বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মশামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে চাই: তাজুল

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০১৯
news-image

 

সিনিয়র করেসপন্ডেন্ট:
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সবমায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রূপকল্প ২০২১, ২০৪১ ও এসডিজি অর্জনে মশা ও অন্যান্য ক্ষতিকর কীটমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে চাই। এজন্য ডেঙ্গু নিধনে পরিবেশ পরিচ্ছন্ন রাখা, মশাসহ অন্যান্য ক্ষতিকর কীটপতঙ্গের বিস্তার নিয়ন্ত্রণ (বায়োলজিক্যাল কন্ট্রোল), কার্যকর ও যথাসম্ভব পরিবেশ বান্ধব কীটনাশক প্রয়োগ, নাগরিকদের সচেতনতা বৃদ্ধি এবং বছরজুড়ে ধারাবাহিকভাবে প্রতিরোধমুলক কার্যক্রম পরিচালনা করা জরুরী।

রোববার (২২ ডিসেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে মশা ও ক্ষতিকর কীট-পতঙ্গের বিস্তার রোধে সমন্বিত ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ডেঙ্গু বা এডিস মশা ব্যবস্থাপনা উন্নয়ন ও কর্মপরিকল্পনা প্রণয়নে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন)-কে আহবায়ক করে একটি কমিটি করা হয়েছে। এর সঙ্গে সিটি কর্পোরেশন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কীটতত্ববিদ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিসহ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি করা হয়েছে।

তিনি বলেন, তারা একটি ম্যানেজমেন্ট সিস্টেম কিভাবে উন্নত করা যায়, কি করে সারা বাংলাদেশকে মশক নিধন বা ক্ষতিকর কীট-পতঙ্গ থেকে রক্ষা করা যায় এজন্য একটি ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য পরামর্শ দিবে এবং আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিবে।

তিনি আরও বলেন, উন্নত বিশ্ব মশা নিধনে কীটনাশক ব্যবহারে সচেতন হচ্ছে। কারণ কীটনাশক ব্যবহারে পরিবেশের ক্ষতি হয়। এজন্য মশা মারতে গিয়ে যেন পরিবেশ নষ্ট না হয় সে বিষয়ে দৃষ্টি দিতে হবে। তাই এমন একটি উপায় আমাদের বের করতে হবে যাতে মশা কমে এবং পরিবেশ বাঁচে।

আর পড়তে পারেন