শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোহরগঞ্জে মোঘল আমলের নিদর্শন শাহ্ শরীফ মসজিদ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১২, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
ফুল-পাখি-নদীভরা মনোহরা কুঞ্জ, এই নিয়ে আমাদের মনোহরগঞ্জ। কুমিল্লা জেলার এই মনোহরগঞ্জ উপজেলারই বাইশগাঁও ইউনিয়নের একটি গ্রাম শরীফপুর। এই শরীফপুর গ্রামেই অবস্থান প্রায় ৪০০ বছরের পুরাকীর্তি ঐতিহাসিক শরীফপুর শাহী জামে মসজিদ ও নাটেশ্বর দীঘির। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শরীফপুর শাহী জামে মসজিদ, দীঘি ও মাজার পর্যটকদের কাছে হতে পারে দর্শনীয় স্থান। এ জন্য আট বছর আগে এলাকাটি অধিগ্রহণ করে পুরাকীর্তি হিসেবে ঘোষণা করে প্রতœতত্ব অধিদপ্তর।

তথ্যনুসন্ধান এবং এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, ১৬০০ খ্রিস্টাব্দে হায়াত আবদে করিম নামে এক ব্যক্তি এই মসজিদটি নির্মাণ করেন। তখন এ এলাকাটি শাসন করতেন রাজা নাটেশ্বর। হায়াত আবদে করিম নাটেশ্বর রাজার বাড়িতে চাকরি করতেন। একদিন এ এলাকায় শাহ শরীফ বোগদাদী (রহ.) নামে একজন পীরের আবির্ভাব ঘটে। পরে হায়াত আবদে করিম তার অনুসারী হন। একসময় রাজা নাটেশ্বরও ইসলাম ধর্ম গ্রহণ করেন। অন্যদিকে নিঃসন্তান হায়াত আবদে করিম নিজের বেতনের টাকা দিয়ে দীর্ঘ ২৭ বছর সময় লাগিয়ে নির্মাণ করেছিলেন এ ঐতিহাসিক শাহী জামে মসজিদটি।

অত্যন্ত সুন্দর ও নিখুঁত নকশায় টালি ইট ও চুন-সুরকির ওপর খোদাই করে তৈরি করা হয় তিন গম্বুজবিশিষ্ট এই মসজিদ।

মসজিদটি বাংলাদেশের ঐতিহাসিক ৩৬০টি মসজিদের মধ্যে একটি। এই মসজিদকে ঘিরে এলাকাটি হতে পারে একটি পর্যটন কেন্দ্র। এই মসজিদের উত্তর-পশ্চিম কোণে পীর শাহ শরীফ হাফেজিয়া মাদ্রাসা ও আয়েশা হালিম এতিমখানা রয়েছে। মসজিদের তত্ত্বাবধান করছেন এ মাদ্রাসার শিক্ষক ও ছাত্ররা। আট বছর আগে প্রতœতত্ব অধিদপ্তর এটিকে পুরাকীর্তি হিসেবে ঘোষণা দিয়েছে।

এই ঐতিহাসিক মসজিদটির পাশে রয়েছে ঐতিহাসিক নাটেশ্বর দীঘি। রাজা নাটেশ্বর তার নামানুসারে এই দীঘি খনন করেন। ২৭ একর জমির ওপর দীঘিটি খনন করা হয়।

দীঘিটির দক্ষিণ পাশে রয়েছে বিশাল মাঠ। দীঘিটি কুমিল্লা ও চাঁদপুর এই দুই জেলার সীমান্তবর্তী স্থানে অবস্থিত। দীঘির পশ্চিমপাড়ে রায়েরবাগ নামে একটি গ্রাম প্রতিষ্ঠা করেন রাজা নাটেশ্বর। নাটেশ্বর দীঘির পূর্ব-দক্ষিণ কোণে অবস্থিত পীর হযরত শাহ শরীফ বোগদাদী (রহ.)-এর মাজার। প্রতি বছর এ মাজারে আয়োজন করা হয় বিশাল ওরস ও ওয়াজ মাহফিলের। মসজিদটির পূর্ব পাশদিয়ে বয়ে গেছে ডাকাতিয়া নদী। দর্শনার্থীদের অভিমত, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এ স্থানগুলো ঘুরে বেড়ালে মনে প্রশান্তি জাগে। এসব পুরোনো কীর্তিগুলো গ্রামের শোভাবর্ধনের পাশাপাশি হয়ে উঠতে পারে একটি পর্যটন স্পট।

এলাকাবাসী মনে করে, সরকারের সহায়তা ও প্রচার পেলে শরীফপুর শাহী জামে মসজিদ, দীঘি, মাজার পর্যটকদের কাছে হতে পারে দর্শনীয় স্থান।

এ বিষয়ে মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইউসুপ আলী জানান, শরীফপুর শাহী জামে মসজিদ ও নাটেশ্বও দীঘিকে ঘিরে বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। এগুলোকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য আমরা স্থানীয় এমপি মহোদয় মো. তাজুল ইসলামের কাছে সহায়তা চাইব। এই স্থানটি পর্যটন কেন্দ্র হলে প্রতিদিন এই জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে বহু লোকের সমাগম ঘটবে।’

আর পড়তে পারেন