প্রকাশ ও বিবেকের স্বাধীনতার জন্য এই হত্যাকাণ্ডকে বড় হুমকি মনে করছেন দেশটির মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই বিতর্কিত কার্টুনটি সমানে প্রচার করতে শুরু করেছেন তারা।

এবার সরকারি বহুতল ভবনেও প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে সেই কার্টুন। এটিকে মুসলিমদের একাংশ ইসলামের প্রতি অবমাননাকর বলে প্রতিবাদ জানিয়ে আসছেন। তবে অনেকেই এর প্রেক্ষিতে হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন।

স্যামুয়েল প্যাটি মত প্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে একটি ক্লাস নিতে গিয়ে ওই কার্টুনটি ক্লাসে দেখিয়েছিলেন। এটি নিয়ে এক ছাত্রের বাবা তার বিরুদ্ধে ঘৃণামূলক অনলাইন ক্যাম্পেইন শুরু করে। তাকেও হত্যাকাণ্ডের পেছনে অন্যতম অভিযুক্ত হিসেবে সনাক্ত করেছে পুলিশ। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন স্যামুয়েলকে বীর হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, স্যামুয়েলরাই ফরাসি প্রজাতন্ত্রের মুখপাত্র। আমরা সন্ত্রাসীদের সকল চেষ্টা ভেঙ্গে দেব। এর আগে তিনি হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত সন্ত্রাসীদের কাপুরুষ বলেন।
সূত্র-মানবজমিন

আর পড়তে পারেন