বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোহরগঞ্জে নববধু পিপাসার হত্যাকারীদের ফাঁসির দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১২, ২০১৯
news-image

শাহাদাত হোসেনঃ
মনোহরগঞ্জ উপজেলার রুদ্রপুর (সাটরা) গ্রামের নববধু পিপাসার হত্যাকারীদের ফাঁসির দাবীতে গত রোববার উপজেলার লক্ষণপুর বাজারে এলাকার সর্বস্তরের জনতার ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহণ করেন। এ সময় তারা পিপাসার হত্যার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে ফাঁসি কার্যকরের দাবী জানান।
স্থানীয় এবং পারিবারিক সূত্রে জানা যায়, মনোহরগঞ্জ উপজেলার সরসপুর ইউনিয়নের ভাউপুর গ্রামের হতদরিদ্র মোশারফ হোসেনের মেয়ে পিপাসার সাথে গত দুই থেকে আড়াই মাস পূর্বে একই ইউনিয়নের রুদ্রপুর (সাটরা) গ্রামের আবদুল খালেকের ছেলে ওসমান মিয়ার সাথে বিবাহ হয়। বিবাহের সময় যৌতুক হিসেবে ওসমানকে এক লক্ষ টাকা দেওয়ার কথা থাকায় বিয়ের পর পরই পিপাসার পরিবার তা পরিশোধ করেন। কিন্তু যৌতুক লোভী ওসমান ও তার পরিবার এতেও সন্তুষ্ট না থেকে আরো যৌতুকের দাবীতে স্ত্রী পিপাসার উপর বিভিন্ন ভাবে নির্যাতন চালাত। মেয়ের সুখ-শান্তির জন্য পিপাসার পিতা মোশারফ হোসেন ইউনিয়নের চেয়ারম্যানসহ গন্যমান্য লোকদের অবগত করেছিলেন। এতেও কোন লাভ হয়নি।

গত ৫মার্চ মঙ্গলবার পিপাসার শশুর আবদুল খালেক, স্বামী ওসমান মিয়াসহ পরিবারের সকল সদস্য ঘরে থাকা অবস্থায় পিপাসাকে হত্যার পর আত্মহত্যার নাটক সাজিয়ে গলায় কাপড় পেঁছিয়ে ঘরের বুতুরের সাথে বিকেল ৩টার দিকে পিপাসাকে ঝুলিয়ে রাখে। পিপাসাকে হত্যার নাটক সাজিয়ে স্বামী ওসমান মিয়া হঠাৎ চিৎকার দিলে আশপাশের মানুষ ছুটে আসে। সাধারণ মানুষ পিপাসার আত্মহত্যার বিষয়টি নাটক হিসেবে বুঝতে পারায় আবদুল খালেক ও তার ছেলে ওসমান মিয়া দ্রুত পালিয়ে যায়। খবর পেয়ে, মনোহরগঞ্জ থানা পুলিশ, স্থানীয় ইউপি চেয়ারম্যান ঘটনাস্থলে আসেন। পরে পুলিশ পিপাসার লাশ উদ্ধার করে ময়নাতন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন এবং পিপাসার শশুর আবদুল খালেককে গ্রেপ্তার করে ওইদিনই কোর্টে প্রেরণ করেন।

পিপাসার হত্যার অন্যতম আসামী তার স্বামী ওসমান মিয়াসহ আসামীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় এনে ফাঁসি কার্যকরের দাবীতে গত রোববার নাথেরপেটুয়া-হাসনাবাদ সড়কের লক্ষণপুর বাজার এলাকায় সর্বস্তরের জনতার ব্যানারে বিশাল মানববন্ধন করা হয়।

পিপাসার বাবা মোশারফ হোসেনের সাথে কথা বললে তিনি জানান বাবা আমি খুব অসহায় মানুষ। বাজারে বাজারে গিয়ে মাছ বিক্রি করে সংসার চালাই। আমার মেয়ে পিপাসাকে সাটরা গ্রামের ওসমান মিয়ার কাছে বিয়ে দেওয়ার পর মেয়ের সুখ-শান্তির জন্য যৌতুক হিসেবে নগদ এক লক্ষ টাকা দিয়েছি। এতেও মেয়ের জীবনে সুখ না এসে আরো যৌতুকের দাবী করে জামাই ওসমান মিয়া ও তার পিতা আবদুল খালেকসহ পরিবারের সদস্য মিলে আমার মেয়েকে দিনে-দুপুরে হত্যা করেছে। বাবারে আমার এ জীবনে আমি কখনো শুনি নাই দিনে মানুষ গলায় ফাঁস দেয়। আমার মেয়ের হত্যাকারীদের বিরুদ্ধে মনোহরগঞ্জ থানায় তিনদিন গিয়েছিলাম মামলা করার জন্য, থানায় আমার মামলা না নিয়ে আমার থেকে লিখিত অভিযোগ রেখেছে। ও বাবা আমি এখন আমার মেয়ের বিচার কোথায় চাইবো? এ কথা বলেই মোশারফ হোসেন অজ্ঞান হয়ে পড়েন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ আবদুল মান্নানের সাথে যোগাযোগ করলে তিনি জানান আমি জীবনে অনেক ফাঁসি দেওয়া লাশ দেখেছি। কিন্তু এমন লাশ কখনো দেখিনি। তিনি বলেন আমরা ঘটনাস্থলে গিয়ে দেখি, পিপাসার গলায় কাপড় পেঁছানো, হাটুগুলো মাটি ছুঁই ছুঁই। আমি আর কোন মন্তব্য করতে রাজি নই। লাশ ময়নাতদন্ত করা হয়েছে। রিপোর্ট আসার পর সব জানা যাবে প্রকৃত রহস্য।

এ বিষয় মনোহরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মেজবাহ উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি জানান আমরা খবর পেয়ে ঘটনাস্থল থেকে পিপাসার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠাই। এ বিষয়ে পিপাসার বাবা মোশারফ হোসেন বাদী হয়ে থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করেছে। যার নং অপমৃত্যু মামলা ০১/২০১৯। এরই প্রেক্ষিতে পিপাসার শশুর আবদুল খালেককে গ্রেপ্তার করি এবং ৫৪ ধারায় তাকে আদালতে প্রেরণ করা হয়েছে। পিপাসার ময়নাতদন্ত রিপোর্ট আসার পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

আর পড়তে পারেন