শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোহরগঞ্জ উপজেলায় সেরা বায়তুশ শরফ মডেল একাডেমি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩১, ২০১৯
news-image

 

 

স্টাফ রিপোর্টার:

পড়ালেখা, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড করে সর্বমহলের নজর কেড়েছে মনোহরগঞ্জ উপজেলার  বায়তুশ শরফ মডেল একাডেমি ।

 

সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক ১৩ জন জিপিএ ৫ পেয়েছে এ বিদ্যালয়ের পরীক্ষার্থীরা।

 

শিশুর শিক্ষার প্রাথমিক ধাপ হলো প্রাকপ্রাথমিক শিক্ষা। তাই শিশুদের জন্য শিশুবান্ধব শ্রেণিকক্ষ গড়ে তোলার জন্য শ্রেণিকক্ষটিকে সাজানো হয়েছে দৃষ্টিনন্দন করে। অফিস, শ্রেণিকক্ষ ও স্কুলবারান্দায় লেখা শিক্ষামূলক বহু নীতিবাক্যের মাধ্যমে শিক্ষণীয় বৈশিষ্ট্য ফুটিয়ে তোলা হয়েছে বিদ্যালয়টিতে।

 

 

পিছিয়ে পড়া শিক্ষার্থীর অভিভাবকদের স্কুলে ডেকে ও তাদের বাড়িতে গিয়ে বুঝানোর চেষ্টা চলে এখানে। স্কুলসংশ্লিষ্ট সবারই উদ্দেশ্য হলো স্কুলের পরিবেশ ঠিক রাখা এবং সঠিক জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের ভালো ফল অর্জন করা।

 

মনোহরগঞ্জ উপজেলার পোমগাঁও বাজারের পাশে বায়তুশ শরফ মডেল একাডেমির অবস্থান। শিক্ষাবান্ধব পরিবেশ, সমন্বিত প্রয়াস আর সকল শিক্ষক তাদের মেধা, শ্রম ও আন্তরিকতা দিয়ে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বছরের প্রথম থেকেই পুরোদমে শুরু হয় সব শ্রেণীর পাঠদানকার্যক্রম ও পরিকল্পনা। লেখাপড়ার পাশাপাশি নিয়ম-শৃঙ্খলার চর্চা, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং খেলাধুলার প্রতিও দেয়া হয় বিশেষ গুরুত্ব। কোনো শিক্ষার্থী বিদ্যালয়ে লাগাতার অনুপস্থিত থাকলে উপস্থিতি নিশ্চিত করতে নিয়মিত করা হয় হোমভিজিট।

 

প্রত্যেক শ্রেণীতে শিার্থীদের উপস্থিতি নিশ্চিতকরণ এবং ব্যক্তিগত ও পাঠোন্নয়নের প্রতি সার্বণিক সুদৃষ্টি রাখেন দায়িত্বরত শ্রেণি-শিকরা। বিদ্যালয় পরিচালনা কমিটি, শিক্ষক ও অভিভাবক সমিতি, স্থানীয় বিদ্যোৎসাহী ও সামর্থ্যবান অভিভাবকরা স্কুলের নানা সমস্যায় সহযোগিতা করে থাকেন। এ স্কুলে রয়েছে শতভাগ ইউনিফর্ম, দৈনিক সমাবেশ, খুদে ডাক্তার, কাবিং কার্যক্রম, স্টাফ মিটিংসহ নানা শিক্ষামূলককার্যক্রম।

শিক্ষার্থীদের লেখাপড়ায় গতিশীলতা এবং আরো মনোযোগী করে তুলতে অভিভাবকদের সঙ্গে মতবিনিময়ের জন্য করা হয়ে থাকে মা ও অভিভাবক সমাবেশ।

 

শুধু লেখাপড়া নয়; উপজেলা প্রশাসন ও শিক্ষা অফিসের উদ্যোগে যেসব খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয় সেখানেও বেশির ভাগ সময় কৃতিত্ব বহন করে আনে এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিভিন্ন সময়ে জেলাপর্যায়েও এ শিক্ষার্থীরা কৃতিত্বের স্বাক্ষর রেখে আসছে।

 

 

 

আর পড়তে পারেন